বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

করুন কীর্তিতে ইংল্যান্ডের করুণ দশা

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আগের দিন মাত্র এক রানের হাতাশায় পুড়তে হয়েছে সেঞ্চুরিয়ান লোকেশ রাহুলের। ১১ টেস্টে তিনটি শতকের মালিক ঐ এক রানের জন্য ক্যারিয়ারে যোগ করতে ব্যর্থ নিজের প্রথম ডাবলটি। তবে একদিন বাদেই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেলেন এই সিরেজই অভিষিক্ত করুন নায়ার। টেস্টে মাত্র তৃতীয় ইনিংসেই নিজের প্রথম সেঞ্চুরিটিকে রূপ দিলেন ট্রিপলে!
প্রথম ইনিংসে পাঁচশ’ রানের কাছাকাছি সংগ্রহ গড়া ইংল্যান্ড চাপা পড়েছে রানের পাহাড়ে। লোকেশ রাহুলের ১৯৯ রানের পর ত্রিশতক করেছেন করুন নায়ার। পার্থিব প্যাটেলের পর অর্ধশতক পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা। টেস্টে ভারত নিজেদের সর্বোচ্চ রানের সংগ্রহ গড়ার পর ম্যাচ বাঁচাতে লড়ছে অ্যালেস্টার কুকের দল। চতুর্থ দিনের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ কোনো উইকেট না হারিয়ে ১২ রান। কুক ৩ ও কিটন জেনিংস ৯ রানে ব্যাট করছেন। এখনও ২৭০ রানে এগিয়ে রয়েছে বিরাট কোহলির দল। ম্যাচ বাঁচাতে শেষ দিনটি কাটিয়ে দিতে হবে ইংলিশদের। জয় দিয়ে সিরিজ শেষ করতে শেষ দিন ১০ উইকেট নেওয়ার চ্যালেঞ্জে জয়ী হতে হবে স্বাগতিকদের।
ভারতের ক্রিকেটই এর আগে ট্রিপল সেঞ্চুরি দেখেছে দুটি। শচীন টে-ুলকার, সুনীল গাভাস্কারদের কেউ এই ম্যাজিক ফিগার ছুঁতে পারেননি। ভারতের আগের দুটি ট্রিপল সেঞ্চুরিই বীরেন্দর শেবাগের। নিজের প্রথম সেঞ্চুরিটাকে ত্রিশতকে পরিণত করে নায়ার বসেছেন কিংবদন্তি গ্যারি সোবার্স ও বব সিম্পসনের পাশে। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক সিম্পসন ১৯৬৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরিটাকে টেনে নিয়ে গিয়েছিলেন ৩১১ রানে। ১৯৫৮ সালে পাকিস্তানের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি সোবার্স করেছিলেন ৩৬৫। ১৯৯৪ সালে ব্রায়ান লারা ভেঙে দেওয়ার আগে পর্যন্ত সেটিই ছিল টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। ১৯৯২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে লারা নিজের প্রথম টেস্ট সেঞ্চুরিকে নিয়ে গিয়েছিলেন ২৭৭ রানে।
তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে নিজের প্রথম সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরি বানান নায়ার। এর আগে নিজের প্রথম সেঞ্চুরিকে ডাবলে রূপ দিয়েছিলেন বিনোদ কাম্বলি ও দিলীপ সারদেশাই। ১৯৬৫ সালে দিলীপ সারদেশাই নিউজিল্যান্ডের বিপক্ষে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরিকে পরিণত করেছিলেন অপরাজিত ২০০ রানে। ১৯৯৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে বিনোদ কাম্বলির প্রথম টেস্ট সেঞ্চুরিটি ছিল ২২৪ রানের। সেঞ্চুরিটাকে ডাবল বানানোর পর বেশ দ্রুতই তিন শ ছুঁয়ে ফেলেন নায়ার। ১৮৫ বলে সেঞ্চুরি করেন নায়ার, পরের ১০০ রান করেন ১২১ বলে। আর ডাবল সেঞ্চুরি থেকে ট্রিপল সেঞ্চুরিতে পৌঁছাতে খেলেন ৭৫ বল। ৩২টি চার আর ৪টি ছয়ে ৩৮১ বলে অপরাজিত ৩০৩ রান করা নায়ার এই সিরিজে দলে এসেছিলেন রোহিত শর্মার চোটের কারণে। সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ৪৭৭ ও ৫ ওভারে ১২/০ (কুক ৩*, জেনিংস ৯*; শর্মা ০/২, অশ্বিন ০/৭, জাদেজা ০/৩)
ভারত ১ম ইনিংস : ১৯০.৪ ওভারে ৭৫৯/৭ ডিক্লে. (রাহুল ১৯৯, প্যাটেল ৭১, পুজারা ১৬, কোহলি ১৫, নায়ার ৩০৩*, বিজয় ২৯, অশ্বিন ৬৭, জাদেজা ৫১, যাদব ১*; ব্রড ২/৮০, মইন ১/১৯০, স্টোকস ১/৭৬, রশিদ ১/১৫৩, ডসন ২/১২৯)
ম্যাচ বাঁচাতে শেষ দিনটি কাটিয়ে দিতে হবে ইংলিশদের। জয় দিয়ে সিরিজ শেষ করতে ১০ উইকেট নেওয়ার চ্যালেঞ্জ ভারতের
টেস্টে ভারতের সর্বোচ্চ দলীয়

স্কোর    ওভার    প্রতিপক্ষ    ইনিংস    ফল    ভেন্যু    সন
৭৫৯/৭ ডি.    ১৯০.৪    ইংল্যান্ড    ২য়    চলছে    চেন্নাই    ২০১৬
৭২৬/৯ ডি.    ১৬৩.৩    শ্রীলঙ্কা    ২য়    জয়    মুম্বাই    ২০০৯
৭০৭/১০    ২২৫.২    শ্রীলঙ্কা    ২য়    ড্র    কলম্বো    ২০১০
৭০৫/৭ ডি.    ১৮৭.৩    অস্ট্রেলিয়া    ১ম    ড্র    সিডনি    ২০০৪
৬৭৬/৭    ১৬৭.১    শ্রীলঙ্কা    ২য়    ড্র    কানপুর    ১৯৮৬

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন