শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রামে যত্রতত্র অবৈধ পার্কিং : যান চলাচল ব্যাহত

আইয়ুব আলী : | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

 চট্টগ্রাম নগরীতে রাস্তাঘাট দখল করে দোকানপাট, গ্যারেজ এবং যত্রতত্র গাড়ি পার্কিংয়ের কারণে যান চলাচল ব্যাহত হচ্ছে। বাড়ছে দুর্ঘটনা। রাস্তা দখলের কারণে বাধ্য হয়ে গাড়ি রাস্তার মাঝখানে ডিভাইডার ঘেষে চলাচল করছে। ফলে পথচারীরা রাস্তায় হাঁটতে গিয়ে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছে। এছাড়া নগরীর বিভিন্ন সড়ক দখল করে ভ্যানগাড়ি নিয়ে মৌসুমি ফল বিক্রি করছে ক্ষুদে ব্যবসায়ীরা। বিআরটিএর অনুমোদিত গাড়ির পাশাপাশি মহানগরীর সড়কসমূহে অনুমোদনহীন টেম্পু, সিএনজি অটোরিকশা, শত শত লাইসেন্সবিহীন রিক্সা চলাচল করছে। ওয়াসা ও টিএন্ডটির খোঁড়াখুঁড়ি এবং নগরীর বিভিন্ন সড়ক দখল করে ইট-বালি, নির্মাণ সামগ্রী স্তুপ করে রাখায় জনভোগান্তি বেড়েছে।
নগরীতে স্থায়ী গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা না থাকায় প্রধান প্রধান সড়কের দুই পাশে রাখা হচ্ছে সারি সারি গাড়ি। নগরীর প্রধান সড়কের আগ্রাবাদ থেকে দেওয়ান হাট, মুরাদপুর থেকে বহদ্দার হাট, জুবিলী রোড, স্টেশন রোড, নিউমার্কেট, আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা, লালদীঘির পাড়, দামপাড়া, প্রবর্তক মোড়, চকবাজার, আসাদগঞ্জ, খাতুনগঞ্জসহ বেশিরভাগ এলাকায় সড়কেই গাড়ি পার্কিং করা হচ্ছে। আবার স্কুলের শিক্ষার্থীদের আনা নেওয়ার জন্য গাড়ির ভিড়েও অনেক এলাকায় সড়কে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। নগরীর জামাল খান, বাওয়া স্কুল, চিটাগাং গ্রামার স্কুল, সানশাইন গ্রামার স্কুল, পাথরঘাটা সেন্টপ্লাসিড স্কুলসহ নামকরা সব স্কুলের আশপাশের সড়কগুলোতে তীব্র যানজট হচ্ছে স্কুল শুরু ও ছুটির সময়। এছাড়া স্টেডিয়াম সংলগ্ন রাস্তার দুইপাশ, তিনপোলের মাথা, আমতল থেকে নিউমার্কেট পর্যন্ত সারি সারি গাড়ি পার্কিংয়ের কারণে প্রতিনিয়ত যানজট হচ্ছে।
নগরীতে নেই কোন স্থায়ী বাস টার্মিনাল। সড়ক ও রাস্তাঘাট দখল করে বাস রাখা হচ্ছে। সড়কের পাশে টিকিট কাউন্টার। সেখানে বাস দাঁড় করিয়ে দূরপাল্লার বাসের যাত্রী উঠা-নামা করা হচ্ছে। সন্ধ্যার পর নগরীর কদমতলী, দামপাড়া, স্টেশন রোড, বড়পুল, সরাইপাড়াসহ বিভিন্ন এলাকায় দূরপাল্লার বাস এনে রাখা হয় রাস্তায়। বাসের সারির কারণে এসব এলাকায় যানজট হচ্ছে। নগরীর ৪১ ওয়ার্ডের প্রধান প্রধান সড়কের পাশে অনেক বহুতল ভবনের নিচে পার্কিং স্পেস নেই। ফলে ভবনের মালিকের গাড়ি এবং ভবনে বসবাসরতদের কাছে আসা অতিথিরা তাদের গাড়িগুলো রাস্তায় রেখে ভবনে প্রবেশ করেন। এর ফলে যানজটের সৃষ্টি হয়ে জনদুর্ভোগ বৃদ্ধি পাচ্ছে।
নগরীতে যেখানে সেখানে সড়ক দখল করে রাস্তায় রাখা হচ্ছে ইট, বালি, কংকরসহ নির্মাণ সামগ্রী রাখা হচ্ছে। রাস্তা দখল হয়ে যাওয়ায় যানবাহন চলাবচল বিঘিœত হচ্ছে, রাস্তা পার হতে গিয়ে দুর্ভোগের শিকার হচ্ছেন পথচারীরা। চট্টগ্রাম মহানগরীতে ইদানিং আধুনিক ডিজাইনের অনেক বহুতল ভবন নির্মিত হয়েছে। ভবনগুলোতে পার্কিং স্পেস থাকলেও অতিথিদের গাড়ি বাইরে রাখুন লিখে সাইনবোর্ড টাঙিয়ে দেয়া হয়েছে। ফলে এসব ভবনে গাড়ি নিয়ে আগত অতিথিরা গাড়ি রাস্তায় রেখে ভবনে প্রবেশ করে। এতে রাস্তায় যানজটের সৃষ্টি হচ্ছে। আবার অনেকে বিল্ডিং কোড না মেনে পার্কিং স্পেস ছাড়া নগরীতে অপরিকল্পিতভাবে নির্মাণের কারণে যানজট সৃষ্টি হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন