শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সংশোধিত খসড়ায় বাদ দেয়া হলো ‘সংবাদ-টক শো’

ওটিটি প্ল্যাটফর্ম নীতিমালা হাইকোর্টে দাখিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

অনলাইন প্ল্যাটফর্ম ওটিটি (ওভার দ্য টপ) থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং প্ল্যাটফর্মগুলোর নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায় সংক্রান্ত খসড়া নীতিমালা থেকে বাদ দেয়া হয়েছে ‘সংবাদ বা টক শো’।
গতকাল রোববার হাইকোর্টে দাখিলকৃত সংশোধিত খসড়া নীতিমালায় এ তথ্য জানিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ এ বিষয়ে আদেশের তারিখ দিয়েছেন ১১ জানুয়ারি।

রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। তথ্য মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। বিটিআরসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার খন্দকার রেজা-ই রাকিব।
দাখিলকৃত সংশোধিত খসড়া প্রতিবেদন সম্পর্কে তানভীর আহমেদ বলেন, ওটিটি (ওভার দ্য টপ) থেকে ‘সংবাদ বা টক শো’ শব্দ বাদ দেয়ায় এগুলো ওটিটি কনটেন্ট হিসেবে বিবেচিত হবে না। সংশোধিত খসড়া নীতিমালার ২(৪) ক্লজে বলা হয়েছে, ওভার দ্য টপ (ওটিটি) এর সংজ্ঞা নিম্নরূপভাবে পরিবর্তন করা হয়েছে। যেখানে ওভার দ্য টপ (ওটিটি) অর্থ এক ধরণের মিডিয়া পরিষেবা, যা দর্শকদের কাছে ইন্টারনেট বা সমজাতীয় প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন রকম বিনোদনমূলক অনুষ্ঠান, নাটক, সিনেমা, ডকুমেন্টারি, ফিকশন, নন-ফিকশন, স্পোর্টস, ডকুফিকশন, ইনফোটেইনমেন্ট, বিজ্ঞাপন, ভিডিও অন ডিমান্ড কনটেন্ট সেবা। এই ক্লজ থেকে ‘বাংলাদেশের অভ্যন্তরে সম্প্রচার অথবা প্রদর্শনের জন্য অনুমতি প্রাপ্ত টেলিভিশন চ্যানেলের অপরিবর্তিত কন্টেন্ট (সংবাদ ও টকশো ব্যতিত) সরাসরি সম্প্রচার বা ধারণ করা কন্টেন্ট সেবা ইত্যাদি’ অংশটুকু বাদ দেয়া হয়েছে।

এর আগে গত জুন মাসে দাখিল করা তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ‘ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান এবং পরিচালনা নীতিমালা-২০২১’ এর খসড়া নীতিমালার ক্লজ ১৫(৬)-তে বলা হয়েছিল, ‘ওটিটি প্ল্যাটফর্মে সংজ্ঞায়িত কনটেন্ট ব্যতিত কেবলমাত্র বিনোদনমূলক অনুষ্ঠান, বিজ্ঞাপন ইত্যাদি প্রচার করা যাবে। তবে কোনোক্রমেই সংবাদ বা টক শো পরিবেশন করা যাবে না।’

এছাড়া ওই খসড়ার ১৩ (৬) ক্লজে বলা হয়েছিল , ‘সংজ্ঞায়িত কন্টেন্ট ব্যতিত কোনো ধরণের সংবাদ বা টক শো সম্প্রচার করা যাবে না।’ গত জুন মাসে অনলাইন প্ল্যাটফর্ম ওটিটি থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এসব প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা হাইকোর্টে দাখিল করা হয়। তথ্য মন্ত্রণালয় ও বিটিআরসির পক্ষ থেকে পৃথক এ খসড়া নীতিমালা দাখিল করা হয়।

গত ২১ জানুয়ারি অনলাইন ওটিটি প্ল্যাটফর্ম হইচই, নেট ফ্লিক্স, অ্যামাজন, বঙ্গবিডি থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এসব প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে চূড়ান্ত নীতিমালা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। ২০২১ সালের ৭ সেপ্টেম্বর এ সংক্রান্ত নীতিমালা করতে কমিটি গঠন করে বিটিআরসি। একই বছরের ১৮ জানুয়ারি ওটিটি থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এসব প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা প্রণয়নের নির্দেশ দেন হাইকোর্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন