বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

৪৫ টাকার চামড়া বিক্রি হয় কত!

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

 সরকারের নির্ধারিত দাম অনুযায়ী ট্যানারি ব্যবসায়ীরা এবার ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া কিনবেন ৪৫-৫০ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, চামড়া প্রক্রিয়াকরণের পর এ গ্রেডের (সবচেয়ে ভালো মানের) প্রতি বর্গফুট চামড়া রফতানি উপযোগী করতে তাদের খরচ করতে হয় প্রায় ৯৫ টাকার কাছাকাছি। আর্ন্তজাতিক বাজারের দর অনুযায়ী, বর্তমানে প্রতি বর্গফুট এ গ্রেডের চামড়ার দাম এক ডলার ৩০-৪০ সেন্ট। যা বাংলাদেশি টাকায় ১০০-১১৫ টাকা।
বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ বলেন, চামড়া ব্যবসায়ীদের কোটি কোটি টাকা বিনিয়োগ ছাড়াও অনেক কাঠখড় পুড়িয়ে চামড়া রফতানি উপযোগী হয়। এর মধ্যে এ গ্রেডের চামড়া পাওয়া যায় খুবই সামান্য।
তিনি বলেন, মৌসুমি ব্যবসায়ীরা যে চামড়া ৫০০ টাকায় কেনেন তা তিন বা চার হাত বদল হয়ে আমাদের কাছে আসে। আমাদের সেই চামড়া এক হাজারের ওপরে দাম দিয়ে কিনতে হয়। চামড়া প্রক্রিয়াকরণের পর এ গ্রেডের চামড়া বিক্রয় বা রফতানি উপযোগী করতে প্রতি বর্গফুটে খরচ পড়ে গড়ে ৫৫ টাকারও বেশি। রফতানি করতে গেলে এর সঙ্গে আরও চার শতাংশ লোকাল এজেন্টকে কমিশন দিতে হয়। এছাড়া এ গ্রেডের চামড়া প্রক্রিয়াকরণের সময় ২০-৩০ শতাংশ চামড়া নষ্ট হয়ে যায়। এর বাইরে ট্যানারি পরিচালনার জন্য বিশাল একটি ওয়ার্কার টিম কাজ করে। এ গ্রেডের চামড়া তৈরির জন্য আরও খরচ আছে। সব মিলিয়ে প্রতি বর্গফুটের জন্য খরচ পড়ে ৯৫-১০০ টাকার কাছাকাছি।
সাখাওয়াত উল্লাহ বলেন, তিন ধরনের চামড়া আমরা রফতানি করি। ২৬ ফুটের বেশি হলে বড়, ১৫-২৬ ফুট মধ্যম মানের এবং ৯-১৫ ফুট পর্যন্ত ছোট চামড়া হিসাবে রফতানি করি। এই তিন ধরনের চামড়াই রফতানির সময় মান নির্ণয় করা হয়। চামড়ার বহু গ্রেডিং আছে। এর মধ্যে প্রধানত চামড়ার দুই ধরনের গ্রেড হয়। ভালো ও উন্নত মানের চামড়াকে এ, বি, সি, ডি গ্রেড এবং তুলনামূলকভাবে একটু কম মানের চামড়াকে ই, এফ, জি, এইচ গ্রেড ধরা হয়। এছাড়া আরও বিভিন্ন ধরনের গ্রেডও আছে। এ প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে এ, বি, সি, ডি গ্রেডের চামড়া প্রতি বর্গফুট বিক্রি হয়েছে এক ডলার ৪০ সেন্ট পর্যন্ত। যা বাংলাদেশি টাকায় ১০০-১১৫ টাকা। এই গ্রেডের কোনও চামড়া প্রতি বর্গফুট বিক্রি হয়েছে এক ডলার ২০ সেন্ট। কোনও চামড়া বিক্রি হয়েছে এক ডলার ৩০ সেন্ট। বর্তমানে ই, এফ, জি, এইচ, গ্রেডের চামড়া প্রতি বর্গফুট বিক্রি হয়েছে এক ডলারেরও কম। ৭৫-৯০ সেন্ট পর্যন্ত। যা বাংলাদেশি টাকায় ৬২-৭৫ টাকা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন