বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

যত্রতত্র তামাক পণ্য বিক্রি বন্ধে লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক করার দাবিতে স্কেটিং র‌্যালি

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তামাকজাত দ্রব্য বিক্রয়ে স্থানীয় সরকারের লাইসেন্সিং ব্যবস্থা যত্রতত্র সিগারেট ও তামাকজাত দ্রব্য বিক্রয় নিয়ন্ত্রণের পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইন পালনে বিক্রেতাদের দায়বদ্ধতা নিশ্চিত করবে বলে মনে করে বাংলাদেশ তামাকবিরোধী জোট। এ বিষয়ে জনসমর্থন ও সচেতনতার জন্য গতকাল সকাল দশটায় জাতীয় প্রেসক্লাব হতে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত, এইড ফাউন্ডেশন, প্রত্যাশা মাদকবিরোধী সংগঠন ও বাংলাদেশ তামাকবিরোধী জোটের উদ্যোগে যত্রতত্র তামাক পণ্য বিক্রয় বন্ধে লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক করার দাবিতে এক স্কেটিং র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিপূর্বে জনস্বাস্থ্য রক্ষায় ও তামাক নিয়ন্ত্রণের লক্ষে অবিলম্বে স্থানীয় সরকার বিভাগের মাধ্যমে সারাদেশে যত্রতত্র তামাকজাত পণ্য বিক্রয় বন্ধে সকল ব্যবসায়ীকে লাইসেন্সের আওতায় আনার জন্য বক্তারা জোরালো আহ্বানও জানানো হয়।
আয়োজিত স্কেটিং র‌্যালিতে বাংলাদেশ তামাকবিরোধী জোটের ভারপ্রাপ্ত সমন্বয়কারী ও প্রত্যাশা মাদকবিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ সভাপতিত্ব করেন। প্রধান অতিথির বক্তব্য শেষে র‌্যালিটি উদ্বোধন করেন বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ছটকু আহম্মেদ। এসময় স্কেটিং র‌্যালীতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সংস্থা দি ইউনিয়নের কারিগরি পরার্মশক সৈয়দ মাহবুবুল আলম তাহিন, এইড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আমিনুল ইসলাম বকুল, ডবিøউবিবি ট্রাস্ট-এর প্রোগ্রাম ম্যানেজার সৈয়দা অনন্যা রহমান, মানবিকের তামাক নিয়ন্ত্রণ কর্মকর্তা সুমন শেখ, টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্স সেলের প্রকল্প কর্মকর্তা মহিউদ্দিন, অ্যাডভোকেট মাসুম বিল্লাহ্, এইড ফাউন্ডেশনের ডকুমেন্টেশন অফিসার কাজী মোহাম্মদ হাসিবুল হক ও স্কেটিং দল।
উল্লেখ্য, বাংলাদেশ সরকার জনস্বাস্থ্য রক্ষার উপর সর্বাধিক গুরুত্বারোপ করে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এবং ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০১৫ প্রণয়ন করেছে। সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠান এইড ফাউন্ডেশন তামাক নিয়ন্ত্রণে স্থানীয় সরকারের সাথে সমন্বয়ের মাধ্যমে তামাকজাত দ্রব্য বিক্রয় নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে ঢাকা ও খুলনা বিভাগে তামাকজাত দ্রব্য বিক্রয় নিয়ন্ত্রণে লাইসেন্স-এর জন্য ১৪টি পৌরসভার রেজুলেশনে অন্তর্ভুক্ত করা হয়েছে। তামাকজাত দ্রব্য বিক্রয়ের লাইসেন্স বিষয়ক নির্দেশিকা ৮টি পৌরসভায় অনুমোদন হয়েছে। পৌরসভা কর্তৃক তামাকজাত দ্রব্য ক্রয় বিক্রয় নিয়ন্ত্রণের জন্য এ পর্যন্ত ৪০০-এর অধিক লাইসেন্স প্রদান করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন