বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘নবাবী’ মুকুটের অপেক্ষায় বিশ্বকাপের ‘রাজা’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

বাংলাদেশ ক্রিকেটের বরপুত্র সাকিব আল হাসান এবারের বিশ্বকাপে ইতোমধ্যে অনেকগুলো রেকর্ড নতুন করে লিখিয়েছেন। এবার তিনি দাঁড়িয়ে আছেন আরেক রেকর্ডের সামনে, যেটা নিজের করে নিতে পারলে অনন্য উচ্চতায় নিয়ে যাবেন নিজেকে।
কিছুদিন আগেই বিশ্বকাপের প্রথম অলরাউন্ডার হিসেবে ১০০০ রান ও ৩০ উইকেট শিকারের মাইলফলকে চিরস্থায়ীভাবে লিখিয়েছেন নিজের নাম। এবার আর চিরস্থায়ী কোনো রেকর্ডের সামনে তিনি নেই। তবে এই ভাঙতে অপেক্ষা করতে হবে দীর্ঘদিন।

বিশ্বকাপ ইতিহাসে ব্যাট ও বল হাতে সমান অবদান রাখার তালিকায় সবার ওপরে আছেন শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া। ৩৮টি ম্যাচ খেলে তিনি শিকার করেছেন ২৭ উইকেট ও ব্যাট হাতে সংগ্রহ করেছেন ১১৬৫ রান। উইকেট শিকারের বিচারে এই লঙ্কান ক্রিকেটারকে ছাড়িয়ে গেছেন সাকিব। টাইগার অলরাউন্ডার শিকার করেছেন ৩৩ উইকেট। তবে ব্যাট হাতে এখনো পিছিয়ে আছেন তিনি। ২৭ ম্যাচে সাকিবের ব্যাট থেকে এসেছে ১০১৬ রান।

এই তালিকায় সাকিবের ওপরে আছেন ৫ জন। তবে তাদের সকলেরই উইকেট সংখ্যা বিশ্বসেরা অলরাউন্ডারের থেকে কম। তালিকার শীর্ষ ৫ জনই সাকিবের থেকে এগিয়ে আছেন ব্যাট হাতে। তবে সে পার্থক্যটাও খুব বেশি না। শীর্ষে থাকা জয়সুরিয়ার সংগ্রহ সাকিবের থেকে ১৪৯ রান।

একনজরে বিশ্বকাপের সেরা অলরাউন্ডার

খেলোয়াড় ম্যাচ রান গড় উইকেট ইকো.
সনাৎ জয়সুরিয়া (শ্রীলঙ্কা) ৩৮ ১১৬৫ ৩৪.৩৬ ২৭ ৪.৮৩
জ্যাক ক্যালিস (দ.আফ্রিকা) ৩৬ ১১৪৮ ৪৫.৯২ ২১ ৪.২৮
ক্রিস গেইল (উইন্ডিজ) ৩৩ ১১৪৪ ৩৭.৯৩ ১৫ ৪.৯৪
তিলকারতেœ দিলশান (শ্রীলঙ্কা) ২৭ ১১১২ ৫২.৯৫ ১৮ ৪.৯৭
অরবিন্দ ডি সিলভা (শ্রীলঙ্কা) ৩৫ ১০৬৪ ৩৬.৬৯ ১৬ ৪.৯৭
সাকিব আল হাসান (বাংলাদেশ) ২৭ ১০১৬ ৪৪.১৭ ৩৩ ৫.১৩

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন