শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিপজ্জনক পর্যায়ে ঢাকার বায়ুদূষণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ঢাকার বায়ুদূষণ ভয়াবহ রূপ নিয়েছে। গতকাল রাজধানীর বায়ুদূষণের মাত্রা বিপজ্জনক মাত্রায় পৌঁছেছে। এ মাত্রা টানা দু’তিনদিন থাকলে নগরবাসীর জন্য ‘বিপদ সঙ্কেত’ অর্থৎ রেড এলার্ট জারি করতে হবে। গতকালও ৩৩৫ স্কোর নিয়ে আইকিউ এয়ারের বিশ্বের মধ্যে বায়ুদূষণের শহরে তালিকার শীর্ষস্থানে রয়েছে রাজধানী ঢাকা শহর। এ তালিকায় ২৫১ স্কোর নিয়ে পরের স্থানে রয়েছে ভারতের দিল্লি।

পুরো শীতকালজুড়ে (ডিসেম্বর ও জানুয়ারি) ঢাকার বায়ু ছিল ‘অস্বাস্থ্যকর’ বা ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায়। প্রায় প্রতিদিনই দূষিত বায়ুর তালিকায় শীর্ষে ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা।
আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১০২টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০০-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। গতকাল ওই স্তরেই ছিল ঢাকা।

আইকিউ এয়ারের স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়।
আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, সবচেয়ে দূষিত ১০টি শহরের ৭টিই এশিয়ার। এরমধ্যে ভারতের ৩টি, চীনের দুটি এবং বাংলাদেশ ও পাকিস্তানের একটি করে। এছাড়া বাকি তিন শহরের মধ্যে রয়েছে ইতালির মিলান, সার্বিয়ার বেলগ্রেড এবং মেসিডোনিয়ার স্কোপ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন