রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ঢাকা লিট ফেস্টে টিকিট!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২২, ৭:২৭ পিএম | আপডেট : ৮:১৩ পিএম, ৩০ ডিসেম্বর, ২০২২

এবারই প্রথম ঢাকা লিট ফেস্টে যোগ দিতে দর্শকদের কাটতে হবে টিকিট। আর এটি নিয়ে বিতর্ক ছড়িয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সাহিত্য-সংস্কৃতিবিষয়ক আয়োজনে দর্শকের জন্য টিকিটের সমালোচনা করছেন অনেকে।

করোনা মহামারির কারণে দুই বছর স্থগিত থাকার পর রাজধানীতে ফের শুরু হচ্ছে ‘ঢাকা লিট ফেস্ট’। বাংলা একাডেমি প্রাঙ্গণে আগামী ৫ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত চলবে এই উৎসব।

তবে উৎসবের আয়োজকরা বলছেন, বিপুল ব্যয়ের উৎসবটির জন্য সরকারের কাছ থেকে কোনো আর্থিক সহযোগিতা পাওয়া যায়নি। পাশাপাশি করপোরেট স্পনসরশিপনির্ভরতা কমিয়ে একটি টেকসই আয়োজনের লক্ষ্যে দর্শকদের জন্য এবার টিকিটের ব্যবস্থা রাখা হয়েছে।

ব্রিটিশ কাউন্সিল ঢাকার সহায়তায় ২০১১ সালে ঢাকায় প্রথম এই সাহিত্য উৎসব আয়োজিত হয়। তখন এর নাম ছিল হে লিটের‌ারি ফেস্টিভ্যাল, তবে ২০১৫ সালে নাম পরিবর্তন করে ‘ঢাকা লিট ফেস্ট’ রাখা হয়। এই উৎসবের তিন পরিচালক হলেন কাজী আনিস আহমেদ, সাদাফ সায্ ও আহসান আকবর।

ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্ ও আহসান আকবর।

করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে আয়োজনটি স্থগিত ছিল। এবার দশমবারের মতো আয়োজিত হচ্ছে উৎসব।

প্রতিবার এই উৎসব সবার জন্য উন্মুক্ত থাকলেও এ বছর ১২ বছর বয়স পর্যন্ত শিশু ছাড়া সবার জন্য তিন ক্যাটাগরিতে টিকিটের ব্যবস্থা রেখেছেন আয়োজকরা।

এর মধ্যে শিক্ষার্থীদের জন্য প্রতিদিন ২০০ টাকা, নিয়মিত দর্শকদের ৫০০ টাকা এবং ভিআইপি ক্যাটাগরিতে ৩ হাজার টাকার টিকিট রাখা হয়েছে। তবে চার দিনের প্যাকেজে টিকিট কাটলে খরচ কিছুটা কমবে। সে ক্ষেত্রে শিক্ষার্থীদের চার দিনে দিতে হবে ৫০০ টাকা, নিয়মিত দর্শকদের ১ হাজার ৫০০ টাকা এবং ভিআইপি ক্যাটাগরিতে ১০ হাজার টাকার টিকিট কাটতে হবে।

বাংলা একাডেমির মতো ভেন্যুতে টিকিটের বিনিময়ে সাহিত্য উৎসব আয়োজনের সমালোচনায় সরব হয়েছেন অনেকে। টিকিটের বিভিন্ন ক্যাটাগরি নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন।

তবে আয়োজকরা বলছেন, ভেন্যু হিসেবে বাংলা একাডেমি ব্যবহারের জন্য তাদের বড় অঙ্কের অর্থ দিতে হচ্ছে। প্রতিবার সরকারের পক্ষ থেকে আর্থিক সহায়তা পাওয়া গেলেও এবার তা মেলেনি।

আয়োজকদের দাবি, লিট ফেস্টের ভেন্যু, দেশ-বিদেশের অতিথিদের যাওয়া-আসা, পারিশ্রমিক, আনুষঙ্গিক খরচসহ কয়েক কোটি টাকা ব্যয় হচ্ছে। এ জন্য দর্শকদের টিকিটের ব্যবস্থা রাখতে বাধ্য হয়েছেন তারা।

উৎসব আয়োজনের ভেন্যু ব্যবহার করতে দেয়ার বিনিময়ে ঢাকা লিট ফেস্ট কর্তৃপক্ষের কাছ থেকে অর্থ নেয়ার তথ্য নিশ্চিত করেছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ।

বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান একটি গণমাধ্যমে জানান, এই উৎসব শুরু থেকেই বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে। তবে ভেন্যু ভাড়া দেয়া ছাড়া উৎসবের সঙ্গে একাডেমির কোনো সম্পর্ক নেই।

এ এইচ এম লোকমান বলেন, ‘তাদের এই আয়োজনের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। আমরা শুধু ভেন্যুটা ভাড়া দিয়েছি, এবারও তাই হয়েছে। তারা (ঢাকা লিট ফেস্টের আয়োজকেরা) সংস্কৃতি মন্ত্রণালয়ে একটি আবেদন নিয়ে গিয়েছিলেন, যাতে ভেন্যুটি ফ্রি পাওয়া যায় বা কনসিডার করা হয়। একই সঙ্গে অনুদানের বিষয়ও ছিল। তবে মন্ত্রণালয় তাদের জানিয়েছে বাংলা একাডেমির নির্বাহী পরিষদ যে সিদ্ধান্ত নেবে, সেটাই হবে। ভাড়া নেয়া বা না নেয়ার বিষয়টিও একাডেমির নির্বাহী পরিষদেরই সিদ্ধান্ত।

‘তবে বাংলা একাডেমির নির্বাহী পরিষদ ভেন্যু ভাড়া না নেয়া বা কমানোর সিদ্ধান্ত দেয়নি।’

বিগত বছরগুলোর ভেন্যু ভাড়া কত ছিল, সেটি জানাতে না পারলেও এ এইচ এম লোকমান বলেন, ‘এবার ২১ লাখ টাকায় বাংলা একাডেমি প্রাঙ্গণ তাদের দেয়া হয়েছে। তারা আমাদের অগ্রিম ১০ লাখ টাকার চেকও দিয়েছেন।’

বাংলা একাডেমির সচিব বলেন, ‘অনুদানের বিষয়ে আমরা জেনেছি সংস্কৃতি মন্ত্রণালয় তাদের আবেদন অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে, সেটা ওই অবস্থাতেই আছে।’

২০১৯ সালে ঢাকা লিট ফেস্টের আয়োজনের অংশ।

উৎসব আয়োজনে এবার সব মিলিয়ে কয়েক কোটি টাকা খরচ হচ্ছে বলে দাবি করছেন ঢাকা লিট ফেস্টের তিন পরিচালকের একজন কাজী আনিস আহমেদ।

তিনি বলেন, ‘এই মুহূর্তে সঠিক পরিমাণ বলাটা কঠিন, শুধু এটুকু বলি কয়েক কোটি টাকার আয়োজন।’

খরচের খাতগুলো ব্যাখ্যা করে আনিস আহমেদ বলেন, ‘শুধু ভেন্যু ভাড়া বাবদই আমাদের ২১ লাখ টাকা লাগছে। আমাদের সবচেয়ে বেশি খরচ হয় বিদেশ থেকে লেখকদের আনতে। যারা আসেন তাদের জন্য আমাদের কোটি খানিক টাকা খরচ হয়ে যায়। এর বাইরেও অনেক রকম আয়োজন আছে, সব মিলিয়ে কিন্তু কয়েক কোটি টাকার উৎসব।’

কোনোবারই এই উৎসব থেকে আয়োজকরা খরচের পুরো টাকা তুলতে পারেনি জানিয়ে কাজী আনিস বলেন, ‘আমরা তিন পরিচালক কিন্তু বছরের পর বছর ব্যক্তিগতভাবে এখানে ডোনেট করেছি। গত তিন-চারবার সংস্কৃতি মন্ত্রণালয় থেকে একটা অনুদান পেতাম, এবার সেটা পাইনি। এই পরিপ্রেক্ষিতে অ্যাকচুয়ালি একটা (টিকিট) প্রয়োজন ছিল।

‘তবে টিকিট ধার্য করার কারণ শুধু এই আর্থিক প্রয়োজনটা নয়, এটাই আসলে আন্তর্জাতিক ফেস্টিভ্যালের রীতি। বড় বড় সব ফেস্টিভ্যালে গেলে এটা দেখবেন। সবচেয়ে বড় কথা হচ্ছে আমরা মনে করি যে আমাদের এত পাঠক আছেন, এত দর্শক আছেন, যারা এত বছর ধরে ঢাকা লিট ফেস্টে এসেছেন; তারা অনুষ্ঠান পছন্দ করেন, সাহিত্য ভালোবাসেন। তারা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং তাদের জন্য আমাদের এত চেষ্টা, এত তোড়জোড়।’

বিগত সময়ের আয়োজনে করপোরেট স্পনসরশিপ নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘অনেক সময় অনেকে বলেছেন এখানে করপোরেট স্পনসরশিপ এত কেন? করপোরেট স্পনসরশিপের নির্ভরতা কমাতে চাইলে এবং অনুষ্ঠানটাকে টেকসই করতে চাইলে, যে দর্শক-শ্রোতা-পাঠকের জন্য এই অনুষ্ঠান তাদেরই এক ধরনের স্টেকহোল্ডিং ক্রিয়েট করতে গেলে এটাই (টিকিট রাখা) হচ্ছে সবচেয়ে চমৎকার উপায়।

‘এটার মধ্যে দিয়ে তারা কিন্তু আসলে সাহিত্যকে এবং সাহিত্যিক-লেখক-চিন্তকদের একটা সম্মান দেখাবেন। তাদের কিন্তু আমাদের অনেক পারিশ্রমিক দিতে হয়। সেখানে দর্শক এখন সরাসরি পার্টিসিপেট করতে পারছেন। এ রকম একটা সার্বিক বিবেচনা থেকে আমাদের এই ব্যবস্থা।’

ঢাকা লিট ফেস্ট (ডিএলএফ) একটি অলাভজনক ট্রাস্ট বলেও জানান কাজী আনিস আহমেদ।

এবার সরকারের কাছ থেকে আর্থিক সহায়তা না পাওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘সরকার একটি ব্যয় সংকোচনের মধ্যে আছে। এ কারণে এ বছর এখন পর্যন্ত তারা দিতে পারেনি। তারপরও বিবেচনায় আছে, কিন্তু এই মুহূর্তে তো সেই সাপোর্টটা আমাদের কাছে নেই। সংস্কৃতি মন্ত্রণালয় এ ব্যাপারে সদয়, কিন্তু টাকা তো ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে আসতে হবে।’

২০১৯ সালে ঢাকা লিট ফেস্টের আয়োজনের অংশ।

ডিএলএফের ওয়েবসাইটে ঢাকা লিট ফেস্ট সম্পর্কে বলা হয়েছে, ঢাকা ও বাংলাদেশের সাহিত্য-সংস্কৃতিকে বিশ্বের কাছে তুলে ধরার অঙ্গীকার নিয়ে ২০১১ সালে এই উৎসবের সূচনা হয়।

‘উৎসবটি মূলত সাহিত্যের ওপর দৃষ্টি নিবদ্ধ রাখলেও ইতিহাস, রাজনীতি ও সমাজকেন্দ্রিক ফিকশন এবং সাহিত্যিক নন-ফিকশন; কবিতা ও অনুবাদ; বিজ্ঞান ও গণিত; দর্শন এবং ধর্ম-সংক্রান্ত সংস্কৃতি এবং ধারণাগুলোকে বিস্তৃত পরিসরে অঙ্গীভূত করে ও বিষয়গুলোর ওপর আলোচনার জন্ম দেয়।

‘ডিএলএফ শুধু আমাদের শ্রোতাদের বিশ্বের কাছাকাছি নিয়ে যেতে চায় না বরং জোরাল বিতর্ক ও নতুন অভিব্যক্তির মাধ্যমে সেই বিশ্বকেও সমৃদ্ধ করতে চায়।’

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন