রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দশে পাঁচ স্বর্ণে সেরা বাংলাদেশ

| প্রকাশের সময় : ১০ মে, ২০১৮, ১২:০০ এএম

জাহেদ খোকন : আইএসএসএফ আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি চ্যাম্পিয়নশিপে ১০ স্বর্ণপদকের লড়াইয়ে পাঁচটিতে জয় পেয়ে সেরার খেতাব জিতেছে স্বাগতিক বাংলাদেশ। যদিও আসরে ব্যর্থ হয়েছেন দেশসেরা আরচ্যার মো: রোমান সানা। গতকাল মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে টুর্নামেন্টের শেষ ইভেন্ট রিকার্ভ পুরুষ এককে রোমান সানা হার মানেন সৌদী আরবের বিনালী আবদালেলাহ’র কাছে। আগের দিনই ১০ ইভেন্টের মধ্যে নয়টির ফাইনালে উঠেছিল বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত চারটিতে হেরে গেছে। ফলে পাঁচ স্বর্ণ, চার রৌপ্য ও একটি ব্রোঞ্জসহ মোট ১০টি পদক জিতে চ্যাম্পিয়ন হয়েছে লাল-সবুজরা।
কাল কম্পাউন্ড পুরুষ এককের ফাইনালে বাংলাদেশের অসীম কুমার দাস ১৪০-১৩৪ স্কোরে স্বদেশী আবুল কাশেম মামুনকে, কম্পাউন্ড মহিলা এককে স্বাগতিক দলের রোকসানা আক্তার ১৩৬-১৩৩ স্কোরের ব্যবধানে ইরাকের আল মাসহাদানী ফাতিমাকে, কম্পাউন্ড পুরুষ দলগতে বাংলাদেশ ২২৫-২০৫ স্কোরে ইরাককে এবং কম্পাউন্ড মহিলা দলগতে বাংলাদেশ ২১৬-১৫২ স্কোরে মরক্কোকে হারিয়ে স্বর্ণপদক জয় করে। রিকার্ভ মহিলা এককে এস্তোনিয়ার পারনাট রিনা ৭-১ সেট পয়েন্টে তুরস্কের উনসাল বেগুনহানকে হারিয়ে সোনা জিতে নেন। এছাড়া রিকার্ভ পুরুষ দলগতে বাংলাদেশ ৫-১ সেট পয়েন্টে নেপালকে হারিয়ে স্বর্ণ পায়। তবে রিকার্ভ মহিলা দলগতে আজারবাইজান ৫-৪ সেট পয়েন্টে বাংলাদেশকে, কম্পাউন্ড মিশ্র দলগতে ইরাক ১৪৬-১৪৩ স্কোরে স্বাগতিকদের, রিকার্ভ পুরুষ এককে সৌদিআরবের বিনালী আবদালেলাহ ৭-১ সেট পয়েন্টে বাংলাদেশের রোমান সানাকে এবং রিকার্ভ মিশ্র দলগতে তুরস্ক ৫-১ সেট পয়েন্টে বাংলাদেশকে হারিয়ে স্বর্ণপদক জিতে নেয়। ফলে এ চারটি ইভেন্টে বাংলাদেশের ভাগ্যে রূপা জুটে। আর আগেরদিন কম্পাউন্ড মহিলা এককে বাংলাদেশের বন্যা আক্তার ১৩৯-১৩৭ স্কোরে এস্তোনিয়ার হোইম এমিলীকে হারিয়ে ব্রোঞ্জপদক জিতেছিলেন।
তবে রোমান সানার স্বর্ণ হাতছাড়া হওয়ায় কিছুটা অখুশী বাংলাদেশের জার্মান কোচ ফ্রেডরিক। তিনি বলেন, ‘একটি স্বর্ণ হারিয়েছি। তাই আমি পুরেপুির খুশী নই। তাছাড়া আজ সূর্য তেজ ছড়িয়েছে। তারপরও কোন অজুহাত দেয়া যাবে না।’ ফ্রেডরিক আরো বলেন, ‘কম্পাউন্ড দলতে বাংলাদেশ ভালো করেছে। রিকার্ভ ওমেনে কিছু ভুল ছিল। তারপরও খুশী তাদের খেলায়।’ রোমান সানার বিষয়ে কোচের মন্তব্য, ‘রোমানের যোগ্যতা ছিল স্বর্ণ জেতার। সাউথ এশিয়ানের চেয়ে ভালো পারফর্ম করেছে সে। কিন্তু শেষ পর্যন্ত পারেনি।’ বিশ্বকাপে খেলার জন্য বাংলাদেশ এখন প্রস্তুত-এমনটাই মনে করছেন ফ্রেডরিক। তার কথা, ‘১৪টি দেশের মধ্যে বাংলাদেশ ভালো করেছে। তাই এদেশের ছেলে-মেয়েরা যে আরচ্যারির আন্তর্জাতিক পর্যায়ে ভালো খেলতে পারে তা এখন প্রমাণিত। বিশ্বকাপে খেলার সময় এসেছে। তাই আরচ্যারদের নিয়ে আমরা এখন বিশ্বকাপের দিকে তাকিয়ে। যদিও মাঝে এশিয়ান গেমস রয়েছে। আশাকরি সেখানেও ভালো কিছু করে দেখাবে ছেলে-মেয়েরা।’
এদিকে আসন্ন এশিয়ান ও সাউথ এশিয়ান গেমসে আরো ভালো করতে চান রোকসানা। তিন তিনটি পদক গলায় তাকে ঘুরে বেড়াতে দেখা গেল মওলানা ভাসানী স্টেডিয়ামে। যার দু’টি সোনার আর একটি রৌপ্যপদক। ঘরের মাঠে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত আইএসএসএফ আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি চ্যাম্পিয়নশিপে কম্পাউন্ড বিভাগে এই তিনটি পদকে অবদান রোকসানার। যার একটি ব্যক্তিগত। মেয়েদের কম্পাউন্ড এককে ইরাকের ফাতিমা আল মাসহাদানিকে হারিয়ে সেরা হন লাল-সবুজের এই নারী আরচ্যার। মেয়েদের দলগততে বন্যা আক্তার ও রিতু আক্তারকে নিয়ে জেতেন সোনা। আর কম্পাউন্ড মিশ্রতে অসীম কুমারকে নিয়ে জেতেন রূপা। ব্যক্তিগত সোনার পদক জিতেই সবচেয়ে বড় আলোচনার জন্ম দিয়েছেন রোকসানা। এই পদক জিতে নিতে তিনি হারিয়েছেন এক বিশ্বচ্যাম্পিয়ন আরচ্যারকে। ইরাকের ফাতিমা আল মাসহাদানিকে হারান তিনি। যিনি ২০১৫ সালে ওয়ার্ল্ড ইয়ুথ আরচ্যারি চ্যাম্পিয়নশিপে সেরা হয়েছিলেন। রোকসানার ভালোলাগা তাই অন্য রকম। তিনি বলেন,‘ খুবই খুশি লাগছে। বিকেএসপিতে মার্চে সাউথ এশিয়ান আরচ্যারি চ্যাম্পিয়নশিপেও ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতেছিলাম। ব্যক্তিগত ইভেন্টে সেটিই আমার প্রথম আন্তর্জাতিক পদক। টিমে ছিল সিলভার। তবে এবারের আসরটা আমার জন্য স্বপ্নের মতো। আমি আসন্ন এশিয়ান ও সাউথ এশিয়ান গেমসে আরো ভালো করতে চাই।’
খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, এমপি। এ সময় বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সভাপতি লে. জেনারেল মো. মইনুল ইসলাম ও সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন