রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফার্নান্ডোর ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

বিশ্বকাপে একটু দেরিতেই জানান দিলেন শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা। তার আগেই বিদায় নিশ্চিত হয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের। আগের দিন ইংল্যান্ডের কাছে ভারতের পরাজয়ে বাংলাদেশ-পাকিস্তানের সেমিফাইনালের স্বপ্ন ফিকে হওয়ার পাশাপশি সব আশা নিভে যায় শ্রীলঙ্কার।

শেষটা ভালো করার আশায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গতকাল দারুণ ভীত গড়ে দেয় লঙ্কান উদ্বোধনী জুটি। সেই ভীতের উপর দাঁড়িয়ে বিশ্বকাপে দেশের সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে দারুণ এক সেঞ্চুরি উপহার দেন অভিষিকা ফার্নান্ডো। টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে বিশ্বকাপে সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড গড়ে শ্রীলঙ্কা।
চেস্টার লি-স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে বিশ্বকাপের ৩৯তম ম্যাচে টস হেরে ব্যাটে নেমে ৬ উইকেটে ৩৩৮ রান তোলে দিমুথ করুনারতেœর দল। জিততে হলে বিশ্বকাপে রান তাড়ার রেকর্ড গড়তে হত উইন্ডিজকে। শুরুর ৫ ওভারে সুনিল আমব্রিস ও শাই হোপকে তুলে নিয়ে কাজটা কঠিন করে দেন লাসিথ মালিঙ্গা। ক্রিস গেইল ও শিমরন হেটমায়ারের ৪৯ রানের জুটিতে সেই ধাক্কা সামলে না দুজনকেই হারিয়ে আবারও অথৈ সাগরে পড়ে ক্যারিবীয়রা। এই রিপোর্ট লেখা পর্যন্ত তাদের দলীয় সংগ্রহ ছিল ২০ ওভারে ৪ উইকেটে ৯৪ রান।

হোল্ডার বাহিনীর বোলিং-ফিল্ডিং এদিনও ছিল যাচ্ছেতাই। তারই সুযোগ নেয় লঙ্কান ব্যাটসম্যানরা। ব্যাট হাতে রানের দেখা পেয়েছেন প্রায় সবাই। তার মাঝে আলাদাভাবে নজর কেড়েছে ফার্নান্ডোর ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি ইনিংসটি। চরতি আসরেও কোনো শ্রীলঙ্কানের প্রথম সেঞ্চুরি এটি।

করুনারতেœ ও কুসল পেরেরার উদ্বোধনী জুটিতে আসে ১৬ ওভারে ৯৩ রান। সাবধানে এগুতে থাকা অধিনায়ককে (৪৮ বলে ৩২) উইকেটের পিছনে ক্যাচ বানান প্রতিপক্ষ অধিনায়ক জেসন হোল্ডার। আগ্রসী ব্যাটিং করতে থাকা কুসলও (৫১ বলে ৬৪) রান আউটে ফেরেন খানিক বাদেই। এরপর তিনটি ফিফটি জুটিতে নেতৃত্ব দেন ফার্নান্ডো। কুসল মেন্ডিসের (৪০ বলে ৩৯) সঙ্গে ৮৫, ম্যাথিউসের (২০ বলে ২৬) সঙ্গে ৫৮ ও লাহিরু থিরিমান্নের সঙ্গে ৬৭ রানের জুটি গড়েন ২১ বছর ৮৭ দিন বয়সী এই তরুণ টপঅর্ডার। ১০০ বলে সেঞ্চুরি পূর্ণ করার পর পরই অবশ্য আউট হয়েছেন ১০৪ রানে। তার ১০৩ বলের ইনিংসে ছির ৯ চার ও ২ ছয়ের মার। বিশ্বকাপে তার চেয়ে কম বয়সে সেঞ্চুরি করেছেন কেবল অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (২১ বছর ৭৬ দিন) ও আয়ারল্যান্ডের পল স্টার্লিং (২০ বছর ১৯৬ দিন)।

৩৩ বলে অপরাজিত ৪৫ রানের ইনিংসে সংগ্রহটা ৩৩৮-এ নিয়ে যান থিরিমান্নে। বিশ্বকাপে তাদের এর চেয়ে বড় সংগ্রহ আছে দুটি। ১৯৯৬ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পথে কেনিয়ার বিপক্ষে ৫ উইকেটে ৩৯৮ রানের রেকর্ড গড়েছিল অর্জুনা রানাতুঙ্গার দল। আর গত আসরে স্কটল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটে ৩৬৩ রান করেছিল অ্যাঞ্জেলো ম্যাথিউস বাহিনী। চলতি আসরে তাদের আগের সর্বোচ্চ ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৪৭।
৫৯ রানে ২ উইকেট নিয়ে উইন্ডিজের সেরা বোলার হোল্ডার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন