বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

মুমিনুল-লিটনের ব্যাটে স্বস্তির ড্র

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:১১ পিএম | আপডেট : ৪:৫৫ পিএম, ৪ ফেব্রুয়ারি, ২০১৮

২০০ রানের বোঝা মাথায় নিয়ে চতুর্থ দিন শেষে ৮১ রানে নেই ৩ উইকেট। এমন পরিস্থিতিতে হারের শঙ্কা জাগতেই পারে। মাত্র ৭ উইকেট হাতে নিয়ে ব্যাট করতে হবে পঞ্চম দিনের পিচে পুরোটা দিন। কিন্তু ক্রিজে তখনও যে ছিলেন একজন মুমিনুল হকÑ যার জাদুকরী ব্যাটিংয়ে প্রথম ইনিংসে পাঁচশোর্ধ্ব রানের ইনিংস গড়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসেও তার রেকর্ড শতকের উপর ভর করে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট ড্র করতে সক্ষম হয়েছে টাইগাররা।
দিনের খেলা তখন ১৭ ওভার বাকি। এমন সময় ড্র মেনে করমর্দন করেন দুই দলের অধিনায়ক। ১১৯ রানে পিছিয়ে থেকে দিন শুরু করা বাংলাদেশের ইনিংসে তখন ৫ উইকেটে ৩০৭ রান। ২৮ রানে ব্যাট করছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, ৮ রানে মোসাদ্দেক হোসেন। এসময় ১০৭ রানে এগিয়ে ছিল স্বাগতিকরা।
তবে তাদের আগে আসল কাজটা করে যান মুমিনুল হক ও লিটন দাশ। তৃতীয় বাংলাদেশী উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে শতক হাতছাড়া করেছেন লিটন, মাত্র ৬ রানের জন্যে। তবে ঠিকই অনন্য এক রেকর্ডের পাতায় নাম লিখিয়েছেন মুমিনুল। যে রেকর্ড মুছতে পারবে না কেউই। প্রথম যে চিরকালই প্রথম। প্রথম বাংলাদেশী হিসেবে এক টেস্টের উভয় ইনিংসে সেঞ্চুরি করেছেন মুমিনুল। প্রথম ইনিংসে মহাকাব্যিক ১৭৬ রানের ইনিংসের পর এবার খেললেন ম্যাচ বাঁচানো ১০৫ রানের ইনিংস। যার উপর ভর করে জয়ের সমান ড্রয়ের স্বাদ নেয় বাংলাদেশ।
১৮ রানে দিন শুরু করা মুমিনুল লাঞ্চে যান ৭০ রান নিয়ে। দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে ১৫৪ বলে তিন অঙ্ক স্পর্শ করেন। ২৬ টেস্টে এটি তার ষষ্ঠ শতক। ১০৫ রানের ইনিংসটি তিনি সাজান ১৭৪ বলে ৫টি চার ও ২ছক্কায়। লিটনের ৯৪ রানের ইনিংসটি ছিল ১৮২ বলে ১১টি চারে সাজানো। তৃতীয় উইকেটে দুজনে মিলে গড়েন ম্যাচ বাঁচানো ১৮০ রানের জুটি।
অধিনায়ক হিসেবে মাহমুদউল্লাহর টেস্ট অভিষেকটাও মন্দ হলো না। দুই ইনিংসেই ব্যাট হাতে ছিলেন অপরাজিত। প্রথম ইনিংসে হার না মানা ৮৩ রানের পর এবার ৬৫ বলে ২৮।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ ২য় ইনিংস : ১০০ ওভারে ৩০৭/৫ (তামিম ৪১, ইমরুল ১৯, মুমিনুল ১০৫, মুশফিক ২, লিটন ৯৪, মাহমুদউল্লাহ ২৮*, মোসাদ্দেক ৮*; হেরাথ ২/৮০, লাকমল ০/২৫, ধনঞ্জয়া ১/৪১, দিলরুয়ান ১/৭৪, সান্দকান ১/৬৪, কুমারা ০/১৬, মেন্ডিস ০/২)।
শ্রীলঙ্কা ১ম ইনিংস : ৭১৩/৯ ডিক্লে.
বাংলাদেশ ১ম ইনিংস : ৫১৩

ফল : ২ ম্যাচের সিরিজের প্রথম টেস্ট ড্র
ম্যাচ সেরা : মুমিনুল হক (বাংলাদেশ)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন