শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

আ’লীগের দুর্গে নৌকার মাঝি হতে লড়াই প্রস্তুতিতে পিছিয়ে নেই বিএনপি

নড়াইল-১ : সদরে বইছে নির্বাচনী হাওয়া

| প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আতিয়ার রহমান, নড়াইল থেকে : আওয়ামীলীগের দূর্গ হিসাবে খ্যাত নড়াইলে-১ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হাওয়া বইতে শুরু করেছে। নির্বাচনের অনেক দিন বাকি থাকলেও নির্বাচনকে ঘিরে এখানে মানুষের মধ্যে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। নির্বাচনী নানা হিসাব নিকাশের মধ্যেও প্রস্তুতি নিচ্ছেন বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট সমর্থিত নেতারাও। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট ও বিএনপি’র নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নেতারা নিজ নিজ জোটের মনোনয়ন লাভের আশায় কেন্দ্রীয় নেতাদের সাথে যোগাযোগ অব্যাহত রাখার পাশাপাশি নিজ নিজ সংসদীয় আসনে গণসংযোগ অব্যাহত রেখেছেন। ঈদ ও দুর্গাপুঁজার আগাম শুভেচ্ছাসহ জনগনকে অভিনন্দন জানানো পোষ্টার, ব্যানার, ফেস্টুন শোভা পাচ্ছে নড়াইলের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে শহরের অলিতে-গলিতে। নড়াইলের সংসদীয় আসনে ১৯৯১ সাল থেকে এ পর্যন্ত জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হয়ে আসছেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ চায় বিজয়ী হয়ে তাদের ঐতিহ্য ধরে রাখতে।
নড়াইল সদর উপজেলার ৫টি ইউনিয়ন এবং কালিয়া উপজেলার ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে নড়াইল-১ আসন গঠিত। এ আসনে মোট ভোটার সংখা ২ লক্ষ ২৩ হাজার ৪ শ’ ৩৬জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ১০ হাজার ৯শ’ ৭৫ জন এবং মহিলা ভোটার ১ লক্ষ ১২ হাজার ৪শ’ ৬১ জন। এ আসনে বরাবর আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হয়ে আসলেও ২০০৮ সালের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে কালিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোঃ কবিরুল হক মুক্তি বিজয়ী হন। পরবর্তীতে তিনি সংসদে আওয়ামী লীগে ফিরে আসেন। বিগত ২০১৪ সালের নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হন। তিনি এবারও দলীয় মনোনয়ন চাইবেন বলে জানান। এ নির্বাচনী এলাকায় তিনি ব্যাপক উন্নয়নমূলক কাজ করে সুনাম অর্জন করলেও দলের কতিপয় স¦ার্থান্বেষী ব্যক্তি তার বিরোধীতা করে ক্ষমতাসীন দলের অর্জনকে নস্যাত করার ষড়যন্ত্রে লিপ্ত বলে তিনি অভিযোগ করেন। আগামী সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেলে এ আসনটি ধরে রাখতে পারবেন বলে তিনি দাবি করেন। এ আসনে আওয়ামী লীগের অন্যান্য মনোনয়ন প্রত্যাশীরা হলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোল্যা ইমদাদুল হক, জেলা কৃষকলীগের সাবেক সভাপতি অধ্যক্ষ এসএম আবু সাঈদ, কালিয়া পৌরসভার সাবেক মেয়র বিএম ইকরামুল হক টুকু, ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) ডাঃ আব্দুল মান্নান। এছাড়া ১৪ দলীয় জোটের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য কমরেড বিমল বিশ^াস ও জাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও কালিয়া উপজেলা সভাপতি আকতার হোসেন রাঙ্গাও এ আসনে জোটের মনোনয়ন প্রত্যাশী। এর মধ্যে কমরেড বিমল বিশ^াস ২০০৮ সালের সংসদ নির্বাচনে ১৪ দলীয় জোটের মনোনয় পেয়ে নৌকা প্রতিক নিয়ে নির্বাচন করে স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হয়েছিলেন।
এদিকে, এ আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে নড়াইল জেলা বিএনপি’র সভাপতি বিশ^াস জাহাঙ্গীর আলম এগিয়ে রয়েছেন। তিনি দীর্ঘদিন ধরে নড়াইলে বিএনপিকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। তিনি এ নির্বাচনী এলাকায় দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করে নির্বাচনী প্রচারাভিযান চালিয়ে যাচ্ছেন। মনোনয়ন পেলে এ আসনে বিজয়ী হবেন বলে তিনি দাবি করেন। এ আসনে বিএনপি’র অন্য মনোনয়ন প্রত্যাশীর মধ্যে রয়েছেন খুলনা মহানগর বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি ব্যবসায়ি শাহারুজ্জামান মোর্তজা, ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য গৌতম মিত্র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন