শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

প্রথমবারের মতো সরকারি উদ্যোগে পাহাড়ে ভাষা প্রশিক্ষণ কর্মসূচি চালু

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

রাঙামাটি থেকে সৈয়দ মাহাবুব আহামেদ
প্রথমবারের মতো পাহাড়ি জেলা রাঙামাটিতে সরকারি উদ্যোগে বিদেশ গমনেচ্ছুকদের ভাষা বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী শুরু হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদিশিক কর্মসংস্থাণ মন্ত্রণালয়ের সহায়তায় এবং জনশক্তি কর্মসংস্থাণ ও প্রশিক্ষণ ব্যুরোর উদ্যোগে রাঙামাটি কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে বুধবার থেকে শুরু হয়েছে বিদেশ গমনেচ্ছু কর্মীদের জাপানী ভাষার উপর ৪ মাস মেয়াদী ভাষা প্রশিক্ষণ কোর্স। বুধবার বিকালে রাঙামাটি কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে এই ভাষা প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদিশিক কর্মসংস্থাণ মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার। এই কোর্সে রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান পার্বত্য জেলার ৩১জন প্রশিক্ষণার্থী অংশ নিচ্ছে।
রাঙামাটি কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ সানা উদ্দিন শেখ এর সভাপতিত্বে ভাষা প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (প্রশিক্ষণ ও পরিচালনা) ড. মো: নূরুল ইসলাম, রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) শারমিন আলম।
প্রধান অতিথির বক্তব্যে ড. নমিতা হালদার বলেন, বিশ্বের ১৬৫টি দেশে বর্তামানে বাংলাদেশের ১ কোটি লোক কর্মরত রয়েছে। তবে এদের অধিকাংশই কাংখিত মজুরী পাচ্ছেনা। এর মূল কারণ বাংলাদেশ থেকে আমরা দক্ষ জনশক্তি রপ্তানী করতে পারছিনা। পাশাপাশি এদের ভাষাগত দুর্বলতা রয়েছে। আমাদের বৈদেশিক কর্মসংস্থান দীর্ঘদিন যাবৎ মধ্যপ্রাচ্যের উপর নির্ভরশীল রয়েছে। আমরা এই ধারা থেকে বের হয়ে আসতে চাই। সরকারী উদ্যোগে দক্ষ জনশক্তি গড়ে তোলার পাশাপাশি বিভিন্ন দেশের ভাষার উপর এখন প্রশিক্ষণ প্রদান কার্যক্রম হাতে নেয়া হয়েছে। তিনি বলেন জাপান, কোরিয়াসহ অন্যান্য দেশ গুলোতে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি প্রেরণের উদ্যোগ নেয়া হয়েছে এবং এ বিষয়ে উভয় দেশের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এটি আমাদের জন্য সুখবর।
তিনি সম্প্রতি চীনে প্রতারনার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী মেয়েদের পাচারের বিভিন্ন নিউজের বিষয়ে বলেন এ ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে। দালাল চক্রের ফাঁদে আমাদের পাহাড়ী মেয়েরা যাতে পা না দেয় সে দিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, জাপানী ভাষয় প্রশিক্ষণ গ্রহণ শেষে যারা এই দক্ষতা প্রদর্শনে সক্ষম হবে তাদের জাপানী কর্তৃপক্ষের চাহিদা মোতাবেক বিভিন্ন কর্মসংস্থানের বিপরীতে সরকারী উদ্যোগে সম্পূর্ণ বিনা খরচে জাপান প্রেরণ করা হবে।
পরে প্রবাসী কল্যাণ ও বৈদিশিক কর্মসংস্থাণ মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার টিটিসিতে জাপানী ভাষা প্রশিক্ষণ কক্ষের উদ্বোধন করেন একং প্রশিক্ষণার্থীদের মাঝে প্রশিক্ষণ উপকরণ বিতরণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন