সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে ১৪ জাতের টমেটো

দাম কম তাতেও খুশি কুমিল্লার চাষিরা

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

কুমিল্লায় টমেটোর ভরা মৌসুম চলছে। বিভিন্ন আকারের লাল টসটসে টমেটো বাজার রাঙিয়ে তুলেছে। ক্ষেত থেকে টমেটো তুলছেন চাষিরা। আবার নিচু এলাকায় আবাদ করা টমেটোও মার্চের শুরু থেকে তোলা হচ্ছে। কুমিল্লায় টমেটোর অধিক ফলনে কৃষক পরিবারে হাসি ফুটেছে। বাজার দর ভালো হওয়ায় আনন্দের মাত্রাটাও যোগ হয়েছে অধিক ফলনের সাথে। কৃষি সম্প্রসারণ বিভাগের লক্ষ্যমাত্রার চেয়ে এবারের মৌসুমে ১৫০ হেক্টর বেশি জমিতে প্রায় ১৪ জাতের টমেটোর বাম্পার ফলন আর উপযুক্ত দাম কৃষকদের জন্য আশীর্বাদ হয়ে দেখা দিয়েছে।
অনন্যা, বিগল, রকি, ডেলটা, অলক, প্রসূন, ঐশী, হিরোপ্লাস, সফল, চিরঞ্জীব, বিউটিফুল, বিএল-৬৪২, ও অপূর্বসহ অন্তত ১৪টি উন্নত জাতের টমেটো আবাদ করেছেন কুমিল্লার চাষিরা। কুমিল্লায় উৎপাদিত এসব টমেটো এখানকার প্রায় ১৫ লাখ পরিবারের চাহিদা মেটানোর পরও রাজধানী ঢাকাসহ নারায়ণগঞ্জ, ফেনি, নোয়াখালী ও চট্টগ্রামের বিশাল জনগোষ্ঠীর চাহিদা পূরণ করছে। এ বারের মৌসুমে কুমিল্লায় টমেটোর ফলন গত ছয় বছরের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। কৃষি কর্মকর্তাদের মতে, এবারে টমেটোর বাম্পার ফলন। এবারে এক হাজার ৮৩৯ হেক্টর জমিতে টমেটোর আবাদ হয়েছে। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে টমেটো ফলনে বিপ্লব ঘটিয়েছে কুমিল্লার চাষিরা। এবারে লক্ষ্যমাত্রার চেয়ে ১৫০ হেক্টর বেশি জমিতে টমেটোর আবাদ হয়েছে। কুমিল্লার চান্দিনা উপজেলায় সবচেয়ে বেশি টমেটো আবাদ হয়। এরপরেই রয়েছে বরুড়া, বুড়িচং, দেবীদ্বার, কুমিল্লা সদর ও সদর দক্ষিণ উপজেলার স্থান। এ ছাড়াও দাউদকান্দি, হোমনা উপজেলায় টমেটো আবাদ হয়ে থাকে। এসব উপজেলার উৎপাদিত টমেটো স্থান পেয়ে থাকে দেশের অন্যতম সবজি বাজার ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশের নিমসারে। অন্যদিকে কুমিল্লা সদরের পাঁচথুবি, আমড়াতলী, জগন্নাথপুর, দুর্গাপুর ইউনিয়নে এবং সদর দক্ষিণ উপজেলার বিভিন্ন ইউনিয়নে উৎপাদিত টমেটো কুমিল্লা নগরীর রাজগঞ্জ বাজার ও চকবাজারের সবজি আড়তে স্থান পেয়ে থাকে। এখান থেকে নগরীর অন্যান্য বাজারের সবজি ব্যবসায়ীরা টমেটো পাইকারি দরে কিনে নিয়ে থাকেন।
কুমিল্লার হাট-বাজারগুলো এখন লাল টসটসে টমেটোতে ঠাসা। বর্তমানে বাজারে বড়, মাঝারি আকারের প্রতি কেজি টমেটো খুচরা ২০ থেকে ১৫ টাকা আর ছোট আকারের টমেটো ১০টাকা দরে বিক্রি হচ্ছে। জানুয়ারির মাঝামাঝি সময়ে টমেটোর বাজার দর ছিল কেজি প্রতি ৬০ থেকে ৮০ টাকায়। এবার টমেটোর বাজারদর সন্তোষজনক বলে জানালেন চাষিরা। টমেটো চাষিদের মনে-প্রাণে মুনাফার আনন্দ হাওয়া বইছে। চান্দিনা এলাকার চাষিরা জানান, টমেটো পাকার সঙ্গে সঙ্গে বাজারে নিয়ে আসতে হয়। কাঁচামাল ঘরে রাখা যায় না। সবজি সংরক্ষণের জন্য সরকারিভাবে হিমাগারের ব্যবস্থা করলে চাষিরা তাদের ফসলের আরো ভালো দাম পেতেন।
কৃষি সম্প্রসারণ অফিস কুমিল্লার উপ-পরিচালক কৃষিবিদ দিলীপ কুমার অধিকারী জানান, কৃষি কর্মকর্তাদের নজরদারি ও উপজেলা পর্যায়ে চাষিদের উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের দেয়া আধুনিক প্রযুক্তিতে কৃষকদের প্রশিক্ষণ, পরামর্শসহ সব ধরনের লজিস্টিক সাপোর্ট দেয়ায় এবং আবহাওয়া সময়োপযোগী হওয়ায় টমেটো উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন