শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

উইন্ডিজের বিদায়, সেমির পথে ভারত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ১১:২৮ পিএম | আপডেট : ১২:১২ এএম, ২৮ জুন, ২০১৯

ভারত : ৫০ ওভারে ২৬৮/৭
ওয়েস্ট ইন্ডিজ : ৩৪.২ ওভারে ১৪৩
ফল : ভারত ১২৫ রানে জয়ী

ওয়েস্ট ইন্ডিজ দলের খেলোয়াড়দের সামর্থ্য সম্পর্কে কারো অজানা নয়। আলাদা আলাভাবে তাদের প্রায় প্রত্যেকেই দুর্দান্ত খেলোয়াড়। কিন্তু ক্রিকেটের সবচেয়ে বড় মঞ্চে এসে ‘দল’ হয়ে উঠতে পারল না সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। বোলারদের কল্যাণে শক্তিশালী গতকাল ভারতকে নাগালের মধ্যে পেয়েও টপ অর্ডারদের ব্যর্থতায় বড় ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো ক্যারিবীয়দের।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে গতকাল বিশ্বকাপের ৩৪তম ম্যাচে ২৬৯ রানের লক্ষ্যে ৩৪.২ ওভারে মাত্র ১৪৩ রানে গুটিয়ে যায় উইন্ডিজ। ১২৫ রানের জয়ে সেমিফাইনালের আরো কাছে পৌঁছে গেছে আসরের একমাত্র অপরাজিত দল ভারত। এজন্য শেষ তিন ম্যাচ থেকে এক পয়েন্ট পেলেই চলবে বিরাট কোহলিদের।
বিশ্বের অন্যতম শক্তিশালী ব্যাটিং লাইন আপকে মাথা চড়া দিয়ে উঠতে দেননি ক্যারিবীয় বোলররা। আসরে প্রথমবারের মত সুযোগ পেয়ে দারুণ বোলিং করেছেন কোমার রোচ। তাকে দারুণ সঙ্গ দেন অধিনায়ক জেসন হোল্ডার। ভারতের কোনো জুটিকেই তারা বড় হতে দেয়নি। এরই মাঝে বিরাট কোহলি ও মাহেন্দ্রসিং ধোনির ফিফটি ও হার্দিক পান্ডিয়ার ঝড়ো ইনিংস বোলারদের জন্য লড়াইয়ের পুঁজি এনে দেয়। শামি-বুমরাহ-চাহালরা সেই লড়াইয়ে জিতলেন হেসেখেলেই।
লক্ষ্য তাড়ায় শুরুতেই হোঁচট খায় ক্যারিবীয় ইনিংস। ১৬ রানের মধ্যে ক্রিস গেইল ও গত কয়েক বছরে উইন্ডিজের আস্থার প্রতীক হয়ে ওঠা শাই হোপকে তুলে নেন আগের ম্যাচে হ্যাটট্রিক করা মোহাম্মাদ শামি। দলে সুযোগ পাওয়া সুনিল আমব্রিসের সঙ্গে নিয়ে ৫৫ রানের জুটিতে প্রতিরোধ গড়ে তোলেন দেন নিকোলাস পোরান। এই জুটি ভাঙতেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে উইন্ডিজ। এরপর সর্বোচ্চ ১৯ রানের জুটি এসেছে শেষ উইকেট থেকে। একমাত্র ত্রিশোর্ধো ইনিংস আমব্রিসের, ৩১। দুই ওপেনার সহ ১৬ রানে ৪ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার শামি। দুটি করে উইকেট নেন যোগেন্দ্র চাহাল ও জাসপ্রিত বুমরাহ। তবে ম্যাচজয়ী ইনিংসে দিনের সেরা খেলোয়াড় কোহলি।
ভারতীয় ইনিংসে জুটি হয়েছে নিয়মিত। তবে তা পরিণতি পেয়েছে দুইবার। দুই ফিফটি জুটির একটিতে অবদান কোহলির, অন্যটিতে ধোনির। দলীয় ২৯ রানে রোহিত শর্মাকে তুলে নেন রোচ। এরপর ১৩৮ বলে ৬৯ রানের সাবধানী জুটি গড়েন লোকেশ রাহুল ও কোহলি। হোল্ডারের বলে বোল্ড হয়ে ফেরেন রাহুল। উইকেটে থিতু হওয়ার আগে ১২ রানের ব্যবধানে রোচের বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরেন বিজয় শংকর ও কেদার যাদব। ধোনি-কোহলি জুটি ভালো কিছুর আশ্বাস দিয়েও বিচ্ছিন্ন হয় ৪০ রানে। ৮২ বলে ৭২ করা কোহলিকে ফেরান দারুন বোলিং করা হোল্ডার। এই ইনিংসের পথেই সর্বকালের অন্যতম সেরা দুই কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারাকে পেছনে ফেলে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রæত ২০ হাজার রানের বিশ্বরেকর্ড গড়েছেন কোহলি। এজন্য তার লেগেছে ৪১৭ ইনিংস। যেখানে টেন্ডুলকার ও লারার লেগেছিল সমান ৪৫৩ ইনিংস করে।
কোহলির বিদায়ের পরই আসে ইনিংসের সবচেয়ে বড় জুটি। ষষ্ঠ উইকেটে পান্ডিয়া-ধোনির ৭০ রানের জুটিতে পন্ডিয়ার অবদান ৩৮ বলে ৪৬। ৬১ বলে ৩ চার ও ২ ছয়ে ৫৬ রানে অপরাজিত থাকেন ধোনি। শেষ ওভারে দুই ছক্কা ও ১ চারে দলীয় সংগ্রহটা ২৬৮ রানে নিয়ে যান ধোনি। ৩৬ রানে ৩ উইকেট নেন রোচ। হোল্ডার নেন ৩৩ রানে ২ উইকেট। ১০ ওভারে আসর সর্বোচ্চ ৪৬টি ডট বল আদায় করে নেন এই ডানহাতি পেসার।
ছয় ম্যাচের পাঁচটিতেই জিতল ভারত, তাদের একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ১১ পয়েন্ট নিয়ে দশ দলের তালিকায় তারা দুইয়ে উঠে এসেছ। দুই ম্যাচ হাতে রয়েছে ভারতের সমান পয়েন্ট নিয়ে নেট রান রেটে পিছিয়ে তিনে থাকা নিউজিল্যান্ডের। ১২ পয়েন্ট নিয়ে সবার আগে শেষ চার নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। ৭ ম্যাচে ৪ জয় ও ৩ পরাজয়ে চারে ইংল্যান্ড। সেমিফাইনালের দৌড়ে রয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কাও। ৭ ম্যাচে মাত্র এক জয়ে তালিকার আটে ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকা ও আফগাস্তিানের সঙ্গে গ্রæপ পর্ব শেষে বিদায় নিতে হবে তাদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন