মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে সড়ক বেহাল

হাটহাজারী (চট্টগ্রাম) থেকে আসলাম পারভেজ | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

হাটহাজারী উপজেলার ১০ নম্বর উত্তর মাদার্শা ইউনিয়নের মাদারীপুল ব্যারিস্টার সানাউল্লাহ সড়কের বেহাল দশার কারণে চরম দুর্ভোগ পোহাচ্ছেন এ রোড দিয়ে চলাচল করা স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীসহ বিভিন্ন শ্রেণিপেশার হাজার হাজার মানুষ। এদিকে পৌর এলাকার মিরেরহাট সম্প্রতি ভারী বৃষ্টিতে পাহাড়ি ঢলের তীব্র স্রোতে মন্দরিছড়া ভেঙে নজব আলী সড়কের কিছু অংশ ভেঙে গেছে। এখনো পর্যন্ত সেটি মেরামত করা হয়নি।
জানা যায়, এ সড়কটি দিয়ে উপজেলার ফতেয়াবাদ, মদুনাঘাট, থেকে উত্তর ও দক্ষিণ মাদার্শা, গড়দুয়ারা, মেখল, প্রভৃতি ইউনিয়নে যোগাযোগের বিকল্প মাধ্যম এবং জনগুরুত্বপূর্ণ সড়কে পরিণত হয়েছে। এ সড়ক দিয়ে প্রতিদিন শত শত লোকজন বিভিন্ন হাটবাজার, নগরী ও নিত্যপ্রয়োজনে গন্তব্যে যাতায়াত করে থাকেন। তা ড়াছাও অসংখ্য শিক্ষার্থী এ সড়ক দিয়ে নগরীর কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদরাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াত করে থাকে। প্রতি বছর বর্ষা মৌসুমে সড়কের নিম্নাঞ্চল পানির নিচে তলিয়ে সড়কটির কয়েক স্থানে কার্পেটিং ওঠে গিয়ে ছোট পুকুরের মতো গর্ত হওয়ার চলাচল অযোগ্য হয়ে পড়েছে। এতে করে অসুস্থ রোগী পরিবহন করাও কষ্টসাধ্য হয়ে পড়েছে। এমনকি সড়কের বিভিন্ন স্থানে গর্ত সৃষ্টি হওয়ায় প্রায় সময় দুর্ঘটনাও ঘটেছে।
স¤প্রতি প্রবল বন্যার পর থেকে এই সড়কগুলো মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়। এরপরও স্থানীয় চেয়ারম্যান প্রায় সময় এ সড়ক দিয়ে চলাচল করলেও সড়কের এমন বেহাল দশা তিনি দেখেও না দেখার ভান করে আছেন বলে অভিযোগ করেন এলাকাবাসী। নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন ক্ষোভের সাথে জানান, সড়কে সৃষ্টি হওয়া প্রায় পুকুরের মতো গর্তগুলো ভরাট করে অন্তত যানবাহন ও জনচলাচলের কিছুটা উপযোগী করার জন্য বারবার বলা হলেও অজ্ঞাত কারণে তা করা হচ্ছে না এবং জনপ্রতিনিধীরা বারবারই ঘুরিয়ে ফিরিয়ে সাধারণ মানুষকে টেন্ডার হয়েছে কাজ শুরু হবে এসব বলে আসছেন। তাদের প্রশ্ন, যতদিন কাজ শুরু হবে না ততদিন এ এলাকাসহ ওই সড়ক দিয়ে চলাচল করা মানুষ কি এভাবে দুর্ভোগে কাটাবেন ?
স্থানীয় প্রত্যক্ষদর্শী অনেকেই জানান, মাদার্শা বহুমুখী উচ্চ বিদ্যালয়সহ আশপাশের স্কুল মাদরাসার ছাত্রছাত্রীরা হাঁটু সমান পানি পাড়ি দিয়ে বিদ্যালয়ে যাতায়াত করতে গিয়ে সড়কের মাঝখানে সৃষ্ট হওয়া গর্তে পড়ে প্রায় সময় কেউ না কেউ আহত হয়। এ সড়ক দিয়ে চলাচলকারী ভুক্তভোগীরা অবিলম্বে সড়কটি উন্নয়ন ও সংস্কারের জন্য সংশিষ্ট দায়িত্বশীল কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন। উপজেলা প্রকৌশলী মোহাম্মদ কামারুজ্জামান জানান, অল্প কদিনের মধ্যেই এ রাস্তার সংস্কার কাজ শুরু হবে। এ বিষয়ে স্থানীয় চেয়ারম্যান মনজুর আলম মাসুদের কাছে জানতে চাইলে তিনি জানান, ইতিমধ্যে কাজের টেন্ডার হয়েছে শ্রীঘ্রই রাস্তার কাজ আরম্ভ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন