ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

খেলাধুলা

দশদিন আগেই তাজিকিস্তান যাবে জাতীয় দল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ৮:৫৫ পিএম

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ খেলতে দশদিন আগেই নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তান যাবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সোমবার বিকেলে ধানমন্ডিতে অনুষ্ঠিত বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ন্যাশনাল টিমস কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। বাফুফের সহ-সভাপতি ও কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ, এমপি’র সভাপতিত্বে সভায় সিদ্ধান্ত হয় যে, বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে আফগানিস্তানের বিপক্ষে প্রথম অ্যাওয়ে ম্যাচটি ১০ সেপ্টেম্বর হলেও আফগানদের নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানের উদ্দেশ্যে ১ সেপ্টেম্বর ঢাকা ছাড়বে বাংলাদেশ জাতীয় দল। সেখানে পৌঁছে ৩ এবং ৫ সেপ্টেম্বর তাজিকিস্তান স্থানীয় লিগের শীর্ষ দু’টি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে লাল-সবুজরা। এছাড়া সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক স্কোয়াডের ২৫ জনকে নিয়ে জাতীয় দলের আবাসিক প্রস্তুতি ক্যাম্প আগামী শুক্রবার ঢাকায় শুরু হবে। ক্যাম্প শেষে ৩১ আগস্ট জাতীয় দলের ২৩ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হবে।

১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবে’র সেন্ট্রাল স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে প্রথম ম্যাচ খেলবে লাল-সবুজরা। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচের আগে বাংলাদেশের প্রস্তুতি ও পরিকল্পনা নিয়েও ন্যাশনাল টিমস কমিটির সভায় বিস্তারিত আলোচনা হয়। বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি ডে’র পূর্ব পরিকল্পনা ছিল বিশ্বকাপ বাইয়ের মিশনে মাঠে নামার আগে কাতারে গিয়ে দশদিন অনুশীলন ক্যাম্প করার। কিন্তু আফগানিস্তান নিজেদের হোম ভেন্যু হিসেবে তাজিকিস্তানকে বেছে নেয়ায় পরিকল্পনা বদলেছেন জেমি ডে। তার কথার গুরুত্ব দিয়েই ন্যাশনাল টিমস কমিটি দশদিন আগে তাজিকিস্তান পাঠাচ্ছে জাতীয় দলকে।

এদিকে লাওসকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশকে তুলেই ছুটি কাটাতে নিজ দেশে গিয়েছিলেন কোচ জেমি ডে। প্রায় দুই মাস ছুটি কাটিয়ে সোমবার সকাল সাড়ে ১১টায় ইংল্যান্ড থেকে ঢাকায় ফিরেন তিনি। ঢাকায় ফিরেই ন্যাশনাল টিমস কমিটির সভায় যোগ দেন কোচ। আফগানিস্তান ম্যাচকে সামনে রেখে ক’দিন আগে ঘোষিত ২৫ সদস্যের প্রাথমিক দল নিয়ে আগামী শুক্রবার অনুশীলনে নামবেন জেমি ডে। এখান থেকে তিনি ২৩ জনকে বেছে নেবেন জাতীয় দলের চুড়ান্ত স্কোয়াডের জন্য।

বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড

গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকু। রক্ষণভাগ : বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, মনজুরুর রহমান, ইয়াসিন খান, রিয়াদুল হাসান, নুরুল নাইয়ুম ফয়সাল ও ইয়াসিন আরাফাত। মধ্যমাঠ : মাসুক মিয়া জনি, জামাল ভুঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম। আক্রমণভাগ : নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন ও জুয়েল রানা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন