রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আবারও মেসির ডাবল, মাচেরানোর প্রথম

| প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০১০ সালে ক্যাম্প ন্যুতে পা রাখার পর কাতালান জার্সিতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন দুইবার, লিগ শিরোপা তার দ্বিগুণ। কিন্তু একটা আক্ষেপ ছিলই হাভিয়ের মাচেরানোর। প্রিয় বার্সেলোনার জার্সিতে যে কোন গোল ছিল না তার নামে!
অবশেষে সেই আক্ষেপ ঘুচেছে। সেটাও অনেক কাহিনী কেচ্ছার পর। পয়েন্ট তালিকার তলানীতে থাকা ওসাসুনার বিপক্ষে দল তখন ৫-১ গোলে এগিয়ে। এমন সময় পেনাল্টি পায় বার্সা। সেই সুযোগে মাচেরানোকে পেনাল্টি শট নেয়ার জন্য বলে সতীর্থরা। গোল পোস্টের পিছন থেকেও আসে একই আবেদন। এরপরও প্রথমে দ্বিধায় ছিলেন মাচেরানো। কিন্তু সতীর্থদের চাপাচাপিতে শেষ পর্যন্ত স্পট-কিক নিতেই হল। আর তাতেই সাত বছর আর ৩১৯ ম্যাচের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটে আর্জেন্টাইন ডিফেন্সিভ মিডফিল্ডারের। বার্সার জাসিতে প্রথম গোলের দেখা পেলেন তিনি। ডাগআউটে এসময় হাসিতে ফেটে পড়েন ইনিয়েস্তা-সুয়ারেজরা।
সেই সময়ের কথা উল্লেখ করে ৩২ বছর বয়সী ম্যাচ শেষে বলেন, ‘প্রথমে আমি (পেনাল্টি) এড়ানোর চেষ্টা করেছিলাম। কিন্তু সতীর্থ ও দর্শকদের চাপে আমি পেনাল্টি নেয়ার সিদ্ধান্ত নিই। যদি মিস করতাম তাহলে আসছে বছর এটা মনে পড়লে হাসি পেত। এর জন্য আমি একেবারেই নিশ্চিত ছিলাম না কিন্তু সতীর্থদের না বলাটা কঠিন ছিল।’
সতীর্থরা তো খুশিই, খুশি কোচ লুইস এনরিকেও, ‘গোলের পিছন থেকে সমর্থকরাও মাচেরানোকে পেনাল্টি নেয়ার জন্য বলছিল। আমি তার জন্য খুশি ক্লাবের জন্য সে আসল খেলোয়াড় এবং তা সে গত কয়েক বছর ধরেই প্রমান করে চলেছে।’ সব মিলে ক্লাবের জার্সিতে এটি তার তৃতীয় গোল। আগের দুটি করেছিলেন সাবেক ক্লাব লিভারপুলের জার্সি গায়ে।
মাচেরানোর পর পাচো আলকাসেরের গোলে ব্যবধান আরো বড় করে ৭-১ গোলে জেতে বার্সা। আলকাসেরে এটি ছিল ম্যাচের দ্বিতীয় গোল। এর আগে জোড়া গোল করেন লিওনেল মেসি ও আন্দ্রে গোমেসও। ১২তম মিনিটে শুরুটা করেছিলেন মেসি। ৬১তম মিনিটে বার্সার জার্সিতে ৫০২তম গোলের পর মাঠ ছাড়েন ফুটবল জাদুকর। মৌসুমে এটি তার ৪৯তম গোল।
আগে থেকেই একাদশে ছিলেন না লুইস সুয়ারেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, জর্ডি আলবা, স্যামুয়েল উমতিতি ও নেইমাররা। এরপরও গোলোৎসব থামেনি লুইস এনরিকের শিষ্যদের। আর এই গোলোৎসবেরও আগে মেসির সম্মানে বর্ণিল সাজে সেজেছিল ক্যাম্প ন্যু। কাতালান জার্সিতে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করায় ‘৫০০’ ও তার উপরে ‘ধন্যবাদ মেসি’ খচিত বিশাল ব্যানারে সম্মান জানানো হয় ফুটবল জাদুকরকে।
পরের ম্যাচে প্রতিপক্ষের মাঠে গোলোৎসব করে রিয়াল মাদ্রিদও। পয়েন্ট তালিকার ষোল নম্বর দল দিপোর্তিভো লা করুনিয়াকে ৬-২ গোলে উড়িয়ে দেয় ক্রিশ্চিয়ানো রোনালদোহীন রিয়াল। জোড়া গোল করেন হামেস রড্রিগুয়েজ, একটি করে আলবারো মোরাতা, ভাজকুয়েজ, ইস্কো ও কাসিমিরো। স্বগতিকদের হয়ে দুটি গোল শোধ দেন আন্দোনে ও জোসেলু। ফলে পয়েন্ট তালিকায়তেও আগের ব্যবধানই বজায় থাকল। এক ম্যাচ বেশি খেলে রিয়ালের সমান ৭৮ পয়েন্ট নিয়েও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় শীর্ষে বার্সা। ১০ পয়েন্ট পিছিয়ে তিনে অ্যাটলেটিকো মাদ্রিদ।
এক ম্যাচ হাতে থাকলেও এখনো কঠিন পথ জিনেদিন জিদানের দলের সামনে। পা না হড়কালে অবশ্য বার্সার সাধ্যি নেই তাদের আটকানোর। এখনো সামনে যে পাঁচটি ম্যাচ আছে সেখানে অবশ্য রয়েছে অনেক চ্যালেঞ্জ। পাঁচ ম্যাচের তিনটিই আবার প্রতিপক্ষের মাঠে। এর মধ্যে পয়েন্ট তালিকার ১৯ নম্বর দল গ্রানাডাকে নিয়ে না ভাবলেও চলবে। সেল্টা ভিগো এবং মালাগা নিজেদের মাঠে হারিয়েছে বার্সাকে। এছাড়া নিজেদের মাঠ বার্নাব্যুতেও রিয়ালের প্রতিপক্ষ সেভিয়া ও ভ্যালেন্সিয়া। এল ক্ল্যাসিকোতে বার্সার কাছে হারের আগে লিগে মাত্র এই দুই পতিপক্ষের কাছেই হেরেছে রিয়াল। বার্সার সামনে কঠিন প্রতিপক্ষ বলতে কেবল ভিয়ারিয়াল। তবে ম্যাচটি নিচেদের মাঠে বলে কিছুটা সুবিধাজনক অবস্থানে থাকবে মেসিরা।
একনজরে ফল
বার্সেলোনা ৭ : ১ ওসাসুনা
দিপোর্তিভো ২ : ৬ রিয়াল মাদ্রিদ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন