শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৬ আগস্ট থেকে স্মার্টকার্ড পাচ্ছেন রংপুর সিটিবাসী

| প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও বরিশালের পর রংপুর সিটি করপোরেশনে স্মার্টকার্ড বিতরণ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৬ আগস্ট থেকে রংপুরবাসী এই স্মার্টকার্ড হাতে পাবেন বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের জনসংযোগ কর্মকর্তা মো. আশিকুর রহমান। তিনি বলেন, রংপুরের আগে খুলনা সিটি করপোরেশনে ১৮ জুলাই স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। তবে রংপুরে কার্যক্রম উদ্বোধকদের নাম এখনো ঠিক করা হয়নি।
গত বছরের ৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীতে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। চলতি বছর দায়িত্ব নেওয়ার পর গত ১৩ মার্চ চট্টগ্রাম মহানগরীতে এ কার্যক্রম উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। এরপর রাজশাহীতে ২ এপ্রিল ও ১১ জুন বরিশাল সিটিতে স্মার্টকার্ড বিতরণ প্রকল্পের উদ্বোধন করা হয়। যেকোনো মোবাইল অপারেটর থেকে ১০৫ নম্বরে কল করে নাগরিকরা স্মার্টকার্ড-সংক্রান্ত যেকোনো তথ্য এনআইডি উইংয়ের হেল্প ডেস্ক থেকে জানতে পারবেন।
প্রায় ৯ কোটি ভোটারের হাতে স্মার্টকার্ড তুলে দিতে ফ্রান্সের অবার্থার টেকনোলজিস’র সঙ্গে ২০১৫ সালে চুক্তি করে ইসি। ১৮ মাসের এই চুক্তি পরে আরো ১৮ মাস বাড়িয়ে ২০১৭ সালের ডিসেম্বর নির্ধারণ করা হয়। সে অনুযায়ী সারাদেশে স্মার্টকার্ড বিতরণের কাজ চলছে। ইসির তথ্য অনুযায়ী, দেশে মোট ১০ কোটি ১৭ লাখ ভোটার। এর মধ্যে ৯ কোটির হাতে লেমিনেটেড এনআইডি রয়েছে। এসব কার্ডধারীদেরই স্মার্টকার্ড দেওয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন