শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্রুনাইয়ের সম্ভাবনাময় শ্রমবাজার

প্রতারক দালাল চক্রের অপতৎপরতায় হুমকির মুখে

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শামসুল ইসলাম : ব্রুনাইয়ের সম্ভাবনাময় শ্রমবাজারে প্রচুর বাংলাদেশী কর্মীর চাহিদা রয়েছে। কিন্তু এক শ্রেণীর প্রতারক দালাল চক্রের অপতৎপরতায় দেশটির শ্রমবাজার আজ হুমকির মুখোমুখি দাঁড়াচ্ছে। এসব দালাল চক্রের অপতৎপরতা বন্ধে কার্যকরী উদ্যোগ নেয়া জরুরী হয়ে পড়েছে। অভিজ্ঞ মহল এ অভিমত ব্যক্ত করেছেন। এক শ্রেণীর দালাল চক্র তেল সমৃদ্ধ দেশ ব্রুনাইয়ে ভালো চাকরি দেয়ার নাম করে ভিজিট ভিসায় গ্রামাঞ্চলের নিরীহ সরল মনের যুবকদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। প্রতারণার ফাঁদে পড়ে নিরীহ যুবকরা আর্থিকভাবে সর্বস্বান্ত হচ্ছে। প্রতারণার শিকার এসব প্রবাসী কর্মীদের পুনর্বাসনে বাংলাদেশী হাই কমিশন কর্তৃপক্ষ হিমশিম খাচ্ছে। ব্রুনাই দারুসসালামস্থ বাংলাদেশ হাই কমিশনে প্রতিদিন প্রতারণার শিকার বহু প্রবাসী কর্মী নানা লিখিত অভিযোগ পেশ করেছে। জমি-জমা বিক্রি এবং ঋণ করে গাজীপুরের কাপাশিয়া উপজেলার দক্ষিণ খামির এলাকার তিন যুবক কালো তালিকাভুক্ত রিক্রুটিং এজেন্সি কাপাশিয়া ওভারসীজ লিমিটেডের (৯৭৭) চেয়ারম্যান সাজেদুল করিম সুমনের মাধ্যমে গত ২ সেপ্টেম্বর ব্রুনাই যায়। প্রতারক সাজেদুল করিম সুমন কাপাশিয়া উপজেলার দক্ষিণ খামির গ্রামের জহির উদ্দিন মীরের ছেলে। প্রতারক সুমন নিজ এলাকার নিরীহ যুবক শাখাওয়াত হোসেন, মোঃ বাচ্চু মিয়া এবং মোঃ আমজাদ হোসেনের কাছ থেকে জনপ্রতি সাড়ে তিন লাখ টাকা করে নিয়ে বিএমইটি থেকে কোনো ছাড়পত্র না নিয়েই বিমান বন্দরের অসাধু ইমিগ্রেশন কর্মকর্তাদের যোগসাজশ করে ভিজিট ভিসায় ব্রুনাই পাঠায়। গতকাল টেলিফোনে সাজেদুল করিম সুমনের সাথে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি টেলিফোন ধরেননি।
ব্রুনাই আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছার পর প্রতারক সুমনের সহযোগী দালাল বাদল উল্লেখিত তিন যুবককে রিসিভ করে একটি ভাড়া বাসায় নিয়ে যায়। পরের দিন প্রতারক সুমনের সহযোগী দালাল বাদল শাখাওয়াত হোসেন, বাচ্চু মিয়া ও আমজাদ হোসেনের কাছ থেকে পাসপোর্ট নিয়ে ইমিগ্রেশন থেকে ভিসা লাগিয়ে দেয়ার কথা বলে উধাও হয়। তারা কাজ-কর্মহীন, আশ্রয়বিহীন এবং অনাহার অনিদ্রায় কয়েক দিন মানবেতর জীবন যাপন করে। বহু খোঁজাখুঁজি করেও দালাল বাদলকে পাওয়া যায়নি। তারা নিরূপায় হয়ে ব্রুনাই দারুসসালামস্থ বাংলাদেশ হাই কমিশনের দ্বারস্থ হয়। হাই কমিশনের শ্রম সচিব শফিউল আজিম পুরো ঘটনাটি শুনে হতবাক হন। শ্রম সচিব শফিউল আজিম তাৎক্ষণিকভাবে প্রতারণার শিকার শাখাওয়াত হোসেন, বাচ্চু মিয়া ও আমজাদ হোসেনকে নিয়ে ব্রুনাই ইমিগ্রেশনে নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে দ্বি-পাক্ষিক বৈঠক করেন। শ্রম সচিব মানবিক কারণে ব্রুনাই ইমিগ্রেশন থেকে উল্লেখিত তিন প্রবাসী কর্মীকে অস্থায়ী পাস নিয়ে তাদের চাকরির ব্যবস্থা করেন। শ্রম সচিব শফিউল আজিম ইনকিলাবকে বলেন, প্রতারক সাজেদুল করিম সুমনের কাপাশিয়া ওভারসীজ নানা অপরাধের দরুন ২০০৯ সালের ৩১ ডিসেম্বর থেকে ব্লাকলিস্ট রয়েছে। তিনি বলেন, প্রতারক সুমন ও তার সহযোগী দালাল বাদল উল্লেখিত তিন যুবককে মানবপাচার করেছে। প্রতারণার শিকার উক্ত তিন যুবকের আত্মীয়-স্বজনরা স্থানীয়ভাবে প্রতারক সুমন ও দালাল বাদলের বিরুদ্ধে আদালতে মানবপাচার মামলা দায়ের করবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্রুনাইয়ের শ্রমবাজার সম্প্রসারণে আমরা সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি। তিনি দালাল চক্রের খপ্পরে না পড়তে ব্রুনাই গমনেচ্ছু কর্মীদের আরো সতর্ক হবার অনুরোধ জানান।
এদিকে, ব্রুনাই দারুসসালাম মালামাউ কমপ্লেক্সস্থ আলী জয়নুদ্দিন এসডিএন বিএইচডি’র স্বত্বাধিকারী মোহাম্মদ আলী’কে ব্রুনাইয়ে কর্মী নিয়োগের চাহিদাপত্র দেয়ার প্রতিশ্রুতি দিয়ে নারায়ণগঞ্জের ফতুল্লা রেল স্টেশন সংলগ্ন ইমাম মার্কেটের কালু মোল্লার ছেলে প্রতারক মুনসুর আহমেদ দু’দফায় প্রায় ৮৪ লাখ টাকা নিয়ে ব্রুনাই থেকে পালিয়ে দেশে চলে এসেছে। প্রতারক মুনসুর আহমেদ ফতুল্লা রেল স্টেশন ইমাম মার্কেট এলাকায় আত্মসাৎকৃত টাকা দিয়ে দু’টি বহুতল বিল্ডিং গড়ে তুলেছে। প্রতারক মুনসুর আহমেদ তার সমুন্দি মোঃ মসিনের স্বাক্ষরে ২০ লাখ টাকার চেক (নং-৫৫৬১৪৭৪), ভাতিচা হাবিবের স্বাক্ষরে  ১০ লাখ টাকার চেক (৩৬১৬৫৮৩) এবং নিজ স্বাক্ষরে ১০ লাখ টাকার চেক (৭১১০৮৯৮) পাওনাদার মোহাম্মদ আলীকে দিয়েছিল। কিন্তু এসব চেকে কোন টাকা না থাকায় তা’ ডিজঅনার হয়েছে। কিশোরগঞ্জের  প্রবাসী ব্যবসায়ী মোহাম্মদ আলী প্রতারক মুনসুর আহমেদের খপ্পরে পড়ে বর্তমান আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ব্যাপারে ফতুল্লা থানায়ও তিনি ইতিপূর্বে জিডি দায়ের করেছিলেন। এর পরেও আত্মসাৎকৃত টাকা উদ্ধার করতে পারেননি।
ব্রুনাইয়ে হাতে গোনা কিছু দালালের অসম প্রতিযোগিতায় ভিসা ট্রেডিংয়ের খপ্পরে পড়ে প্রবাসী কর্মীরা সর্বস্বান্ত হচ্ছে। ব্রুনাইয়ে কর্মী নিয়োগের চাহিদাপত্র অসম প্রতিযোগিতার মাধ্যমে কিনতে গিয়ে একটি চাহিদাপত্র সাড়ে ৪ হাজার ব্রুনাই ডলারে উঠছে। এতে দালাল চক্রের হাত বদল হয়ে ব্রুনাই গমনেচ্ছু একজন কর্মীকে ব্রুনাই যেতে কম পক্ষে সাড়ে তিন লাখ টাকা থেকে চার লাখ খরচ করতে হচ্ছে। ব্রুনাই দারুসসালাম গাদুংস্থ এম এ হোসাইন গ্রুপ এসডিএন বিএইচডি’র পরিচালক আলহাজ দেলাওয়ার হোসাইন গতকাল একথা বলেন। তিনি বলেন, প্রবাসী দালালরা ব্রুনাইয়ের বিভিন্ন কোম্পানীর ম্যানেজার ও মালিকদের সাথে আঁতাত এবং অসম প্রতিযোগিতার মাধ্যমে ভিসার দাম দেদারসে বাড়াচ্ছে। ভারতীয় ও পাকিস্তানের কর্মীদের ভিসা ২২শ’ থেকে ২৫শ’ ব্রুনাই ডলারে বিক্রি হচ্ছে। ফিলিপাইন ও ইন্দোনেশিয়ার কর্মীরা শুধু বিমানের টিকিট ও ভিসা প্রসেসিং-এর জন্য ৫শ’ থেকে ৬শ’ ব্রুনাই ডলার দিয়ে ব্রুনাইয়ে চাকরি নিয়ে যাচ্ছে। ব্রুনাইয়ে নবনিযুক্ত বাংলাদেশ হাই কমিশনার উদ্যোগ নিলে অসম প্রতিযোগিতার ভিসা ট্রেডিং বন্ধ হবে। অসম প্রতিযোগিতার ভিসা ট্রেডিং বন্ধ হলে বাংলাদেশ থেকে একজন কর্মী শুধুমাত্র এক লাখ টাকার অভিবাসন ব্যয়েই ব্রুনাইয়ে চাকরি লাভের সুযোগ পাবে বলে আলহাজ দেলাওয়ার হোসাইন আশাবাদ ব্যক্ত করেন। এতে শ্রমবাজারে স্থিতিশীলতা ফিরে আসবে এবং কর্মীরা প্রতারণার হাত থেকে রেহাই পাবে বলে তিনি উল্লেখ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (22)
হাইজুল ইসলাম ৬ অক্টোবর, ২০২২, ১২:৩১ পিএম says : 0
কাজের ভিসা পাইলে যাব
Total Reply(0)
রেজবুল হক ১৫ জানুয়ারি, ২০১৭, ৩:০৫ এএম says : 0
সম্ভাবনাময় শ্রমবাজারকে কাজে লাগাতে হবে।
Total Reply(0)
MD FARID ZAMAN ১২ জুলাই, ২০১৮, ১১:৩৪ এএম says : 3
আমি বুনাই কাজের ভিসা চাই কিভাবে পাব জানাবেন কত টাকা লাগবে
Total Reply(1)
১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১০:২২ পিএম says : 4
৩.৫০০০
Iqbal Hossain ২৬ আগস্ট, ২০১৮, ২:৫৪ পিএম says : 0
I want to Brunei Work Visa... Can you help me any information plz
Total Reply(0)
রাকিব ২৪ অক্টোবর, ২০১৮, ২:২৬ পিএম says : 0
আমি জাব ধুনাই আমিকি জেতে পারব ভাই দয়াকরে বলবেন
Total Reply(0)
কাসেম ১৬ ডিসেম্বর, ২০১৮, ৫:৫৮ পিএম says : 0
বর্তমান ব্রুনাই বিমান টিকেট কতো
Total Reply(0)
md rasel ২৮ ডিসেম্বর, ২০১৮, ১০:৪৩ এএম says : 0
I want to work brunai visa.. please help me
Total Reply(0)
মো:নিলয় খান ২ জানুয়ারি, ২০১৯, ৪:৩৬ এএম says : 0
আমি ব্রনাই যাব আমার থেকে ৪০০০০০ টাকা নেবে বলেছে,আমাকে ক্লিনার ভিসার কথা বলেছে,আসলে কত টাকা লাগে যাইতে???
Total Reply(0)
Zillur Rahman ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:০৩ পিএম says : 0
আমি যতটুকু জানি ব্রনাই এর ভিসার জন্য বড়জোর তিন লক্ষ পঞ্চাশ হাজার টাকার বেশি নয়।
Total Reply(0)
মোঃ রাসেল মাহমুদ ২৯ মার্চ, ২০১৯, ৮:৪৬ পিএম says : 0
আমি ব্রুনাই যেতে চাই, কি ভাবে যাবো
Total Reply(0)
মোঃমোমিনুল ইসলাম ১২ এপ্রিল, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
আমি ব্রুনাই যেতে চাই কত টাকা লাগবে আর কোথায় যোগাযোগ করবো প্লিজ যানাবেন।
Total Reply(0)
Asraful islam ১ মে, ২০১৯, ৩:২০ পিএম says : 0
আমি ব্রুনাই কাজের ভিসা কি ভাবে পেতে পারি এবংখরচ কত ‌আসল ভিসা কিভাবে বুঝতে পারব‌‌‌‌‌‌‌.দয়া করে জানাবেন
Total Reply(1)
farid khan ৮ জুন, ২০১৯, ১১:৩৩ পিএম says : 4
. আমি রুনাই জেতে চাই।সঠিক ভাবে।কি ভা বে জাব,
মোহাম্মদ সোহাগ মিয়া ৫ অক্টোবর, ২০১৯, ৯:৫৬ পিএম says : 0
আমি ব্রনাই তে থাকি ছয় মাস যাবৎ আসছি আজ পর্যন্ত কোন কাজ পাইনি আমি আরো বাড়িতে থেকে টাকা এনে নিজে খাওয়া দাওয়ার করিতেছি আমার যে দালাল তাকে কাজের কথা বললে সে আমাকে আদর্শ বাসায় গালাগালি করে আমাকে বলে তুই যদি বেশি বাড়াবাড়ি করিস তাহলে তোকে দেশে পাঠিয়ে দেবো আমাকে মা মাসি তুলে গালাগালি করে যদি আপনি সহযোগিতা করতে পারেন তাহলে আমার কন্টাক্ট নাম্বার দিয়ে দিচ্ছি অবশ্যই আমাকে ফোন দিবেন আল্লাহ হাফেজ+6737301495 আমি ব্রনাই তে আসছি আমার কাছ থেকে তিন লক্ষ নব্বই হাজার টাকা নিয়েছে প্রথমে আমাকে বলেছিল এক লক্ষ নব্বই হাজার টাকা লাগবে এক লক্ষ নব্বই হাজার টাকা দেওয়ার পরে বলতেছে আরো দুই লক্ষ টাকা দিতে হবে তা না হলে তোমার এই সব টাকা মায়ের
Total Reply(0)
Md Shohag ৫ অক্টোবর, ২০১৯, ১০:০৫ পিএম says : 0
আসলামুআলাইকুম আমি প্রনায় তে থাকি ছয় মাস যাবৎ আসছি বাড়িতে থেকে আমি এ পর্যন্ত 30000 টাকা এনেছি নিজে খাওয়া দাওয়া করার জন্য দয়া করে আমাকে আপনারা কেউ সহযোগিতা করবেন বিশেষভাবে আপনাদের অনুরোধ করতেছি আমার কাছ থেকে তিন লক্ষ নব্বই হাজার টাকা নিয়েছে প্রথমে আমাকে বলছিল এক লক্ষ নব্বই হাজার টাকা লাগবে ব্রুনাই যেতে যখনই আমার টাকা দেওয়া শেষ হয়েছে কিছুদিন পরে আমি বললাম আমার ফ্লাইট কবে দিবেন সে বলে তোমাকে আরো 2 লক্ষ টাকা দিতেই হবে তা না হলে তোমার সম্পূর্ণ টাকা মারি আমি পরিস্থিতি শিকার হয়ে মানুষের কাছ থেকে ধার কর্জ করে আমি টাকা এনে দিয়েছি আজকে আমি 6 মাস যাবত বাড়িতে এসে কোন কাজ পাইনি কাজের কথা বললে আমাকে আদর্শ ভাষায় গালাগালি করত আশা করি আমার এই মন্তব্যটা আপনারা সবাই পড়বেন আমার ফোন নাম্বার দিয়ে দিচ্ছি আমাকে ফোন দিয়ে সহযোগিতা করবেন+6737301495 আমার মত পরিস্থিতির শিকার আর যেন কোন বাংলাদেশী আমার ভাই না হয়
Total Reply(0)
মোঃকাওসার ২৭ জানুয়ারি, ২০২০, ২:৫২ পিএম says : 0
আমার পরিবারের লোকজন আমাকে ব্রুনাই যেতে বলছে আমি ইলেক্টিক কাজ করি গেলে ভাল হবে না বাংলাদেশে কিছু একটা করা ভাল হবে।
Total Reply(0)
Md nurnobi ২৬ আগস্ট, ২০২১, ২:৪৯ পিএম says : 0
I want to Brunei Work Visa... Can you help me any information plz
Total Reply(0)
SAGOR SHIL ৬ ডিসেম্বর, ২০২১, ৭:৩৪ পিএম says : 0
আমি সেলুনের কাজে যেতে চায় । আমার বেরোন কোতো হতে পারে এবং সু্যোগ সুবিধা কি পাবো?
Total Reply(0)
K M Khaled Saifullah Arman ১৫ এপ্রিল, ২০২২, ১২:২০ এএম says : 0
আমি ব্রুনাইয়ে যাওয়ার জন্য আগ্রহি।কিন্তু এর প্রসেসর সম্পর্কে আমার কোন ধারণা নাই। কেউ কি আমাকে এর প্রসেস টা জানাতে পারবেন?
Total Reply(0)
Kazi Abdus salam ১০ মে, ২০২২, ৩:৩৮ পিএম says : 0
My dear friend my name is kazi Abdus salam from Bangladesh navy my present work Bangladesh Navy senior supper visor Medical assittanted job please help me on job want me your country company job position medical assistant OK thanks so much good morning my beautiful friend I'm like your country Company work job please help me on job want me your country company job position cleaner OK thanks so much good morning my what's up number please call back +8801794150738
Total Reply(0)
আকতার ৫ আগস্ট, ২০২২, ৩:০২ পিএম says : 0
আমি বোনাই জেতে ছাই কি বাবে জাবো?
Total Reply(0)
আসিক ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৫:১৪ পিএম says : 0
ব্রুনাই যেতে নুন্যতম কত বছর বয়স হতে হবে। কর্মক্ষেত্রে
Total Reply(0)
BOSHIR AHMED ২২ অক্টোবর, ২০২২, ২:১৬ পিএম says : 0
আমি ব্রুনাই যেতে চাই আমার পাসপোর্ট করা হয়েগিয়েছে কিন্তু আমার কত বছর বয়স না হলে ভিসা হবে লাগবে না
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন