বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

অ্যাটর্নি পদে মাহবুবে আলমের বৈধতার রিট খারিজ

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মাহবুবে আলমের অ্যাটর্নি জেনারেল পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদেশে আদালত বলেছে, ওই রিট আবেদন মেনটেইনেবল নয়। পরে রিট আবেদনকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, রিট আবেদনটি গ্রহণযোগ্য নয় বলে তা খারিজ করেছেন আদালত। হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে আপিল করা হবে। এর আগে গত ১৬ জানুয়ারি রিটের বিষয়ে শুনানি শেষে ২৩ জানুয়ারি আদেশের দিন ধার্য করলেও তার একদিন পর এ আদেশ দেন আদালত।
আদালতে অ্যাটর্নি জেনারেলের পক্ষে শুনানি করেন প্রবীর নিয়োগী, এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। অপরদিকে রিটের পক্ষে শুনানি করেন ইউনুছ আলী আকন্দ।
গত ১৬ জানুয়ারি রিটের শুনানি শেষে রিটকারী আইনজীবী বলেছিলেন, রিট আবেদনটির শুনানি শেষ হয়েছে। শুনানিতে আমি সংবিধানের অনুচ্ছেদ ৬৪(১) এবং ৯৪(১) তুলে ধরে বলেছি প্রধান বিচারপতি এবং অ্যাটর্নি জেনারেল ৬৭ বছর অতিক্রম করলে পদে থাকতে পারেন না।
৬৭ বছর অতিক্রম করলেন মাহবুবে আলম, অ্যাটর্নি জেনারেল পদে থাকা নিয়ে বিতর্ক শিরোনামে একটি জাতীয় দৈনিকে এক প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদন যুক্ত করে গত ৯ নভেম্বর হাইকোর্টে রিট আবেদন করেন ওই আইনজীবী। রিট দায়েরের পর ১০ নভেম্বর হাইকোর্টের অপর একটি বেঞ্চ আবেদনটি শুনানিতে বিব্রতবোধ করেন। নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতি পরে মামলাটি এই বেঞ্চে শুনানির জন্য পাঠান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন