রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কম্বোডিয়ায় জাতীয় ফুটবল দল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ৭:৫৪ পিএম

ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে বুধবার দুপুর সাড়ে ১২টায় ঢাকা থেকে রওয়ানা হয়ে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় কম্বোডিয়ার রাজধানী নমপেনে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ৩১ সদস্যের বাংলাদেশ দলে রয়েছেন ২৩ ফুটবলার এবং কোচ, ম্যানেজার ও কর্মকর্তাসহ আরো আট জন। তবে জাতীয় দলের বসুন্ধরা কিংসের খেলোয়াড় ইমন মাহমুদ দলের সঙ্গে নমপেন যেতে পারেননি। তিনি মঙ্গলবার নীলফামারীতে লিগের খেলায় ইনজুরিতে আক্রান্ত হলে তার পরিবর্তে ঢাকা আবাহনীর সোহেল রানা’কে জাতীয় দলে অন্তর্ভুক্ত করে দলের সঙ্গে নিয়ে যাওয়া হয়।

আগামী শনিবার কম্বোডিয়ার রাজধানী নমপেনে স্বাগতিক জাতীয় দলের বিপক্ষে একমাত্র প্রীতি ম্যাচটি খেলবে লাল-সবুজরা। ম্যাচ শেষে ১১ মার্চ ঢাকায় ফিরে ওইদিনই কাতার যাবে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। এখানকার বেশীরভাগ ফুটবলারই জাতীয় দলের। কাতারে প্রস্তুতি ক্যাম্প সেরে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব খেলতে ২০ মার্চ বাহরাইন রওয়ানা হবে বাংলাদেশ অলিম্পিক দল।

দীর্ঘ প্রায় ৫ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলছে বাংলাদেশ জাতীয় দল। গত বছরের ১০ অক্টোবর কক্সবাজারে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে ফিলিস্তিনের বিপক্ষে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেছিল লাল-সবুজরা। এর পর কয়েক দফা চেষ্টা করেও জাতীয় দলের জন্য আন্তর্জাতিক ম্যাচ খেলার প্রতিপক্ষ পায়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। অবশেষে জাতীয় দলের প্রধান কোচ ব্রিটিশ জেমি ডে’র প্রেসক্রিপশন অনুযয়ায়ী ম্যাচ খেলার ব্যবস্থা করতে পেরেছে বাফুফে।

কম্বোডিয়ার বিপক্ষে যখন ফিফা প্রীতি ম্যাচ খেলছে লাল-সবুজরা ঠিক তখনই দরজায় কড়া নাড়ছে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। নমপেনে স্বাগতিকদের বিপক্ষে ম্যাচ শেষেই বাহরাইনের ওই বাছাই পর্বের প্রস্তুতিতে নামতে হবে জেমি’র শিষ্যদের। যে কারণে কম্বোডিয়া ম্যাচের জন্য বাংলাদেশ জাতীয় দলে দেয়া হয়েছে তারুণ্যের প্রাধান্য। জাতীয় দলের ২৩ ফুটবলারের যে স্কোয়াডটি কম্বোডিয়া গেল সেখানকার ১১ জনই আছেন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের প্রাথমিক স্কোয়াডে। কোচ জেমি ডে তাই বাহরাইনের টুর্নামেন্টের জন্য কম্বোডিয়ার বিপক্ষে ম্যাচটিকে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন। বিশেষ করে তার বেশি নজর থাকবে গোলরক্ষক আনিসুর রহমান জিকো, ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, রহমত মিয়া, সুশান্ত ত্রিপুরা, মিডফিল্ডার বিপলু আহমেদ, মাসুক মিয়া জনি, ফরোয়ার্ড মতিন মিয়া, মাহবুবুর রহমান সুফিল ও ইব্রাহিমের দিকে। এদেরকে কোচ অনূর্ধ্ব-২৩ দলের জন্যও পরখ করবেন।

কম্বোডিয়া থেকে ঢাকায় ফিরে সিনিয়ররা ঘরে ফিরে গেলেও অনুর্ধ্ব-২৩ দলের খেলোয়াড়রা ৮/১০ ঘন্টার বিশ্রাম নেবেন। ওইদিনই অনুর্ধ্ব-২৩ দলের প্রাথমিক স্কোয়াডে ডাক পাওয়া ২৭ ফুটবলারকে নিয়ে কাতারের উদ্দেশ্যে উড়াল দেবেন কোচ জেমি ডে। সেখানে ১০ দিনের বিশেষ ক্যাম্প করবেন তিনি। অনুশীলনের পাশপাশি গোটাদুয়েক প্রস্তুতি ম্যাচ খেলে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের জন্য দল চূড়ান্ত করবেন কোচ। টুর্নামেন্টে বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ দল খেলবে ‘বি’ গ্রুপে। গ্রুপ পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ ফিলিস্তিন, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাহরাইন। খেলা অনুষ্ঠিত হবে বাহরাইনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে।

 

বাংলাদেশ দল: গোলরক্ষক- আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকো। রক্ষণভাগ- তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, রহমত মিয়া ও মনজুর রহমান মানিক। মধ্যমাঠ- আতিকুর রহমান ফাহাদ, জামাল ভুঁইয়া, রবিউল হাসান, মাসুক মিয়া জনি, মো: সোহেল রানা, সোহেল রানা ও বিপলু আহমেদ এবং আক্রমণভাগ- নাবিব নেওয়াজ জীবন, রুবেল মিয়া, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ ও মোহাম্মদ ইব্রাহিম।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন