ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

অভ্যন্তরীণ

কব্জি দিয়ে লিখে জেএসসি পরীক্ষা দিচ্ছে মোবারক আলী

ফুলবাড়ী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

দুই হাতের কবজি দিয়ে খাতায় লিখে জেএসসি পরীক্ষা দিচ্ছে মেধাবি ছাত্র মোবারক আলী। গত শনিবার ফুলবাড়ী বালিকা বিদ্যালয় জেএসসি পরীক্ষা কেন্দ্রের ৭নং কক্ষে গিয়ে মোবারক আলীর এ অসাধারণ কৃতিত্ব চোখে পড়ে।

জানা গেছে, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার মধ্য কাশিপুর গ্রামের এমদাদুল হক ও মরিয়ম বেগম দম্পতির ছেলে মোবারক আলী (১৪)। জন্ম থেকেই দুহাতের কবজির নিচের অংশ নেই তার। তাকে নিয়ে চিন্তিত ছিলেন বাবা-মা। কিন্তু চিন্তিত থাকলেও হাল ছাড়েননি তারা। বয়স বাড়ার সাথে সাথে স্কুলে ভর্তির পর দুই হাতের কবজি একখানে করে খাতায় লেখার কৌশল শিখানো হতো তাকে। এভাবে লেখার কৌশল রপ্ত করে সহপাঠিদের সাথে সমান গতিতে লেখাপড়া চালিয়ে যাচ্ছে সে। শুধু তাই নয় পিএসসি পরীক্ষাতে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ন হয়ে বর্তমানে কাশিপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে সে।

মোবারকের মা মরিয়ম বেগম জানান, দুই ছেলে এক মেয়ের মধ্যে সে বড়। এখন নিজের প্রায় সব কাজ নিজেই করতে পারে। তার লেখাপড়ার আগ্রহ প্রবল। আমাদের সংসারে অভাব-অনটন লেগেই থাকে, তারপরও তাকে উচ্চশিক্ষিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।
কাশিপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জায়দুল হক জানান, দুই হাতের কবজির নিচে অংশ না থাকলেও মোবারক আলী সুন্দরভাবে খাতায় লিখতে পারে। তার লেখাও ভাল। আশা করি সে ভাল রেজাল্ট করবে।

ফুলবাড়ী বালিকা বিদ্যালয় কেন্দ্র সচিব কানাই চন্দ্র সেন জানান, মোবারক আলী নামের এক প্রতিবন্ধী ছাত্র জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। তার রোল নম্বর ৬১৭২৬৫, রেজি নম্বর ১৮১৭৭২৮৪। তাকে অন্যদের চেয়ে অতিরিক্ত সময় দেয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন