মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

হংকংয়ের সাথে ব্যবসায়িক সম্পর্ক বাড়ানোর উদ্যোগ

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ও হংকংয়ের দীর্ঘদিনের ব্যবসায়িক সম্পর্ককে আরও দৃঢ় করতে শুরু হচ্ছে হংকংয়ের এইচকেটিডিসি ইন্টারন্যাশনাল ফেয়ার। ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে একটি ব্যবসায়িক প্ল্যাটফর্ম দেয়া ও ব্যবসায়িক কার্যক্রম গড়ে তোলার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে।
গত বুধবার হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে হংকং ট্রেড ডেভেলপমেন্ট কাউন্সিলের এক্সিবিশনস মার্কেট ডেভেলপমেন্ট ডিরেক্টর জনি উয়ান বাংলাদেশে এইচকেটিডিসি ইন্টারন্যাশনাল ফেয়ারে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাপক সুযোগের বিষয়টি তুলে ধরেন।
তিনি বলেন, ২০১৬ সালের শুরুতে এইচকেটিডিসি এবং বাংলাদেশের দ্য এক্সপোর্ট প্রোমোশন ব্যুরো (ইপিবি) বাংলাদেশ ও হংকংয়ের ব্যবসায়িক সম্পর্ক আরও শক্তিশালী, কার্যকরী ও পারস্পারিক লাভের বিষয়টির দিকে দৃষ্টি রেখে একটি চুক্তি স্বাক্ষর করে। এটি শুধু দুই দেশের মধ্যে ব্যবসায়িক সুযোগ বৃদ্ধি করবে না; এর পাশাপাশি দুই দেশের সমন্বিত প্রচেষ্টায় ব্যবসাকে আরও শক্তিশালী করে তুলবে।
অনুষ্ঠানে জানানো হয়, এইচকেটিডিসির আয়োজনে হংকংয়ে ৩০টির বেশি আন্তর্জাতিক এক্সিবিশন অনুষ্ঠিত হবে। এর মধ্যে এশিয়ার সেরা জুয়েলারি, গিফট, ওয়াচ ও ক্লকের ১১টি এক্সিবিশন হয়। এইচকেটিডিসি ফেয়ার সারা পৃথিবীর ৩৬ হাজার এক্সিবিটর ও ৭ লাখ ১১ হাজার ক্রেতাদের আকর্ষণ করে এবং এশিয়ার ট্রেড ফেয়ার ক্যাপিটার হিসেবে হংকংকে প্রতিষ্ঠিত করবে।
বাংলাদেশের নানা ব্যবসা বিশেষ করে এসএমইগুলো এই ট্রেড ফেয়ারের সঙ্গে যুক্ত হয়ে তাদের ব্যবসার প্রসার ঘটাতে পারে বলে জানান মি উয়ান। বাংলাদেশে যারা হাউস ওয়্যারস, টেক্সটাইল, গার্মেন্টস, ফুড, টি-এর পাশাপাশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পণ্যের ব্যবসা করছেন তাদের জন্য দারুণ সুযোগ এই এইচকেটিডিসি ইন্টারন্যাশনাল ফেয়ার।
তিনি জানান, আগামী এপ্রিলে বাংলাদেশে ইপিবির সহায়তায় ২১ জন এক্সিবিটরসহ এইচকেটিডিসি হাউসওয়্যার ফেয়ার অনুষ্ঠিত হতে যাচ্ছে।
২০১৬ সালে হংকং ও বাংলাদেশের মধ্যে ১ দশমিক ৭ বিলিয়ন ইউএস ডলারের ব্যবসা হয়েছে বলে জানানো হয়, যা ভবিষ্যতে আরও অনেক বাড়বে। বাংলাদেশের কোম্পানিগুলোও ভবিষ্যতে তাদের কাজের পরিধি বাড়িয়ে চাইনিজ মেইনল্যান্ডেও তাদের ব্যবসা বিস্তৃত করতে পারবে। আর এক্ষেত্রে গেটওয়ে হিসেবে ব্যবহৃত হতে পারে এইচকেটিডিসি ইন্টারন্যাশনাল ফেয়ার। ইন্টারন্যাশনাল কোয়ালিটি এক্সিবিটর ও বায়ারের কম্বিনেশনে এবং এইচকেটিডিসির প্রোডাক্ট ম্যাগাজিন ও সাপ্লিমেন্টের কমপ্লিমেন্টে এই ফেয়ার ওয়ান-স্টপ মার্কেটিংয়ে ও সোর্সিংয়ের সেরা প্ল্যাটফর্ম প্রদান করে করছে। যা বাংলাদেশের ব্যবসায়ীদের বড় সুযোগ দেয়ার পাশাপাশি হংকংয়ের সঙ্গে বাংলাদেশের ব্যবসার সম্পর্ককে আরও বৃদ্ধি করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন