শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

অগ্নি-প্রতিরোধক ক্যাবলস বাজারে এনেছে বিবিএস ক্যাবল

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বৈদ্যুতিক তার থেকে ভয়াবহ অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে বাংলাদেশের বাজারে প্রথমবারের মত পরিবেশবান্ধব ও অগ্নি-প্রতিবন্ধক এফআর স্কিন কোটেড ক্যাবলস এনেছে দেশের খ্যাতনামা প্রি-ইঞ্জিনিয়ার্ড ষ্টীল বিল্ডিং, কেবলস, ওয়্যার ও কন্ডাক্টর প্রস্তুতকারী প্রতিষ্ঠান বিবিএস কেবলস। সূত্র মতে, এফআর স্কিন কোটেড ক্যাবলস হচ্ছে বিশুদ্ধ পিভিসি ইনস্যুলেটেড কালার কোটেড এবং অগ্নি প্রতিবন্ধক নন-সীথেড সিঙ্গেল কোর ক্যাবলস। যা কিনা দেশের বড় বড় স্থাপনা যেমনÑ সু-উচ্চ অ্যাপার্টমেন্ট এবং বাণিজ্যিক ভবন, হাসপাতাল, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, বিমান বন্দর, টানেল, রেল স্টেশনসহ বিভিন্ন স্পর্শকাতর জায়গায় ব্যবহার উপযোগী। সম্প্রতি, রাজধানীর গুলশানে সিক্স সিজন্স হোটেলে এক জঁমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে এফআর স্কিন কোটেড ক্যাবলসের বাজারজাত কার্যক্রমের শুভ উদ্বোধন করেন বিবিএস ক্যাবলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার। এ সময় উপস্থিত ছিলেন কোম্পানির পরিচালক ইঞ্জি. মো. বদরুল হাসান, ইঞ্জি. হাসান মোর্শেদ চৌধূরী, ইঞ্জি. মো. রুহুল মজিদ ও মো. আশরাফ আলী খান, বিক্রয় ও বিপণন বিভাগের সিনিয়র মহাব্যবস্থাপক ওমর ফারুক ও ব্র্যান্ড ব্যবস্থাপক রবিউল কামাল প্রমুখ।
সূত্র মতে, সাধারণ পিভিসি যুক্ত ক্যাবলস এ আগুন ধরলে মানব দেহের জন্য ক্ষতিকারক হাইড্রোক্লোরিক এসিড যুক্ত বিষাক্ত কালো ধোঁয়া নির্গত হয়। যা কিনা দুর্ঘটনাকবলিত মানুষের মৃত্যুর অন্যতম একটি কারণ হয়ে দাঁড়ায়। এছাড়াও, হাইড্রোক্লোরিক গ্যাসের নিঃসরণে মানুষের চোখে জ্বালা সৃষ্টি হয়ে দৃষ্টিশক্তিতে ব্যাঘাত ঘটে এবং উদ্ধার কাজে বিঘ্ন ঘটে।
কর্মকর্তারা জানান, আবাসিক ভবন থেকে শুরু করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, বেসকরকারি বাণিজ্যিক ভবন সবখানেই বৈদ্যুতিক তারের ব্যাপক ব্যবহার রয়েছে। সেই সঙ্গে বৈদ্যুতিক ব্যবস্থার নিরাপত্তা নিশ্চিতের বিষয়টিও হয়ে উঠেছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই যুগের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে প্রথমবারের মত বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি ও মেশিনারিজের সমন্বয়ে পরিবেশবান্ধব ও অগ্নি-প্রতিরোধক এফআর স্কিন কোটেড ক্যাবলস বাজারে নিয়ে এসেছে তারা। দেশের সর্বত্র এই তারের ব্যবহার বৈদ্যুতিক তার থেকে উৎপন্ন ভয়াবহ অগ্নি দুর্ঘটনা একদিকে যেমন বহুলাংশে কমে আসবে, তেমনি রক্ষা পাবে দুর্ঘটনাকবলিত অসংখ্য মানুষের প্রাণ। উল্লেখ্য, বিবিএস ক্যাবলস লিমিটেড এর যাত্রা শুরু হয় ২০০৯ সালে। এটি শুরুতে বাংলাদেশের শীর্ষ বিবিএস গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে স্থানীয় প্রি-ইঞ্জিনিয়ার্ড ষ্টীল বিল্ডিং প্রস্তুতকারী কোম্পানী হিসেবে পরিচিত থাকলেও উন্নত ক্যাবলস উৎপাদনের মাধ্যমে উঠে আসে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের কাতারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন