রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ঘুরে দাঁড়ানোর আশায় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বাংলাদেশ দলের জন্য উইন্ডিজ সফরের শুরুটা হয়েছে লজ্জার মধ্য দিয়ে। ক্যারিবীয় সফরে এমন বাজে শুরুর আশা করেনি কেউ। দুই টেস্টের দুটিই তিনদিনে শেষ। ছিল ইনিংস পরাজইয়ের লজ্জাও। কিন্তু ভিন্ন সংস্করণ, ভিন্ন বল, ভিন্ন পোষাক আর ভিন্ন নেতৃত্ব নতুনভাবে আশা দেখাচ্ছে বাংলাদেশকে।
ওয়ানডে ও টি-টোয়েন্টির মাধ্যমে টেস্টের লজ্জা ভুলতে চায় টাইগাররা। সাদা ও রঙিন পোশাকে বাংলাদেশের পার্থক্যই আশা জাগাচ্ছে ক্রিকেট পাগল জাতিকে। গত বিশ্বকাপে যে বদলে যাওয়া বাংলাদেশকে দেখেছে বিশ্ব সেই ধারা ধরে রাখতে চায় মাশরাফি বিন মুর্তজার দল।
জ্যামাইকার স্যাবাইনা পার্কে অনুশীলন করছে বাংলাদেশ। টেস্টের লজ্জা ধামাচাপা দেয়ার চেষ্টায় কমতি রাখছেন না সাকিব-তামিম-মুশফিকরা। এমনটিই জানান দলের ওপেনার এনামুল হক বিজয়। ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় তার কন্ঠে, ‘একটা সিরিজ শেষ হয়ে গেছে। এখন নতুন করে শুরু করতে হবে। আশা করি ভালো কিছু করতে পারব। অবশ্যই সবাই চেষ্টা করবে ভালোভাবে ঘুরে দাঁড়াতে। টেস্ট শেষে সংস্করণ বদলে যাচ্ছে, এখন সাদা বলের খেলা। বাংলাদেশ ওয়ানডে ভালো খেলছে দীর্ঘ দিন।’
২০১৫ বিশ্বকাপের পর বাংলাদেশ দল ম্যাচ খেলেছে ৩৫টি, জিতেছে ১৭টি, হেরেছে ১৫টি ও পরিত্যাক্ত হয়েছে তিনটি ম্যাচ। সুতরাং দেখা যাচ্ছে প্রায় ৫০ শতাংশ ম্যাচেই জয় পেয়েছে টাইগাররা। ঘরের মাঠে টানা পাঁচ সিরিজ জিতেছে। লঙ্কায় গিয়ে ড্র করে এসেছে সিরিজ। যদিও নিউজিল্যান্ড ও সাউথ আফ্রিকার মাটিতে তেমন সুবিধা করতে পারেনি ঠিকই। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলেছে বাংলাদশ দল। ইংল্যান্ডের মাটিতে হারিয়েছে শক্তিশালী নিউজিল্যান্ডকে। মাশরাফির নেতৃত্বে ক্যারিবীয় সফরে দল সেই ধারা ধরে রাখবে বলে বিশ্বাস।
মাশরাফি নিজেই বলেছেন ওয়েস্ট ইন্ডিজ সফর হলো বিশ্বকাপের প্রস্তুতিরই অংশ। দেশের বাইরে জেতার অভ্যাস না করলে বিশ্বকাপে আগের অর্জনকে ছাপিয়ে যাওয়া কষ্টকর হবে। এজন্য উইন্ডিজ সিরিজই হতে পারে নিজেরে ঝালিয়ে নেয়ার মোক্ষম সুযোগ। তাই সফরে টেস্ট সিরিজের গøানি ভুলে ওয়ানডে সিরিজ দিয়েই নজর দিতে চায় বাংলাদেশ।
দলের সঙ্গে ঘুরে দাঁড়ানোর সুযোগ এনামুলের জন্যেও। দীর্ঘদিন পর ওয়ানডে দলে ফিরেছিলেন গত জানুয়ারিতে দেশের মাটিতে ওয়ানডে সিরিজ দিয়ে। চারটি ম্যাচ খেললেও সুযোগটা কাজে লাগাতে পারেননি। এরপর আবার বাদ পড়েছিলেন ফাইনালের একাদশ থেকে।
ওয়েস্ট ইন্ডিজ সফরে আবার তার ওপর ভরসা রেখেছে দল। দেশ ছাড়ার আগে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলে গেছেন, পূর্ণ সমর্থন দেওয়া হবে এনামুলকে যেন দলে আবার জায়গা পাকা করতে পারে। সব মিলিয়ে তার জন্য এটি বড় একটি সুযোগ। দলের সঙ্গে বিশ্বকাপ মিশনে নাম লেখানোর এই সুযোগ নিশ্চয় কাজে লাগানে চান এনামুল নিজেও।
রঙ্গিন পোশাকে নামার আগে জোর প্রস্তুতি চলছে ক্যারিবীয় শিবিরেও। এই ফর্ম্যাটে নিজেদের ফিরে পাওয়ার লড়াইটা বাংলাদেশের চেয়েও তাদের কাছে বেশি। ওয়ানডেতে খুব একটা সুবিধায় নেই উইন্ডিজ দল। বিশ্বকাপে খেলার জন্য বাছাইপর্ব পর্যন্ত খেলতে হয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের।
উইন্ডিজ কোচ কার্টলি অ্যামব্রোস জানান, ‘পাঁচদিনের এই ক্যাম্পের প্রধান বিষয় ছিল খেলোয়াড়দের সাদা বলের জন্য প্রস্তুত করা। কারণ ওয়ানডে ক্রিকেট টেস্ট ক্রিকেটের চেয়ে অনেক ভিন্ন, অনেক বেশি দ্রæতগতির। এখানে খুব বেশি ভুল করার সুযোগ নেই। তাই গত পাঁচদিনে আমরা নিজেদের প্রস্তুত করেছি। এই পাঁচদিন খুব ভালো ছিল। ছেলেরা নিজেদের ভালোভাবে মেলে ধরতে পেরেছে। তারা খুব সহজেই ধরতে পেরেছে কি করতে হবে। যে কারণে কাজ খুব সহজ হয়েছে।’
তিনি যোগ করেন, ‘এই ক্যাম্প থেকে আমরা ধারণা পেয়েছি যে আমাদের ছেলেদের সামর্থ্য কতটুকু। আমি খুবই খুশি যে তারা নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করেছে। কখনো থেমে যায়নি। বিশেষ করে এই উত্তপ্ত গরমের মধ্যে। আমি বিশ্বাস করি যে ওয়ানডে সিরিজেও আমাদের পক্ষেই ফল আসবে।’
আগামী ২২ জুলাই রোববার সিরিজের প্রথম ম্যাচে গায়ানায় মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ। ২৬ জুলাই একই মাঠে দ্বিতীয় ওয়ানডের পর ২৮ জুলাই সিরিজের শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে সেন্ট কিটসে। এর আগে আগামী ১৯ জুলাই ইউনিভার্সিটি অব ওয়েস্ট ইন্ডিজের ভাইস চ্যান্সেলর একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন