রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

তিন মিনিটের ঝড়ে সব শেষ

দুই আর্জেন্টাইনে জুভেন্টাসের হাসি ষ হেরেও শেষ আটে সিটি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ম্যাচের আগে ঠিক এই শঙ্কাই প্রকাশ করেছিলেন কোচ মাউরিসিও পচেত্তিনো। ওয়েম্বলিতে মাত্র তিন মিনিটের সেই হিগুয়েইন-দিবালা ঝড়েই লন্ডভন্ড হয়েছে চ্যাম্পিয়ন্স লিগে টটেনহ্যামের শেষ আটের স্বপ্ন। এগিয়ে থেকেও যে কারণে জুভেন্টাসের কাছে স্পর্সদের হার মানতে হয়েছে ২-১ গোলে। দুই লেগ মিলে ৪-৩ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালে ইতালিয়ান জায়ান্টরা।
তুরিনের জুভেন্টাস স্টেডিয়াম থেকে ২-০ গোলে পিছিয়ে পড়েও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ২-২ ড্র নিয়ে ফেরে টটেনহ্যাম। প্রতিপক্ষের মাঠে মহামুল্যবান দুই গোলই তাদের স্বপ্ন দেখাচ্ছিল সাত বছর পর আসরের শেষ আটে পা রাখার। প্রথমার্ধে সন হিয়ং মিনের গোল সেই স্বপ্নকে আরো উজ্জ্বল করে। কিন্তু দ্বিতীয়ার্ধে মাত্র ৬৪ থেকে ৬৭, এই তিন মিনিটের এক ঝড় লন্ডভন্ন করে দেয় স্পার্সদের সেই স্বপ্ন।
সামি খেদিরার দুর্দান্ত ফ্লিকের দিক পাল্টে গোলরক্ষকের মুখের সামনে থেকে আরো দুর্দান্তভাবে বল জালে পাঠিয়ে দেন গঞ্জালো হিগুয়েইন। এই আর্জেন্টাইনের গোলেই ঘরের মাঠে মাত্র ১১ মিনিটে ২ গোলে এগিয়ে ছিল জুভেন্টাস। মিনিটের কাঁটা তিনবার ঘুরে না আসতেই আরেক আর্জেন্টাইন ফরোয়ার্ডের ঝলক। দারুণ গতিতে বক্সে ঢুকে গোলরক্ষকে পরাস্থ করেন পাওলো বিদালা। শেষ হয় টটেনহ্যামের কোয়ার্টার ফাইনালের স্বপ্ন। ১৮ ম্যাচ পর পরাজয়ের স্বাদ পায় টটেনহ্যাম। টানা ২২ ম্যাচ অপরাজিত থেকে যায় জুভেন্টাস।
প্রথমার্ধে গোলের একাধিক সহজ সুযোগ নষ্ট করেন টটেনহ্যামের তারকা খেলোয়াড় ও চলমান আসরে দ্বিতীয় সর্বোচ্চ (৭) গোলদাতা হ্যারি কেইন। জুভেন্টাসও পরিষ্কার একটি পেনাল্টি থেকে এসময় বঞ্চিত হয়। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর সর্বাত্তক চেষ্টা করেও পেরে উঠেনি টটেনহ্যাম। কেনের একটি হেড বারে লেগে প্রতিহত হয়। গোল লাইন থেকে একবার বল ফিরিয়ে রক্ষা পায় জুভেন্টাস।
স্পার্সরা আসলে হেরে গেছে জুভদের অভিজ্ঞতার কাছে। এমন পরিস্থিতিতে টেম্বারটা কিভাবে ধরে রাখতে হয় সেটাই দেখিয়েছে জুভেন্টাস। ম্যাচ শেষে সেটাই জানান দলের ডিফেন্ডার জিওর্জিও কিয়েল্লিনি, ‘শেষ তিন বছর আমরা দুটি ফাইনালে খেলেছি, এটা আমাদের অনেক সহায়তা করেছে।’ টানা ছয় সেরি আ শিরোপাজয়ী কিয়েল্লিনি বলেন, ‘কয়েক বছর আগে আমরাও এমন দল ছিলাম।’
দিনের অপর ম্যাচে বিষ্ময় উপহার দিয়ে হেরে বসে ম্যানচেস্টার সিটি। ঘরের মাঠ ইতিহাদে বাসেলের কাছে ২-১ গোলে হেরে বসে পেপ গার্দিওলার দল। ২০১৬ সালের পর ঘরের মাঠে প্রথম হারের স্বাদ পেল আকাশি-নীলরা। হেরেও দুই লেগ মিলে ৫-২ গোলে জিতে টানা দ্বিতীয়বারের মত কোয়ার্টার ফাইনালে উঠেছে প্রিমিয়ার লিগের শীর্ষস্থানধারীরা। প্রথম লেগেই (৪-০) কাজটা সেরে রেখেছিল তারা। এদিন অবশ্য আগুয়েরো, ডি ব্রুইন, ওটোমেন্ডিদের মত তারকাদের বিশ্রাম দিয়েছেলেন গার্দিওলা।
আগের রাতে শেষ আট নিশ্চিত করেছিল রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। পরশু তাদের সঙ্গে যোগ হয়েছে সিটি ও জুভেন্টাস। ফিরতি পর্বের এখনো চারটি ম্যাচ বাকি। ১৪ ও ১৫ মার্চের সেই পর্বের পর ১৬ মাচ ড্রয়ের মার্ধ শেষ আটের ভাগ্য নির্ধারণ হবে। তো এই পর্বে প্রতিপক্ষ হিসাবে কাকে চায় জুভেন্টাস। আর যে দলই হোক প্রতিপক্ষ হিসাবে এই পর্বে বার্সেলোনাকে চান না জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রি, ‘বার্সেলোনাই একমাত্র দল যাদের মুখোমুখি হতে চাইব না।’
শেষ তিন বছরে দুবার ফাইনালে উঠেও সেই ১৯৯৬ সালের পর আসরের শিরোপা ছুঁয়ে দেখা হয়নি জুভদের। গেল মৌসুমে অবশ্য বার্সাকে বিদায় করেই সেমিতে ওঠে তারা। তার আগের পর্বের ফাইনালে বার্সার কাছে ৩-১ গোলে হেরে শিরোপা হাতছাড়া হয় জুভাদের। এবারের গ্রুপ পর্বেও দুই পর্বের কোনটিতেই জিততে পারেনি তুরিনের বুড়িরা। দলের কিংবদন্তি জিয়ানলুইজি বুফন ফুটবলের সম্ভব্য সব শিরোপা জিতলেও অধরা থেকে গেছে কেবল এই চ্যাম্পিয়ন্স লিগ ট্রফিটাই।

ম্যানসিটি ১ : ২ বাসেল
(দুই লেগ মিলে ম্যানসিটি ৫-২ ব্যবধানে জয়ী)
টটেনহ্যাম ১ : ২ জুভেন্টাস
(দুই লেগ মিলে জুভেন্টাস ৪-৩ ব্যবধানে জয়ী)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন