শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিসেম্বরে একদিনও ‘ভালো বায়ু’ গ্রহণ করতে পারেনি ঢাকাবাসী

বায়ুদূষণ বেড়েছে ১০ শতাংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাজধানীতে বেড়েই চলেছে বায়ুদূষণ। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ঢাকায় গড় বায়ুদূষণের পরিমাণ বেড়েছে ১০ শতাংশ। গত বছর এই হার ছিল ৯দশমিক ৮ শতাংশ। এছাড়া চলতি বছরের ডিসেম্বর মাসে একদিনও ‘ভালো বায়ু’ গ্রহণ করতে পারেনি ঢাকাবাসী।
ঢাকার বাতাস গতকালও এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এ ২২১ স্কোর নিয়ে খুবই অস্বাস্থ্যকর অবস্থায় ছিল। এর আগে গত ১৭ ডিসেম্বর ঢাকার বাতাসের স্কোর ছিল ৩০৮ পিপিএম। যা ছিল ঝুঁকিপূর্ণ। ১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০০ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর হলে তা খুবই অস্বাস্থ্যকর। অন্যদিকে ৩০১ থেকে ৪০০ এর এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ অর্থাৎ বিপজ্জনক বলে বিবেচিত হয়। যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।
ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের মান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। গত এক সপ্তাহে বিশ্বের দূষিত শহরের মধ্যে ৬ দিনের বেশকিছু সময়জুড়ে ঢাকা ছিল শীর্ষে। বাকি দু›দিন ছিল দ্বিতীয় থেকে চতুর্থ অবস্থানে। ১০ ও ১১ ডিসেম্বর সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত একিউআই স্কোর ছিল ১৯০-২২০ এর ঘরে। এ দু›দিন বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় থেকে চতুর্থ অবস্থানে ছিল ঢাকা। এর পর থেকে বায়ুর মান খারাপ হতে শুরু করে। ১২ ডিসেম্বর থেকে গত শনিবার পর্যন্ত দিনের কয়েক ঘণ্টা জুড়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে ছিল ঢাকা। ১২ ডিসেম্বর সকাল ১০টায় একিউআই স্কোর ২০২, ১৩ ডিসেম্বর সকাল ১১টায় ২৬৫, ১৪ ডিসেম্বর সকাল ১০টা ১০ মিনিটে ৩৮২ এবং ১৫ ডিসেম্বর সকাল সোয়া ১০টায় রাজধানীর বায়ুর মান ছিল ৩৩৭। ১৬ ডিসেম্বর শুক্রবার ছুটির দিনে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত ঢাকা ছিল শীর্ষে। বায়ুর মান ছিল ২১০ থেকে ২৫৬-এর মধ্যে। আর ১৭ ডিসেম্বর শনিবার দুপুর ১টা ১৪ মিনিটের দিকে ঢাকার একিউআই স্কোর ছিল ২১৬।
বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, ঢাকা নগরের বায়ুর মান ক্রমান্বয়ে খারাপ হতে হতে বিপজ্জনক পর্যায়ে চলে গেছে। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে গড়ে বায়ুদূষণ বেড়েছে ১০ শতাশের মত। এর আগে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে গড়ে বায়ুদূষণের পরিমাণ বেড়েছে ৯ দশমিক ৮ শতাংশ। ২০২২ সালে জানুয়ারি মাসে ২৫ দিনের গড় বায়ুমান সূচক ২১৯ দশমিক ৫২তে এসে দাঁড়িয়েছে, যা খুবই অস্বাস্থ্যকর। এ ছাড়া চলতি মাসে একদিন ভালো বাতাসে নিশ্বাস নিতে পারেনি ঢাকার বাসিনন্দারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন