রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

শিক্ষার্থীদের সমস্যা সমাধানে ঢাবির মুহসীন হল ছাত্রলীগের স্মারকলিপি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:২৫ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের স্মার্ট ঢাকা বিশ্ববিদ্যালয় বিনির্মাণের অংশ হিসেবে "স্মার্ট মুহসিন হল" গড়ার দৃঢ় প্রত্যয়ে শিক্ষার্থীদের নানাবিধ সমস্যা সমাধানে ১২ দফা দাবিতে শিক্ষার্থীদের পক্ষ থেকে হল প্রভোস্ট প্রফেসর ড. মাসুদুর রহমানের নিকট স্মারকলিপি দিয়েছে হল ছাত্রলীগ।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে হল ছাত্রলীগের একটি প্রতিনিধি দল প্রভোস্ট প্রফেসর মাসুদুর রহমানের কক্ষে ১২ দাবি সম্বলিত এই স্মারকলিপি প্রদান করেন। এসময় হল প্রভোস্ট শিক্ষার্থীদের চাহিদা বিবেচনায় উক্ত দাবিগুলো বাস্তবায়ন করার আশ্বাস দেন।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো:
১) শিক্ষার্থীদের খাদ্য সংকট নিরসনে ক্যান্টিনে খাবার মান বৃদ্ধিকরণ, মূল্য নিয়ন্ত্রণ ও শিক্ষার্থীদের চাহিদা সাপেক্ষে নতুন আরেকটি ক্যান্টিন স্থাপন করা।
২) হলের অভ্যন্তরীণ দোকানসমূহে খাদ্য সরবরাহ বৃদ্ধি, দোকানের সময়সীমা পুনঃনির্ধারন, মূল্য তালিকা নির্ধারন ও নিয়মিত পর্যবেক্ষণ এর ব্যাবস্হা এবং হলের অভ্যন্তরে ভেন্ডিং মেশিন স্হাপন করা।
৩) আধুনিক তথ্যপ্রযুক্তি নির্ভর স্মার্ট বাংলাদেশ গড়ার মিশনে মুহসীন হলের আবাসিক শিক্ষার্থীদের সুবিধার্থে ও
সার্বজনীন ইন্টারনেট সুবিধা নিশ্চিতকরণে ছাত্রদের জন্য একটি সর্বাধুনিক "কম্পিউটার ল্যাব" স্থাপন করা।
৪) হলের খেলার মাঠকে বাণিজ্যিক স্বার্থে বরাদ্দ প্রদান বন্ধকরণ করে প্রতি দিন খেলার মাঠকে ছাত্রদের জন্য উন্মুক্তকরণ, মাঠের নিয়মিত পরিচর্যা নিশ্চিতকরণ এবং শিক্ষার্থীদের মধ্যে আউটডোর ও ইনডোর খেলাধুলার সরঞ্জাম সরবরাহ বৃদ্ধি করা।
৫) হলের রুমের জন্য বরাদ্দকৃত আসবাবপত্রের ও ইলেকট্রনিক সামগ্রীর মান বৃদ্ধিকরণ ও সরবরাহ বৃদ্ধিকরণ রক্ষণাবেক্ষণ এর স্বার্থে নিয়মিত পর্যবেক্ষণ এর আওতায় আনা।
৬) রিডিংরুমের আসনসংখ্যা ও সার্বিক সুবিধাদি বৃদ্ধিকরণ, আসনসংখ্যা বন্টনের স্বার্থে কর্তৃপক্ষ ও ছাত্র প্রতিনিধি কর্তৃক নিয়মিত পর্যবেক্ষণ নিশ্চিত করা।
৭) হলের শিক্ষার্থীদের মুক্তচর্চা,সুকুমারবৃত্তি ও সাংস্কৃতিক অনুশীলনের স্বার্থে সুবিধাদি বৃদ্ধিকরণ এবং "সাংস্কৃতিক অনুশীলন " কক্ষ বরাদ্দ করা।
৮) হলের শিক্ষার্থীদের শরীরচর্চার সুবিধার্থে হলের ভিতরের গার্ডেনে একটি আউটডোর,ফ্রি হ্যান্ড মিনি জিমনেসিয়াম স্থাপন করা।
৯) হলের শিক্ষার্থীদের ধর্মীয় অনুশাসন পালন ও নৈতিক চর্চার সুবিধাদি বৃদ্ধিকরণ সাপেক্ষে হলের মসজিদে এসি সরবরাহ করা।
১০) হলের শিক্ষার্থীদের সুবিধার্থে হলের অচল লিফট সচলকরণ এবং চলমান লিফটের সুবিধা বৃদ্ধিকরণ, সার্বক্ষণিক লিফট ব্যাবস্হা চালু করা।

১১) হলের শিক্ষার্থীদের সুবিধার্থে টিভিরুম আধুনিকায়ন, নতুন টিভি ও সাউন্ড সিস্টেম প্রদান এবং আসন সংখ্যা বৃদ্ধি করা।
১২) হলের সার্বিক পরিবেশ নান্দনিক ও শিক্ষার্থীদের শারিরীক ও মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য, হলের সার্বিক পরিবেশ সুসংগত রাখার স্বার্থে প্রতিটি ফ্লোরে ডাস্টবিন স্হাপন এবং নিয়মিত পর্যবেক্ষণ সাপেক্ষে হলের সার্বিক পরিচ্ছন্নতা ও পরিচর্যা নিশ্চিত করা।

স্মারকলিপিতে বলা হয়, স্মার্ট বাংলাদেশের প্রতিটা ক্যাম্পাসকে সময়োপযোগী করার মিছিলে মুহসীন হলকে আধুনিক, ছাত্রপোযোগী ও স্মার্ট করার স্বার্থে উপরে উল্লেখিত দাবিসমূহ দ্রুত ও টেকসই উপায়ে বাস্তবায়িত করতে হল কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন বলে প্রত্যাশা করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন