রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পাকিস্তান জুলাইয়ে, অস্ট্রেলিয়া আগস্টে আসছে

২টি সফরসূচী চূড়ান্ত

| প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৭, ১:১৮ এএম

বিশেষ সংবাদদাতা : পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)  একটার পর একটা অজুহাতের পরও অনিশ্চয়তা কেটে গেছে। বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলংকা সফরকালেই পিসিবি সভাপতি শাহরিয়ার খানের সঙ্গে আলোচনার টেবিলে বসে  পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপি। এ খবর পুরোনো।  তবে শর্ত জুড়ে দিয়ে বাংলাদেশের হাই পারফরমেন্স স্কোয়াড পাকিস্তান সফরে প্রেরনের বিপরীতে পাকিস্তান ক্রিকেট দলকে পূর্নাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে পাঠানোর আগ্রহ প্রকাশ করার পাশে বিকল্প  হিসেবে বাংলাদেশ-পাকিস্তান সিরিজ শ্রীলংকায় আয়োজনের প্রস্তাবের কথা মিডিয়াকে জানিয়েছিলেন পিসিবি সভাপতি। তবে শেষ পর্যন্ত ক্রিকেট কুটনীতিতে জয় হয়েছে বিসিবি’র। শ্রীলংকা নয়, বাংলাদেশেই টানা তৃতীয়বার পূর্নাঙ্গ সিরিজ খেলতে আসছে পাকিস্তান ক্রিকেট দল। ইতোমধ্যে পাকিস্তান ক্রিকেট দলের বাংলাদেশ সফরসূচী চূড়ান্ত করেছে বিসিবি। ৩ ম্যাচের ওয়ানডে,১টি টি-২০ এবং ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ৯ জুলাই বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান। এক মাসের সফর শেষে ফিরে যাবে তারা ৮ আগস্ট। ইতোমধ্যে দ্বি-পাক্ষিক আলোচনায় ম্যাচ সমূহের তারিখ এবং ভেন্যু  চূড়ান্ত হয়েছে। আজ বিসিবি’র পরিচালনা পরিষদকে তা অবহিত করবে ক্রিকেট অপারেশন্স কমিটি।
এই সফরে নির্ধারিত আন্তর্জাতিক ম্যাচের বাইরে থাকছে একটি ওয়ানডে অনুশীলন ম্যাচ। ওয়ানডে দিয়ে শুরু হবে সিরিজটি, আগামী ১৪,১৬ও ১৯ জুলাই অনুষ্ঠেয় তিনটি ওয়ানডে ম্যাচকে সামনে রেখে ১২ জুলাই বিকেএসপিতে ওয়ার্ম আপ ম্যাচ খেলবে পাকিস্তান। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে মাঠোন্নয়নের কাজের কারনে হোম অব ক্রিকেট বাদ দিয়েই ভেন্যু ঠিক করতে হয়েছে বিসিবিকে। তবে ফতুল্লাকে নির্ধারিত রেথে দ্বিতীয় ভেন্যুটি এখনো নির্ধারিত করতে পারেনি বিসিবি। ওয়ানডে সিরিজের প্রথম ২টি ম্যাচ (১৪ ও ১৬ জুলাই) অনুষ্ঠিত হবে ফতুল্লায়। সিরিজের শেষ ম্যাচটি (১৯ জুলাই)   চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম এবং সিলেটের মধ্যে একটিতে আয়োজন করতে চায় বিসিবি। একমাত্র টি-২০ ম্যাচ (২১ জুলাই)  এবং প্রথম টেস্টের ( ২৬-৩০ জুলাই) জন্যও এই দু’টি ভেন্যুর মধ্যে একটিকে বেছে নিবে বিসিবি। সফরের  শেষ টেস্টটি অনুষ্ঠিত হবে ফতুল্লায় (৩-৭ আগস্ট)।
এদিকে ২০১৫ সালের সেপ্টেম্বর-অক্টোবরে পূর্ব নির্ধারিত বাংলাদেশ সফর নিরাপত্তা ইস্যুতে স্থগিত করে সমালোচনার মুখে পড়ে শেষ পর্যন্ত এ বছরের আগস্টে স্থগিত থাকা ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া দল। টেস্ট সিরিজ বাদ দিয়ে বিকল্প প্রস্তাব হিসেবে ভারত সফরকে সামনে রেখে অক্টোবরে বাংলাদেশ সফরে ওয়ানডে সিরিজ খেলতে চেয়ে বিসিবি’র প্রশ্নের মুখে পড়ে সিদ্ধান্ত পরিবর্তনে বাধ্য হয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে  ক’দিন আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার  ওয়েবসাইটে সফরের ২টি টেস্ট এক ভেন্যুতে খেলার সম্ভাবনার কথা জানালেও শেষ পর্যন্ত টেস্ট ২টি দুই ভেন্যুতে (ঢাকা এবং চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম)  অনুষ্ঠিত হতে যাচ্ছে। ঢাকার ভেন্যুটি এখনো নির্ধারিত হয়নি। সম্প্রতি ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে আলোচনা করে খসড়া সফরসূচী  তৈরি করেছে বিসিবি। ২ টেস্ট খেলতে আগামী ১৮ আগস্ট বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া। এই সফরসূচী শুরু হবে চট্টগ্রাম দিয়ে। টেস্ট সিরিজকে সামনে রেখে আগামী ২২ থেকে ২৪ আগস্ট চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে তিনদিনের অনুশীলন ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া। ২৭ থেকে ৩১ জুলাই প্রথম টেস্টটির ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। ৪ থেকে ৮ সেপ্টেম্বর সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টটি হবে ঢাকায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন