ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

বিচার বিভাগের স্বাধীনতার বিরুদ্ধে খায়রুল হকের অবস্থান -জয়নুল আবেদীন

| প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের বক্তব্যকে কেন্দ্র করে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আওয়ামী ও বিএনপিপন্থী আইনজীবীরা। এ সময় উভয়পক্ষের আইনজীবীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। যদিও পরে অবশ্য তেমন কোনো বিশৃঙ্খলা হয়নি। গতকাল বৃস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে সংবাদ সম্মেলন করেন সমিতির সভাপতি বিএনপি নেতা জয়নুল আবেদীন। একই সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে সমিতির সদস্য আওয়ামী লীগের আইনজীবীরা পাল্টা বক্তব্য দেন। এসময় আইনজীবীদের মধ্যে উত্তেজনা তৈরি হয়।
বিএনপিপন্থীদের দাবি, সংবিধানের ষোড়শ সংশোধনীর অবৈধ ঘোষণা করে দেয়া রায় নিয়ে সমালোচনামূলক মন্তব্য করে সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক বিচার বিভাগের স্বাধীনতা ও গণতান্ত্রিক শাসন ব্যবস্থার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এর আগে খায়রুল হকের এসব বক্তব্য আপিল বিভাগের নজরে আনেন বিএনপিপন্থী আইনজীবীরা।
আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদিন সংবাদ সম্মেলন করে বলেন, বিচারপতি খায়রুল হক বলেছেন, আপিল বিভাগ বিচারের বাইরে গিয়ে মন্তব্য করেছে। তবে বিচারপতি এ বি এম খায়রুল হক মুন সিনেমা হলের অধিগ্রহণ সংক্রান্ত মামলার রায় দিতে গিয়ে উদ্দেশ্যমূলক, পূর্বপরিকল্পিত ও অপ্রাসঙ্গিক ভাবে সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিল করেছেন। সংবিধানের ত্রয়োদশ সংশোধনীর রায়কেও বিতর্কিত করেছেন তিনি। এ কারণেই উনী হক ষোড়শ সংশোধনীর রায় বাতিলের পূর্বপরিকল্পনার গন্ধ পাচ্ছেন। বিএনপির আইনজীবী নেতা বলেন, আজ আমি দলীয় বক্তব্য দিতে আসিনি, আইনজীবী সমিতির সবার পক্ষে বক্তব্য দিতে এসেছি।
জয়নুল আবেদিনের সংবাদ সম্মেলনে ছিলেন সমিতির আওয়ামী লীগপন্থী আইনজীবীরাও। সভাপতির বক্তব্যের সময় বারবার প্রতিক্রিয়া জানান তারা। সমিতির সভাপতির বক্তব্য শেষ হলে আওয়ামীপন্থী আইনজীবী ও সমিতির সহ-সভাপতি ওয়াজি উল্লাহ বক্তব্য দিতে আসেন। কিন্তু বিএনপিপন্থী আইনজীবীরা সংবাদ সম্মেলনের ব্যানার খুলে নিয়ে যায়। এরপর দুপক্ষের আইনজীবীদের মধ্যে উত্তেজনা শুরু হয়। বিএনপিপন্থী আইনজীবীরা মিলনায়তন কক্ষ ত্যাগ করলে ওয়াজি উল্লাহ সংবাদ সম্মেলন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন