শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শীর্ষস্থান ধরে রাখার লড়াইয়ে অস্ট্রেলিয়া

জাহেদ খোকন | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ৯:১২ এএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসরেও আলো ছড়াচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ইতোমধ্যে ৭ ম্যাচের ছয়টিতে জিতে এবং এক হারে ১২ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে তারা। তাদের খেলা দেখে মনে হচ্ছে এ অবস্থান ধরে রাখতে বদ্ধপরিকর অজিরা। তাই বলা যায় শীর্ষস্থান ধরে রাখার লড়াইয়ে শনিবার অস্ট্রেলিয়া নিজেদের অষ্টম ম্যাচে প্রতিবেশী নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে। ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে দিবা-রাত্রির এ ম্যাচটি।

আগের আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। যেখানে সফলতা ছিল অজিদেরই। বিশ্বকাপের একাদশ আসরের ফাইনালে কিউইদের ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টের পঞ্চম শিরোপা ঘরে তুলেছিল অস্ট্রেলিয়া। এবার তাদের লক্ষ্য বিশ্বকাপের ষষ্ঠ শিরোপা জয় করা। লক্ষ্যপূরণে এখন পর্যন্ত ঠিক-ঠাকই এগিয়ে যাচ্ছেন অ্যারন ফিঞ্চরা। লিগের সাত ম্যাচে ভারত ছাড়া আর কারো সামনে মাথানত করেননি তারা। তাদের খেলা দেখে মনে হচ্ছে এবারো শিরোপার অন্যতম দাবিদার অস্ট্রেলিয়া। ক্রিকেটবোদ্ধারা মনে করছেন, জয়ের ধারাবাহিকতায় থাকলে বিশ্বকাপের ষষ্ঠ শিরোপা জয় করা অজিদের জন্য সময়ের ব্যাপার মাত্র।

অন্যদিকে নিউজিল্যান্ড এবার শুরু থেকেই দূর্দান্ত ফর্মে ছিল। আগের ম্যাচ পর্যন্ত তারা অপরাজিত থাকলেও এক ঝঁটকায় উড়ন্ত কিউইদের মাটিতে নামিয়ে আনে পাকিস্তান। ছয় ম্যাচে অপরাজিত থাকার পর সপ্তম ম্যাচে পুনরুজ্জীবিত পাকিস্তানের কাছে ৬ উইকেটে হেরে এখন অনেকটাই হতাশ নিউজিল্যান্ড। পাঁচ জয়, এক হার ও বৃষ্টির কল্যাণে ভারতের বিপক্ষে এক পয়েন্ট পেয়ে ৭ ম্যাচে নিউজিল্যান্ডের সংগ্রহ ১১ পয়েন্ট। তালিকায় তাদের অবস্থান তিনে। এবারের বিশ্বকাপে কিউইদের পারফরমেন্সে অনেককেই বলতে শোনা গেছে, বিশ্বকাপ ট্রফি এবার যাবে নিউজিল্যান্ডের ঘরেই। কিন্তু ক্রিকেট অনিশ্চয়তার খেলা বলে এখনই বলা যাচ্ছেনা কার ঘরে উঠবে বিশ্বকাপ ট্রফি।

প্রথম দল হিসেবে ইতোমধ্যে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডও চাইবে আজ ম্যাচ জিতে শেষ চারের দৌঁড়ে এগিয়ে থাকতে। সেটা করে দেখাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন যদি দলে কিছু রদবদল আনেন, তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না।

বিশ্বকাপের শুরুতে মনে হয়েছিল অস্ট্রেলিয়া বুৃঝি এবার সাধারণ মানের একটি দল। কিন্তু অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নারের খেলা দেখে মনে হচ্ছে তা অবশ্যই নয়। ফিঞ্চ- ওয়ার্নার দু’জনে মিলে এখন পর্যন্ত করেছেন ৯৯৬ রান। তাই আবারো প্রমাণ হতে চলেছে অজিরা আইসিসির টুর্নামেন্টে সব সময়ই শক্তিশালী দল। মিচেল স্টার্কের নেতৃত্বে অজি পেসাররা প্রতি ম্যাচেই প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ত্রাস হয়ে উঠছেন। নিউজিল্যান্ডের ঝোড়ো বেলিংয়ের সামনে অস্ট্রেলিয়ার মিডল অর্ডার যদি ভালো খেলতে পারে তাহলে ফিঞ্চের আর চিন্তার কারণ থাকবে না।

এ ম্যাচে চোখ থাকবে নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপ্টিল ও অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের উপর। গাপ্টিলের সময়টা বিশেষ ভালো যাচ্ছে না। শ্রীলঙ্কার বিপক্ষে ৭৩ করার পর থেকে আর বড় ইনিংস খেলতে পারেননি তিনি। এর আগে লর্ডসে একটাই ওয়ানডে খেলেছেন গাপ্টিল ২০১৩ সালে। তখন তিনি সেঞ্চুরি করেছিলেন। সেই মাঠ কি আবার তার ভাগ্য ফেরাতে পারবে?

এদিকে মিচেল স্টার্ক গত বিশ্বকাপের মতো এবারো বোলারদের মধ্যে সবচেয়ে এগিয়ে স্টার্ক। এবার তার ঝুলিতে এখন পর্যন্ত ১৯ টা উইকেট। ২০১৫ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষেই তিনি নিজের সেরা বোলিং করেছিলেন। ২৮ রানে তুলে নিয়ে ছিলেন ৬ উইকেট। বলাই বাহুল্য, নিউজিল্যান্ডের বিপক্ষে এ ম্যাচে ফিঞ্চের সেরা অস্ত্র তিনিই। ম্যাচের আগে আবহাওয়ার খবরে বলা হয়েছে বাতাসে সামান্য আর্দ্রতা থাকলেও শনিবার লন্ডনে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

লর্ডসে শেষ তিনটে একদিনের ম্যাচে যারা প্রথমে ব্যাট করেছে, তারাই জিতেছে। তাই শনিবার দুই অধিনায়কই প্রথমে ব্যাট করে বড় স্কোর তুলে তারপর বোলিং শক্তির ওপর ভরসা করে ম্যাচ জিততে চাইবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন