শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জনশক্তি রফতানিতে সর্বোচ্চ রেকর্ড অর্জিত হয়েছে- নুরুল ইসলাম বিএসসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

জনশক্তি রফতানিতে সর্বোচ্চ রেকর্ড অর্জিত হয়েছে। চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে ১২ লাখ কর্মী প্রেরণ করার পরিকল্পনা রয়েছে। ২০১৭ সালে বাংলাদেশ হতে বিশ্বের বিভিন্ন দেশে মোট ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মীর কর্মসংস্থান হয়েছে। যা ২০১৬ সালের তুলনায় ৩৩ শতাংশ বেশি কর্মী বিদেশে গমন করেছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ভবনে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন। তিনি বলেন, নারী ও পুরুষ উভয় কর্মী প্রেরণের হার বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালে সর্বাধিক সংখ্যক কর্মী (৫,৫১,৩০৮ জন) সউদী আরবে গমন করেছে। এরপরই মালয়েশিয়া, ওমান, কাতার ও কুয়েতে (যথাক্রমে: ৯৯,৭৮৭ জন, ৮৯,০৭৪ জন, ৮২,০১২ জন ও ৪৯,৬০৪ জন)। ২০১৭ সালে ১ লাখ ২১ হাজার ৯৪১ জন নারী কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। এর মধ্যে সউদী আরবে ৮৩,৩৫৪ জন, জর্ডানে ১৯,৮৭২ জন এবং ওমানে ৯,১৯৯ জন।২০১৭ সালে প্রবাসী কর্মীদের প্রেরিত রেমিটেন্স এর পরিমাণ ১৩,৫২৬.৮৪ মিলিয়ন মার্কিন ডলার। এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) মোঃ আমিনুল ইসলাম ও যুগ্ন সচিব মহসীন চৌধুরীসহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী সাংবাদিকদের ব্রিফিংকালে জানান, বর্তমানে ৬টি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজি ও ৬৪ টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ মোট ৭০টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ৪৮টি ট্রেডে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষতা উন্নয়নে (ডিপ্লোমা-ইন-মেরিন ইঞ্জিনিয়ারিং, এসএসসি-ভোকেশনাল, ০২ বছর মেয়াদি সার্টিফিকেট ইন মেরিন ট্রেডসহ অন্যান্য স্বল্পমেয়াদী কোর্স), হাউজকিপিং কোর্স ও প্রাক-বহির্গমন প্রশিক্ষণ কোর্সে ২০১৭ সালে ৮ লাখ ১১ হাজার ২২৭ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ২০০৯ সালের তুলনায় প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৩২টি এবং প্রশিক্ষণ সক্ষমতা বৃদ্ধি পেয়েছে প্রায় ১৭ গুণ। তিনি আরও বলেন, ক্রমান্বয়ে অদক্ষ কর্মী প্রেরণ কমিয়ে আধাদক্ষ ও দক্ষ কর্মী প্রেরণ বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি উপজেলায় ১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের ১ম পর্যায়ে ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজ ইতোমধ্যে শুরু করা হয়েছে।
বর্তমানে ২৯টি জেলার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে বিদেশ গমনেচ্ছু কর্মীদের ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম বিকেন্দ্রীকরণ করা হয়েছে। পর্যায়ক্রমে তা আরো সম্প্রসারিত হবে। বিশ্বের বিভিন্ন দেশে এ মন্ত্রণালয়ের শ্রম কল্যাণ উইং এর সংখ্যা ৩০টি। এর মধ্যে ২০১৭ সালে ২টি শ্রম কল্যাণ উইং চালু করা হয়েছে। এক প্রশ্নের জবাবে প্রবাসী মন্ত্রী বলেন, ক্রমান্বয়ে অদক্ষ কর্মী প্রেরণ কমিয়ে আধাদক্ষ ও দক্ষ কর্মী প্রেরণ বৃদ্ধি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন