বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আধিপত্য ধরে রাখার মিশন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

বিশ্বকাপটাকে যেন নিজেদের সম্পত্তি করে নিয়েছে অস্ট্রেলিয়া। আগের ১১টি আসরে পাঁচবার চ্যাম্পিয়ন এবং দুইবার রানার্স আপ হয়েছে ক্যাঙ্গারুর দেশটি। ১৯৯৯ সাল থেকে ২০০৭ পর্যন্ত টানা তিনবার জয়ের রেকর্ডও ভাস্বর অজিদের নামের পাশে। এবারও ইংল্যান্ডে এসেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়ে। টানা দ্বিতীয় বার শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে নিজেদের আধিপত্য ধরে রাখার মিশনে এখন পর্যন্ত বেশ সফলও অ্যারন ফিঞ্চের দল। বর্তমানে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান তিনে।

বিশ্বকাপের দ্বাদশ আসরে প্রথম দুই ম্যাচে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শুরু করেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তৃতীয় ম্যাচে ভারতের কাছে হেরে গেলেও পরের পাঁচ ম্যাচ জিতে এবারের আসরের প্রথম দল হিসেবে নিশ্চিত করে সেমি ফাইনাল। পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডকে হারানোর পর গ্রæপ পর্বের শেষ ম্যাচে চেনা রূপে ফিরে আসা অচেনা দক্ষিন আফ্রিকার কাছে ওয়ার্নার-ক্যারির প্রতিরোধ স্বত্তে¡ও হেরে যায় ১০ রানে। গ্রæপ পর্বে মাত্র দুটি ম্যাচে হার দেখেছে স্মিথ-ওয়ার্নাররা। যা তাদের পয়েন্ট টেবিলের দুইয়ে স্থান করে দিয়েছে। ৯ ম্যাচে সাত জয় ও দুই হারে অস্ট্রেলিয়ার পয়েন্ট ছিল ১৪। শীর্ষে থাকা ভারত শেষ করেছে ১৫ পয়েন্ট নিয়ে।

বিশ্বকাপে প্রতিপক্ষ বোলারদের জন্য মূর্তিমান আতঙ্ক অজিদের ওপেনিং জুটি। এবারের আসরের শীর্ষ রান সংগ্রহকের তালিকায় ২য় স্থানে থাকা ডেভিড ওয়ার্নার ৩টি শতক ও ৩টি অর্ধশতকে করেছেন ৬৩৮ রান। অ্যারন ফিঞ্চের অবস্থান চার। দুটি সেঞ্চুরি ও তিনটি হাফসেঞ্চুরিতে তিনি করেছেন ৫০৭ রান। এছাড়া উইকেটরক্ষক ব্যাটসম্যান ক্যারি তিনটি পঞ্চাশোর্ধ ইনিংস খেলে করেছেন ৩২৯ রান। টপ অর্ডার উসমান খাজার ২ ফিফটির সুবাদে ৩১৬ ও নির্বাসন থেকে ফেরা স্টিভ স্মিথের ২৯৪ অজিদের শিরোপা পুণরুদ্ধারে আশা জাগাচ্ছে।

গ্রæপ পর্বেই এক বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি সাবেক কিংবদন্তী স্বদেশী তারকা গেøন ম্যাকগ্রার রেকর্ড ছুঁয়ে ফেলেছেন স্টার্ক। ২৬ উইকেট নিয়েছেন এই পেসার। প্যাট কামিন্সও আছেন চেনা ছন্দে। স্টার্কের বারুদের পাশাপাশি নিজের সুইংয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের তিনি পরাস্ত করেছেন ১৩ বার। এছাড়া মাত্র ৪ ম্যাচ খেলা জেসন বেরেনডর্ফ প্রতিপক্ষ নয় ব্যাটসম্যানকে সাঁঝঘরে পাঠিয়েছেন। পেস বোলিং অলরাউন্ডার মার্কাস স্টোইনিসও দখল করে নিয়েছেন ৭টি উইকেট।

ক্রিকেটীয় লড়াইয়ে অজিদের অধিপত্য সারাবছর যেমনই থাকুক, বিশ্বকাপ এলেই তা এক ভয়ঙ্কর রূপ ধারণ করে। নিজেদের সেরা ফর্ম খুঁজে পেতে তারা যেন বিশ্বমঞ্চকেই বেছে নিয়েছেন। ব্যাটে-বলে অধিপত্য ধরে রাখা দলটির জন্য শিরোপা ধরে রাখার কাজটি খুব একটা কঠিন হবার কথা নয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন