বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

প্রতিনিয়তই মূল্যস্ফীতি কমছে, আরও কমবে : পরিকল্পনামন্ত্রী

অনলাইন ডেস্ক: | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ৫:১৭ পিএম

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রতিনিয়তই মূল্যস্ফীতি কমে যাচ্ছে। ধারাবাহিকতার অংশ হিসেবে মূল্যস্ফীতি আরও কমবে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) নগরীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মহান বিজয় দিবস উদযাপন ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে বিসিএস প্রশাসন ও বিসিএস পুলিশ ক্যাডারে কর্মরত বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ‘সংবর্ধনা ও স্মৃতিচারণ’ উপলক্ষে এক আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।

বিরোধীদের আন্দোলন ও মূল্যস্ফীতি প্রসঙ্গে এম এ মান্নান বলেন, মূল্যস্ফীতি লাঠিসোঁটা দিয়ে কমানো যায় না, কমাতে হয় উৎপাদন বাড়িয়ে। রাস্তাঘাট খোলা রেখে, বাজারটাকে সঠিকভাবে চলতে দিতে হবে, গুদামে মাল গুদামে না রেখে বাজারে আসতে দিতে হবে। তবেই মূল্যস্ফীতি কমবে।

গাইবান্ধা থেকে ট্রাক সরাসরি যেন ঢাকায় প্রবেশ করে, সেই ব্যবস্থা সচল থাকতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, কেউ ট্রাক যদি থামায়, বাজার বন্ধ করে দেয়, সড়ক বন্ধ করে তাহলে আমার ভাই রিকশা কোথায় চালাবে, কীভাবে তারা চাল-ডাল কিনবে?

মূল্যস্ফীতি প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী, প্রতিনিয়তই মূল্য কমে যাবে। মূল্যস্ফীতি আরও কমবে। গতকাল মাস শেষ হয়ে গেছে। একটু আগে বিবিএস সচিবের সঙ্গে কথা বলেছি। রোববার (৪ ডিসেম্বর) মূল্যস্ফীতি তাপমাত্রা প্রকাশ করবে। আমার বিশ্বাস, সামনে আরও কমে আসবে। মাঠে ফসল, পুকুরে মাছ, জমিতে সবজি, মুরগির ডিম অগ্রাহয়ণ পৌষ মাসে একটু বেশিই থাকে। তাহলে আপনাদের এতো ভয় পাওয়ার কী আছে। দায়িত্বশীল নাগরিক হিসেবে নেতার কথা শোনা উচিত। আমরা মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুর কথা শুনেছিলাম। এখন দেশের নেতৃত্ব যিনি দিচ্ছেন শেখ হাসিনা, তার কথা শোনাও আমাদের দায়িত্ব। শেখ হাসিনা কি বলছেন, অপচয় কমান, অহেতুক ব্যয় করবেন না। এটা আমাদের অর্ডার দিয়েছেন সবার উচিত এটা মেনে চলা।

দেশে বিভিন্ন সংকটের বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, অনেকে বলে দেশের খবর কী? শেখ হাসিনা কী করছেন? কেউ বলে খাবারের সংকট এটা কি সত্য? আমি উল্টো বলি, আপনারা বলেন সত্য কি না। দাম কিছু বেড়েছিল আবারও দামে কমে আসছে। আমি বাজারে যাই। কেউ ফুলিয়ে-ফাঁপিয়ে প্রচার করে, আমরা সমস্যায় আছি। আমি পরিষ্কার কথা বলতে চাই দায়িত্ব নিয়ে, দেশে কোনো সংকটে নেই। আমরা কোনো সমস্যায় নেই। যেটুকু আছি সেটুকু একা নয়। এটা কিন্তু বৈশ্বিক সমস্যা। প্রতিবেশী ভারতও সমস্যায় আছে, বিশ্বের বড় দেশও সমস্যায় আছে। তারপরও বড় সমস্যা ইউক্রেন সমস্যা, এটা আমাদের আঘাত করছে। কেউ বলে শ্রীলঙ্কা হয়ে যাবে, কেউ বলে এটা করে ফেলবো। মরে গেল সব শেষ হয়ে গেল-ধ্বংস হয়ে গেল, কথাটা ঠিক নয়।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, কাগজে-কলমে মন্ত্রিত্ব করলেও আমার মূল কাজ গ্রামে। কারণ এই গ্রামের মানুষের প্রতিনিধিত্ব করি মহান সংসদে। তাদের কাছে ভোটের জন্য দায়ভার আছে, গ্রামের মানুষের কাছে বিভিন্ন কাজের ব্যাখ্যা দিতে হয়।

ন্যাশনাল ফ্রিডম ফাইটার (এফএফ) ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. এস এম জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য মৃণাল কান্তি দাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন