শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অ্যাডহকের যাতাকলে কী হকিও?

| প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশের ক্রীড়াঙ্গনে বর্তমানে চলছে অ্যাডহক কালচার। চলতি বছর বেশ ক’টি ফেডারেশন ও সংস্থার নির্বাচিত কমিটির মেয়াদ শেষে নিয়ম অনুযায়ী নতুন নির্বাচন না দিয়ে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) গঠন করেছে অ্যাডহক কমিটি। যেখানে নানা সমালোচিত ছাড়াও মৃত ব্যাক্তিকেও সদস্য করার নজির রয়েছে। যার ফলে যোগ্য সংগঠকরা বঞ্চিত হচ্ছেন ক্রীড়াঙ্গনের সেবা করা থেকে। এবছর ভারোত্তোলন, কাবাডি, সাইক্লিং ও অ্যাথলেটিক ফেডারেশন ছাড়াও অ্যাডহক কমিটির আওতায় পড়েছে জাতীয় মহিলা ক্রীড়া সংস্থাও। এসব ফেডারেশন ও সংস্থায় নানা অজুহাতে অ্যাডহক কমিটি গঠন হলেও সর্বশেষ বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) নির্বাচন সময় মতই হবে, এমন আশা ছিলো দেশের ক্রীড়াবোদ্ধাদের। কিন্তু তাদের সেই আশাকে দুরাশায় রূপ দিয়ে বাহফের নির্বাচনও স্থগিত করা হয় বন্যার অজুহাতে। তফসিল অনুযায়ী পাঁচটি প্রক্রিয়া শেষ হওয়ার পর গত ১৬ আগস্ট মনোনয়নপত্র জমার ঠিক আগের দিন এনএসসি স্থগিত করে হকির নির্বাচন। ২৭ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এই নির্বাচন। বাহফের নির্বাচন স্থগিতের পর এনএসসি আভাস দিয়েছিল এশিয়া কাপের পর পুন:তফসিল ঘোষণার মধ্যে দিয়ে শুরু হবে নির্বাচনী কার্যক্রম। কিন্তু এশিয়া কাপ শেষ হওয়ার তিন সপ্তাহ পেরিয়ে গেলেও স্থগিত নির্বাচন পূনরায় আয়োজনের কোনো উদ্যোগ নিচ্ছে না এনএসসি। তাই হকি সংশ্লিষ্ট অনেককেই বলতে শোনা যাচ্ছে, তাহলে কী অ্যাডহকের যাতাকলে পড়ছে হকিও?
বাহফে নির্বাচনে মূল আলোচনা ছিল সাধারণ সম্পাদক পদ নিয়ে। বর্তমান কমিটির দুই সহ সভাপতি মরহুম খাজা রহমতউল্লাহ ও আবদুর রশিদ শিকদার ঘোষণা দিয়েছিলেন এই পদে নির্বাচন করার। এ নিয়ে লবিং, গ্রæপিং অনেক হলেও দু’জনকে এক করা যায়নি। কারণ তারা একই রাজনৈতিক ঘরণার মানুষ। তবে এশিয়া কাপ শেষে খাজা রহমতউল্লাহ’র আকস্মিক মৃত্যুতে বাহফের নির্বাচনে নতুন মোড় নেয়। অনেকের ধারণা ছিল রহমতউল্লাহর মৃত্যুর পর রশিদ শিকদারের জন্য সাধারণ সম্পাদকের দরজাটা খুলে গেছে। কিন্তু বাস্তবে হয়েছে ঠিক তার উল্টোটি। এখন অবস্থাদৃষ্টে মনে হচ্ছে নির্বাচন না হওয়ার সম্ভাবনাই বেশি বাহফেতে। সবার ধারণা অ্যাডহক কমিটির দিকেই এগুচ্ছে এই ফেডারেশন। নির্বাচনে মূখ্য ভূমিকা রাখা নীতিনির্ধারক পর্যায়ের একটি সূত্র তেমন আভাসই দিয়েছে।
ক্রীড়া ফেডারেশনগুলোর নির্বাচনের ব্যাপারে এনএসসি উপর মহলের কথাতেই চলে। যদিও তারা বলছে হকির স্থগিত নির্বাচন হবে এবং যেখানে শেষ হয়েছিল সেখান থেকেই এর কার্যক্রম শুরু হবে। তার মানে নতুন তফসিল ঘোষণা হলে নির্বাচনী কার্যক্রম শুরু হবে মনোনয়নপত্র জমাদানের মধ্যে দিয়ে। সেই সম্ভাবনা কী আছে? এমন প্রশ্ন ছিলো এনএসসি পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) সুকুর আলীর কাছে। উত্তরে তিনি গতকাল বলেন,‘হ্যা, নির্বাচন হবে। রোববার (আজ) অফিসে আসুন একটা আপডেট দিতে পারবো।’ সুকুর আলী হকি ফেডারেশনের নির্বাচনের জন্য গঠিত কমিশনের প্রধান। তাই তার কাছে আপডেট আশা করাই যায়। তবে এনএসসির আরেকটি সূত্রে জানা যায়, হকি ফেডারেশনের ভবিষ্যত নিয়ে আজ সভায় বসবেন শীর্ষ কর্মকর্তারা। এই সভা স্থগিত নির্বাচন আয়োজনের জন্য, নাকি অ্যাডহক কমিটি গঠন করার প্রক্রিয়া শুরু করতে। সেটাই এখন দেখার বিষয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন