শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বব্যাপী সেমিটিজম বিরোধিতা নতুন করে জোরদার হচ্ছে

নিউ ইয়র্ক টাইমস | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

গত চার মাসে কয়েকটি ঘটনা ঘটেছে। ফ্রান্সের একটি ইহুদি কবরস্থানে নাজিদের স্বস্তিকা চিহ্ন আঁকা হয়েছে। হাঙ্গেরির চরম ডানপন্থী সরকার সেমেটিজম বিরোধী রাজনৈতিক মিছিল করেছে। ব্রিটেনে লেবার দলের পার্লামেন্ট সদস্যরা দল ছেড়েছেন ও দৃঢ় সেমেটিজম বিরোধিতা ব্যক্ত করেছেন। বেলজিয়ামের একটি কার্নিভালে টাকার ব্যাগের ওপর বসে থাকা ইহুদিদের একটি ব্যঙ্গচিত্র দেখা যায়।
ইউরোপ ও যুক্তরাষ্ট্রে সংঘটিত বিভিন্ন ঘটনা থেকে একুশ শতকে এসে সেমিটিক বিরোধিতার প্রাচীন রূপটির পালে হাওয়া লাগার বিষয়টি তুলে ধরেছে। বিশ^ব্যাপী ক্রমবর্ধমান অর্থনৈতিক অনিশ্চয়তা, জাতি ও জাতীয় পরিচয়ের উপর গুরুত্বারোপ এবং ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যেকার সংঘাত নিয়ে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে বাম ও ডানপন্থীদের মধ্যে গভীর রাজনৈতিক মেরুকরণের প্রেক্ষাপটে ঘটনাগুলো সংঘটিত হয়েছে।
ইন্ডিয়ানা বিশ^বিদ্যালয়ের ইউরোপীয় সেমেটিক বিরোধী বিশেষজ্ঞ গুনথার জিকেলি বলেন, এসব ঘটনার মধ্যে অভিন্ন মতাদর্শগত মিল রয়েছে। তারা বিশ^ খারাপ অবস্থায় আছে বলে দেখছে। বিশ^কে ভালো স্থান করে তুলতে ইহুদিদের বাধা বলে মনে করছে। সেমিটিজম বিরোধিতা আজকের রাজনৈতিক বিশেষ নকশার একটি অংশ হয়ে উঠেছে যেখানে চরম ডানপন্থীরা চরম বামপন্থীদের অংশ বিশেষ, ইউরোপের উগ্রপন্থী ইসলামী গ্রæপগুলো এবং এমনকি আমেরিকার দুই প্রধান দলের রাজনীতিকদের মধ্যে বিভক্তি ঘটাতে পারে।
বিশেষজ্ঞরা বলছেন, এ ধারাটি নতুন, যেমন তা ঘটেছে ইসরাইল সরকারের ক্ষেত্রে যারা চরম ডানপন্থীদের সাথে জোট বেঁধেছে। এ চরম ডানপন্থীরা তাদের সেমেটিক বিরোধী অবস্থান সত্তে¡ও ইসরাইলের প্রশংসা করে। ফ্রান্সে সরকারি অর্থায়নে পরিচালিত গবেষণা গ্রæপ ইনসিইটউট দ্য হিস্টরি দু টেম্পস প্রেজেন্ট-এ ইহুদি ইতিহাস বিশেষজ্ঞ স্যামুয়েল গাইলস-মিলহাক বলেন, এটা এমন এক অবস্থার সৃষ্টি করেছে যা সংশয়পূর্ণ এবং অতীতের চেয়েও বেশি ঝাপসা। জনমত জরিপে দেখা যায়, সেমিটিক বিরোধী মনোভাব অতীতের চেয়ে বেশি বিস্তৃত না হতে পারে। বিশেষ করে পশ্চিম ইউরোপে, যেখানে হলোকাস্টকে স্মরণ করা অধিকাংশ নরকারের ক্ষেতেই প্রথায় পরিণত হয়েছে। তা সত্তে¡ও গোঁড়ামি অধিকতর নির্লজ্জ হয়ে উঠেছে। আর তা এমন পরিবেশের সৃষ্টি করেছে যা সেমেটিক বিরোধিতাকে আরো অনুমোদনযোগ্য ও ভয়ংকর করে তুলেছে।
সাম্প্রতিক দশকগুলোতে পশ্চিম ইউরোপে সেমেটিক বিরোধিতা উভয় পক্ষের মধ্যে সহিংসতার প্রাবল্যের প্রেক্ষিতে হ্রাসপ্রাপ্ত অবস্থায় ছিল। গবেষকরা বলছেন, ২০১৪ সালে গাজার যুদ্ধের পর থেকে সেমেটিক বিরোধী ঘটনার ব্যাপক বৃদ্ধি দেখা গেছে। জিকেল বলেন, এটা শংকার বিষয় , কারণ এর অর্থ এই যে সেমিটিক বিরোধিতা সাধারণ বিষয়ে পরিণত হয়েছে।
সেমেটিক বিরোধিতার মধ্যে রয়েছে সহিংসতা। ফ্রান্সে ২০১৮ সালে আগের বছরগুলোর তুলনায় সেমিটিক বিরোধী সহিংসতা ছিল ৭৪ শতাংশ বেশি। হলোকাস্টে বেঁচে যাওয়া এক নারীকে তার নিজ বাড়িতে হত্যসহ ৫শ’টি ঘটনা ঘটে। প্রেসিডেন্ট ম্যাক্রোঁ দ্বিতীয় বিশ^যুদ্ধের পর একে সেমিটিক বিরোধিতার সবচেয়ে খারপ পর্যায় বলে উল্লেখ করেন।
জার্মানিতে এক সরকারি পরিসংখ্যানে বলা হয় যে সেখানে একই সময়ে সেমিটিক বিরোধী সহিংস হামলা ৬০ শতাংশ থেকে বেড়ে ৬২ শতাংশে দাঁড়ায়। সেমিটিক বিরোধী অপরাধের সংখ্যা ছিল ১৬৪৬। ইউরোপীয় ইউনিয়নের এক জরিপ অনুযায়ী ইউরোপে অর্থনৈতিক অনিশ্চয়তা ও অভিাবাসন বিষয়ক ভীতির কারণে চরম ডানপন্থীদের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। ইহুদিদের ৯০ শতাংশ মনে করে যে গত পাঁচ বছরে তাদের দেশে সেমিটিক বিরোধিতা বৃদ্ধি পেয়েছে।
দ্বিতীয় বিশ^যুদ্ধ ও হলোকাস্টের পর সেমিটিক বিরোধিতা বেশিরভাগই রাজনৈতিক গ্রæপগুলোর মধ্যে সীমাবদ্ধ থাকায় তেমন নজর কাড়েনি। বিশেষজ্ঞরা বলছেন, এখন তা ব্যাপক ভাবে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে। শিকাগো বিশ^বিদ্যালয়ের ডিভিনিটি স্কুলের ডিন ও ইহুদি ইতিহাস বিশেষজ্ঞ ডেভিড নিরেনবার্গ বলেন, আজকের দিনে ইউরোপ ও আমেরিকা মূলধারা রাজনীতিক, এমনকি প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরাও সেমিটিক বিরোধী বার্তা দিতে বা মন্তব্য করতে দ্বিধা করেন না। তিনি বলেন, সেমিটিক বিরোধিতাকে নির্বাচনে ভোটারদের প্রভাবিত করতে ব্যবহার আমার কাছে নতুন, নতুন নমনীয়তাযোগ্য ও নতুনতর বিপজ্জনক।
চরম ডানপন্থীরা প্রায়ই জাতীয় পরিচয়ের প্রতি ইহুদিদেরকে বৈশি^ক হুমকি হিসেবে চিত্রিত করে, বিশেষ করে যেসব অঞ্চলে এতিহাসিক ভাবে এ বাঁধাধরা ব্যাপার ব্যবহার করা হচ্ছে। হঙ্গেরিতে প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ইহুদি বিলিওনেয়ার জর্জ সরোসকে মুসলিম অভিবাসনের প্ররোচক বলে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন। গত মাসে পোল্যান্ডে পার্লামেন্টের অভ্যন্তরে একটি চরম ডানপন্থী সংবাদপত্র বিক্রি হতে দেখা যায় যার প্রথম পৃষ্ঠার সংবাদ শিরোনাম ছিল- ‘কীভাবে একজন ইহুদিকে চিহ্নিত করবেন।’ হলোকাস্ট কুকর্মে পোলিশ সহযোগিতা বিষয়ে গবেষণাকারী এক ঐতিহাসিকের নিন্দার পাশাপাশি তা প্রকাশিত হয়।
চরম বামপন্থীদের মধ্যে কিছু রাজনীতিক পুঁজিবাদের ব্যর্থতা এবং বিশ^ অর্থনীতির সন্দেহজনক নিয়ন্ত্রণ লাভের ষড়যন্ত্র করার জন্য ইহুদিদের দায়ী করেন। এ অভিযোগই এখন ফ্রান্সে ইয়েলো ভেস্ট আন্দোলনকারীদের কন্ঠে শোনা যাচ্ছে। প্রেসিডেন্ট ট্রাম্প এ সময়কার অসঙ্গতির সাথে নিজেকে জড়িয়েছেন। তিনি শে^ত জাগীয়তাবাদীদের সাথে সরাসরি সম্পৃক্ত হয়েছেন, বলেছেন তাদের মধ্যে খুব ভালো কিছু মানুষ আছে যদিও তারা কু ক্লাক্স ক্লানের রীতিতে মিছিল করেছে, নাজিদের মত স্যালুট দিয়েছে এবং ইহুদিরা আমাদের স্থলাভিষিক্ত হবে না বলে সেøাগান দিয়েছে।
একই সময়ে প্রেসিডেন্ট ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক আরো জোরদার করেছেন এবং জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরসহ ইসরাইলের প্রতি সর্বাত্মক সমর্থন জ্ঞাপন করেছেন। ইসরাইলের প্রতি তার আরো বেশি সমর্থন আরো তীব্র বিরোধিতার সম্মুখীন হয়েছে। তার মধ্যে রয়েছেন কংগ্রেসে নির্বাচিত প্রথম দুই মুসলিম নারীর একজন মিনেসোটার প্রতিনিধি ইলহান ওমর।
ব্রিটেনের লেবার পার্টিতেও এ ধরনের ইহুদি বিরোধিতার ঘটনায় কয়েকজন লেবার এমপি পদত্যাগ করেছেন। ইসলামী মহলে ইহুদিদের সম্পর্কে যা বলা হয় সেসবের সাথে তাদের কথার মিল আছে। নিরেনবার্গ বলেন, ফরাসি মুসলিমরা যখন প্যারিস বা মার্সাইতে ইহুদিদের উপর হামলা করে তা করে এ জন্য যে ইসলামপন্থী মতাদর্শ তাদের কেবল ফিলিস্তিনের পরিস্থিতি উপলব্ধিই শেখায়নি, শিখিয়েছে যে ইসলামের বিশ^ পরিস্থিতি, এমনকি ফ্রান্সে তাদের নিজস্ব দারিদ্র ও প্রন্তিকীকরণের জন্যও কোনো না কোনো ভাবে ইহুদিবাদী ও ইহুদিরা দায়ী।
কিন্তু বিশেষ করে জার্মানি থেকে প্রাপ্ত তথ্য বলে যে সমকালীন সেমেটিজম বিরোধিতা প্রধানত শে^তাঙ্গ, চরম ডানপন্থীদের দ্বারাই পরিচালিত হচ্ছে যারা উৎকট মুসলিম বিরোধীও। (আগামীকাল সমাপ্য)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন