শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এবার আয়াক্সের সামনে টটেনহাম

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ৯:১৯ পিএম

‘পুরো বিশ্ব আয়াক্সকে নিয়ে আবার কথা বলছে, এটা এমনই এক অনুভুতি। শিরোপা জিততে পারলে সেটা হবে আরো অসাধারণ।’
কথাগুলো বেশ আবেগ নিয়ে বলছিলেন এডউইন ফন ডার সার। এপ্রিলের তপ্ত রোদে দাঁড়িয়ে তরুণ আয়াক্স দলের অনুশীলনে সময় দিচ্ছিলের ৪৮ বছর বয়সী। ডাচ ক্লাবটির চিফ এক্সিকিউটিভ নিশ্চয় এসময় নিজের তরুণ বয়সে ফিরে গিয়েছিলেন। ১৯৯০ সালে যখন তিনি আয়াক্সে যোগ দেন তখন তার বয়স ২০। এরপর আয়াক্সের হয়ে জিতেছেন চারটি লিগ শিরোপা, তিনটি ডাচ কাপ, ১৯৯১ উয়েফা কাপ এবং ১৯৯৫ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। এরপর খেলেছেন জুভেন্টাস, ফুলহাম ও ম্যানচেস্টার ইউনাইটেডের মত দলে। ৫৫ হাজার দর্শকধারণক্ষম ক্লাব লিজেন্ড ইয়োহান ক্রইফের নামে নামান্বিত স্টেডিয়ামে বসে আরো একবার মর্যাদার সেই শিরোপা ছুয়ে দেখার অপেক্ষায় উদ্বেলিত ফন ডার সার।
ফন ডার সারের মতই তরুণ আয়াক্স দলকে ঘিরে ফুটবল সমর্থকদের মনে উত্তেজনা দিনকে দিন বাড়ছে। দুর্দান্ত খেলেই তারা ভক্তদের মনে স্থান করে নিয়েছে। দলটির চোখে-মুখে আত্মবিশ্বাসের ঝলকানি। চ্যাম্পিয়ন্স লিগে ইতোমধ্যে তারা হারিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ও প্রতিযোগিতার অন্যতম ফেভারিট জুভেন্টাসকে। সেমিফাইনালের প্রথম লেগে লন্ডনে আগামীকাল তাদের প্রতিপক্ষ টটেনহাম হটস্পার।
ইউরোপিয়ান ফুটবলে প্রতিপক্ষের মাঠে টানা আট ম্যাচ অপরাজিত আয়াক্স। এই ম্যাচ নিয়ে কি ভাবছে তারা? সম্ভবত এর সবচেয়ে ভালো ব্যখ্যা দিতে পারবেন দুই দলকেই কোচিং করানো মার্টিন জল। গার্ডিয়ানের বিশ্লেষক হিসেবে ডাচ কোচ বলেন, ‘আয়াক্সের কাছে ব্যাপারটা এমন, স্পার্সদের তারা এক চিমটি পরিমানও পাত্তা দিচ্ছে না।’ এসময় রিয়াল ও জুভেন্টাসকে তাদেরই মাটিতে হারানোর ব্যাপারটা সামনে আনেন জল। তিনি বলেন, ‘তারা অনেকটা ২৫ বছর আগে নেদারল্যান্ডস যেমন খেলত সেই খেলা খেলছে। বড় দলের বিপক্ষে তারা ভালো খেলে, কারণ তারা কোন কিছুকে পাত্তা দেয় না। এটা দারুণ একটা ম্যাচ হতে যাচ্ছে।’
প্রথমবারের মত প্রতিযোগিতার শেষ চারে খেলছে টটেনহাম। স্পার্স কোচ মাউরিসি পচেত্তিনোর কণ্ঠে সমীহের সুর, ‘আয়াক্সের দারুণ একটা স্কোয়াড আছে এবং ভালো খেলোয়াড়ও। আমরা তাদের অনেকগুলো ম্যাচ দেখেছি, অবশ্য এটাই স্বাভাবিক: তারা মেসিফাইনালে আমাদের প্রতিপক্ষ হতে যাচ্ছে।’ আর্জেন্টাইন কোচ বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগের মেসিফাইনালের ম্যাচে আমি কখনও যুক্ত ছিলাম না। নতুন এক অনুভুতি আবিষ্কারের জন্য আমি অপেক্ষায় আছি।’
তার আগে দল নিয়ে ভাবতেই হচ্ছে পচেত্তিনোকে। আক্রমণভাগের দুই তারকার কাউকেই এই ম্যাচে পাবেন না। হ্যারি কেইন তো পা ভেঙে মৌসুমটাই শেষ করে ফেলেছেন। নিষেধাজ্ঞার কারণে খেলতে পারবেন না শেষ আটে সিটির বিপক্ষে তিন গোল করা সন হিউন মিন। আক্রমণের আরেক খেলোয়োড় এরিক লামেলাও ইনজুরিতে। মিডফিল্ডার হ্যারি উইঙ্কসও সেই তালিকায়। এরপরও ম্যাচটি নিজেদের মাঠে বলে আত্মবিশ্বাস পেতে পারে দলটি।
আয়াক্স শিবিরে অবশ্য তেমন চোটের থাবা নেই। তরুণ দলটি দলীয় প্রচেষ্টায় দুর্দান্তভাগে এগিয়ে চলেছে। আর তাতে সবচেয়ে বড় ভুমিকা রেখে চলেছেন আসছে মৌসুমে বার্সেলোনায় যোগ দিতে যাওয়া মিডফিল্ডার ফ্রাঙ্কি ডি ইয়াং। প্রতিযেরাগিতায় ৯০ শতাংশ পাসই সঠিক দিয়েছেন ২১ বছর বয়সী।
ফিরতি পর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ৮ মে আমস্টার্ডামে। বিজয়ী দল মাদ্রিদের মেত্রোপলিতন স্টেডিয়ামের ফাইনালে বার্সেলোনা ও লিভারপুলের মধ্যে বিজয়ী দলের মুখোমুখি হবে। আগামীকাল ন্যু ক্যাম্পে প্রথম লেগের ম্যাচে লিভারপুলকে আতিথ্য দেবে স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সা।

সেমিফাইনাল ১ম লেগ
টটেনহাম : আয়াক্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন