শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোর রাতে পর্তুগালের স্বস্তি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

পেলে, মেসি ও ক্লোসা, আপনি ফুটবলপ্রেমী হলে এই তিনজনের আদ্যপান্তো আপনার জানা। এই তিন গ্রেট ফুটবলার বিশ্বকাপের ৪টি আসরে গোল করার মাইলফক ছুঁয়েছিলেন। গতরাতে দোহার স্টেডিয়াম ৯৭৪-এ ‘এইচ’ গ্রæপে পর্তুগাল-ঘানা ম্যাচে ফুটবল ইতিহাসের তর্ক সাপেক্ষ সর্বকালের সেরা ক্রিস্টিয়ানো রোনালদো তিন মহাতারকাকে পেছনে ফেলে, অর্জন করলেন পাঁচটি বিশ্বকাপে ( ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ ও ২০২২) গোল করার অনন্য কীর্তি! গোলশূন্য প্রথমার্ধের পর ম্যাচটি দেখলো ৫ গোলের রোমাঞ্চ। যেখানে আফ্রিকান দল ঘানাকে ৩-২ গোলে হারিয়েছে ফের্নান্দো সান্তোসের পর্তুগাল।
ম্যাচটি কতটা উত্তেজনায় ঠাসা ছিল তার একতা নমুনা দেওয়া যাক। রেফারি দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময় দিয়েছিলেন ৯ মিনিট। সেই যোগকরা সময়ের খেলাও একদম শেষ মুহ‚র্তে পর্তুগীজ গোলরক্ষক দিয়োগো কস্তা খেয়ালই করলেন না, পেছনে রয়ে গেছেন ঘানার ইনাকি। পর্তুগাল গোলরক্ষক বল মাটিতে রাখতেই পিছন থেকে ছুটে এসে বল কেড়ে নিলেন ঘানার এই ফরোয়ার্ড। কিন্তু শেষ সময় পর্তুগীজ মিডফিল্ডার পালহিনহা এসে ট্যাকেল করাই গোল হলো না, গোটা ৩ পয়েন্ট নিয়ে ম্যাচ জিতল পর্তুগাল।
ম্যাচের ৬৩ মিনিটে রোনালদোকে ডি-বক্সে ফেলে দেন সালিসুর। স্পট কিক থেকে বল জালে জরাতে ভুল করলেন না রোনালদো। তাতে কিচ্ছু আসে যায় না। বিশ্বকাপে এখন রোনালদোর গোল সংখ্যা ৮টি। শুরু থেকেই সাবধানী ফুটবল খেলছি ঘানা। প্রতিপক্ষ দলে রোনালদো তো আছেনই, আরও আছেন বের্নার্দো সিলভা, ব্রুনো ফার্নান্দেস, জোয়াও ফিলিক্সের মতো তারকারা। প্রথমার্ধে তেমন কিছুই হয়নি উল্লেখ করার মতো। ঘানা নাকমুখ চেপে কেবল রক্ষণ করে গেছে।
ম্যাচের চেহারা পালটে যায় দ্বিতীয়ার্ধে। ৬৫ মিনিটে বক্সে রোনালদোর গোলের মাধ্যমে। ফেলে দেন সালিসু। পর্তুগীজ ডিফেন্ডার দানিলো পেরেইরার ভুলে ঘানাকে সমতায় ফেরান অধিনায়ক আন্দ্রে আইয়ু। ঘানার কোচ ওতো আদ্দো কী ভাবলেন কে জানে, গোল হওয়ার পরপরই গোলের দুই কারিগরকে মাঠ থেকে উঠিয়ে নিলেন। এরপর ৭৮ মিনিটে ব্রুনোর পাস থেকে ফিলিক্সের ঠান্ডা মাথার চিপে ২-১ ব্যবধানে এগিয়ে যায় সেলেসাওরা। ঠিক দুই মিনিট পর পর্তুগালকে ৩-১ ব্যবধান এগিয়ে দেন রাফায়েল লিয়াও। ম্যাচের ৮৯ মিনিট ওসমান বুকারির গোলটা করে রোনালদোর ‘সিউ’ উদযাপন করে জানিয়ে দিলেন, তার ওপরেও প্রভাব আছে পর্তুগীজ অধিনায়কের। তবে গোলটা ব্যবধান কমানো ছাড়া কোনো কাজে আসেনি।
শেষে বেশ কিছু সুযোগ পেলেও লাগাতে পারেনি দুই দলের কেউই। পর্তুগালও পুরো তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন