সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নওগাঁর আত্রাই গুরনদীর ওপর বাঁশের সাঁকো নির্মাণ

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নওগাঁ জেলা সংবাদদাতা ঃ শুধু সরকারের উপর নির্ভরশীল নয়, দশে মিলে কাজ করলে যে সফলতা আসে তার প্রমাণ রাখলেন নওগাঁ আত্রাই উপজেলার এক সময়ের ঐতিহ্যবাহী জমিদারদের বসবাসের গ্রাম যার নাম বললেই সকলেই চিনতে পারে। আর সেই পাঁচুপুর গ্রামের এক দরিদ্র পাটনি রাজকুমারী যার নামে ঘাটটি ইজারা প্রদান করা হয়েছে তার প্রতিনিধি হিসেবে ছোট দেবর পেশায় একজন দর্জ্জি নাম তার শ্রী সুদেব দাস ভুট্টু।
কাজ করলে যে সফলতা আসে তার প্রমাণ রাখলেন আত্রাই উপজেলার ১০ গ্রামের বাসিন্দা। নিজেদের উদ্যোগে আত্রাই গুরনদীর উপর একটি বিশাল বাঁশের সাঁকো তৈরী করে এতো দিন ধরে বিচ্ছিন্ন থাকা এলাকাবাসীর শৃঙ্খল জীবন থেকে মুক্ত হয়েছে। গত শনিবার এ বাঁশের সাঁকোটি উদ্বোধন করেন পাঁচুপর ইউপির নব-নির্বাচিত চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও বিশিষ্ট সমাজ সেবক আফছার আলীসহ উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। আগামীতে এই স্থানে একটি স্থায়ী ব্রিজ নির্মাণেরও প্রতিশ্রæতি দিলেন তারা। উদ্বোধনী অনুষ্ঠানে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবুল কাসেম-এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন পাঁচুপুর ইউনিয়নের চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও বিশিষ্ট সমাজ সেবক আফছার আলী।
আরো বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি নৃপেন্দ্র নাথ দত্ত দুলাল, যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী বরুণ কুমার সরকার। উপজেলা জাতীয় শ্রমিক লীগের সভাপতি আব্দুস সালাম কালু, উপজেলা কৃষক লীগের সভাপতি আব্দুল আজিজ মন্ডল প্রমুখ। আত্রাই উপজেলা সদর থেকে মাত্র ৩ কিলোমিটার পূর্বদিক দিয়ে প্রবাহিত হচ্ছে আত্রাই গুড়নদী। এ নদীর এ পাড়ে, পাঁচুপুর উজান পাড়া, সাহেবগঞ্জ, মধুগুড়নই, মালিপুকুর, এবং নদীর অপরদিকে পার-পাঁচুপুর, চকবিষ্টপুর, কয়রা, সিমুলকুচি, বাঁকা এবং ইসলামগাঁথী গ্রাম। মাত্র কয়েক কিলোমিটার দূরে উপজেলা সদরে অবস্থিত হলেও আত্রাই গুরনদীর কারণে তারা ছিলেন বিচ্ছন্ন। এ ১০ গ্রামের কৃষক তাদের উৎপাদিত পণ্য অনেক কষ্ট করে নদী পার হয়ে উপজেলায় নিয়ে যেতেন। একই সঙ্গে স্কুল-কলেজ পড়–য়া ছাত্র-ছাত্রীদেরও ছিলো খুব কষ্ট। তাদের এই কষ্ট লাঘবের জন্য বার বার সরকারের নানা জায়গায় ধরনা দিয়েও মিলেনি ব্রিজ। যে কারণে ১০ গ্রামের মানুষ মিলিত হয়ে ঠিক করেন তারা নিজ উদ্যোগেই তাদের ভাগ্যের পরিবর্তন করবেন। এই গ্রামগুলোর মানুষ মিলিত হয়ে তাদের নেতা ঠিক করেন। শ্রী সুদেব দাস ভুট্টুকে দায়িত্ব দেয়া হয় তাদের কাক্সিক্ষত সাফল্যের জন্য কিছু একটা করতে। শ্রী সুদেব দাস ভুট্টু গ্রামের উঠতি বয়সি যুবকদের সঙ্গে নিয়ে বিভিন্ন বে-সরকারী সংস্থা(এনজিও) থেকে টাকা কর্জ্জ নিয়ে এবং নিজের আত্মীয়-স্বজন বন্ধুদের নিকট থেকে সংগ্রহ করে প্রায় ১ লক্ষ ৪৫ হাজার টাকা ব্যয়ে পাঁচুপুর কালী বাড়ি খেয়াঘাট এলাকায় শুরু করে একটি বাঁশের সাঁকো তৈরির কাজ। দীর্ঘ দু’মাস কাজ করে আত্রাই গুরনদীর উপর ৬শ’ ফুট দীর্ঘ সেতু নির্মাণ করেন। পাঁচুপুর ইউনিয়ন চেয়ারম্যান আফছার আলী জানান, পাঁচুপুর কালীবাড়ি খেয়াঘাটে আত্রাই গুরনদীর উপর একটি ব্রিজ নির্মাণের জন্য ইতিমধ্যেই নওগাঁ-৬ (আত্রাই-রাণী নগরের) উন্নয়নের রূপকার ইসরাফিল আলম এমপিসহ সরকারের ঊর্ধ্বতন মহলের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাবটি খুব শিঘ্রই পাস হয়ে আসলে আগামী ২-৩ বছরের মধ্যে ব্রিজটি নির্মাণ করা সম্ভব হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন