রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অধিকাংশ যানবাহন ও চালকের লাইসেন্স নেই চৌদ্দগ্রামের ১৪ সংযোগ সড়কে ঝুঁকি নিয়ে চলাচল করছে যাত্রীরা

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মো.আকতারুজ্জামান, চৌদ্দগ্রাম থেকে : কুমিল্লার চৌদ্দগ্রামে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাথে সংযুক্ত সড়কগুলোতে চলাচলকারী অধিকাংশ সিএনজি বেবি টেক্সি, টেম্পু, বাস ও সংশ্লিষ্ট গাড়ির চালকদের লাইসেন্স নেই। যার ফলে দিন দিন দুর্ঘটনা বাড়ায় জীবনের ঝঁকি নিয়ে যাত্রীরা যাতায়াত করছে।
জানা গেছে, চৌদ্দগ্রাম উপজেলায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাথে জনগুরুত্বপূর্ণ ১৪টি সংযোগ সড়ক রয়েছে। সেগুলো হলো; লাটিমী-আলকরা, পদুয়া-গুনবতী, গাংরা-আল আমিন মার্কেট, চিওড়া-ধোড়করা, আমজাদের বাজার-কনকাপৈত, বাতিসা-সোনাপুর, আটগ্রাম-মাহিনী বাজার, চৌদ্দগ্রাম-লাকসাম, ট্রেনিং সেন্টার-খিরণশাল, নবগ্রাম-মুন্সিরহাট, হাড়িসর্দার-মুন্সিরহাট, আমানগন্ডা-সলাকান্দি বাজার, ছুপুয়া-নালঘর, মিয়াবাজার-কাশিনগর সড়ক। এসব সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার লোক ঢাকা, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, নাঙ্গলকোট, লাকসাম, নোয়াখালীসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে। সড়কগুলোতে চলাচলের জন্য রয়েছে মিনিবাস, সিএনজি বেবি টেক্সি ও মাইক্রোসহ অসংখ্য যানবাহন। অধিকাংশ যানবাহনেরই বৈধ কাগজপত্র বা লাইসেন্স নেই। অনুসন্ধানে জানা গেছে, শুধু গাড়ি নয় অধিকাংশ চালকের বৈধ ড্রাইভিং লাইসেন্স নেই। এমন কিছু গাড়ি চলাচল করে যেগুলোর বয়স ১৫ থেকে ২০ বছর। কিন্তু কিছু স্বার্থান্বেষী প্রশাসনিক লোকের সহযোগিতায় মাসিক মাসহরা দিয়ে এসব গাড়ি চলাচল করে। কখনো মোবাইল কোর্ট বসলে চালকরা এসব গাড়ি ওই দিন বন্ধ রাখে। ফলে সরকারী লোকদের চোখকে এবং সরকারকে কর ফাঁকি দিয়ে এসব গাড়ির মালিকগণ সহজে পার পেয়ে যাচ্ছে। এমন চালক দ্বারা গাড়ি চালিত হচ্ছে যাদের অনেকের গাড়ি চালানো এখনো বয়স হয়নি।
অনেক চালক আছে যাদের যাদের বয়স ১৮ থেকে ২১ এর মধ্যে। বৈধ পন্থায় লাইসেন্স করতে গেলে তাদের লাইসেন্স পাওয়ার সম্ভাবনা খুবই কম। অভিযোগ উঠেছে, এমন কিছু ড্রাইভার বাস চালাচ্ছে যারা ৬ থেকে ৮ মাস হেলপারী করে বর্তমানে চালক বনে গেছে। আবার অনেক রিকশাচালক মাত্র কয়েকদিন প্রশিক্ষণ নিয়ে সিএনজি বেবি টেক্সি চালাচ্ছে। তাই ত্রæটিপূূর্ণ গাড়ি ও অদক্ষ চালক দ্বারা চালিত বাস, সিএনজি বেবী টেক্সী অহরহ দুর্ঘটনায় পতিত হচ্ছে। জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে প্রতিদিন হাজার হাজার যাত্রী।
যে কোন মুহূর্তে ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করলে অবৈধ লাইসেন্স ধারী চালক ও ত্রæটিপূর্ণ গাড়িগুলো চিহ্নিত করা সম্ভব হবে বলে অভিজ্ঞ মহল মনে করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন