সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রোটিয়া পঞ্চপান্ডবের বাংলাদেশ

নতুন ফিজিও ক্যালেফাতো

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

হতাশার বিশ্বকাপের পর আমুলে পাল্টে গেছে বাংলাদেশ ক্রিকেট দলের কোচিং বিভাগ। প্রধান কোচ, নতুন পেস বোলিং কোচ, স্পিন কোচ সবই পেয়ে গিয়েছিল বাংলাদেশ। সাপোর্ট স্টাফে বাকি ছিল কেবল নতুন ফিজিও। সেই পদও পূরণ হয়ে গেছে আরেক ‘দক্ষিণ আফ্রিকান’কে দিয়ে! পুরোপুরি প্রোটিয়ান না হলেও ইতালিয়ান বংশোদ্ভূত জুলিয়ান ক্যালেফাতোকে থিহান চন্দ্রমোহনের স্থলাভিষিক্ত করেছে বিসিবি। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জানায় নতুন এই ফিজিওর চুক্তি থাকছে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত।

আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের আগেই দলের সঙ্গে যোগ দেবেন ৪০ বছর বয়সী এই নয়া ফিজিও। ইনজুরি প্রতিরোধ ও ব্যবস্থাপনার ক্ষেত্রে বিশেষজ্ঞ ক্যলাফাতোর নিয়োগ প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেছেন, ‘ক্যালেফাতো তার সঙ্গে স্পোর্টস ফিজিওথেরাপির ব্যাপক অভিজ্ঞতা নিয়ে আসছেন। জাতীয় দলের সেটআপে তিনি সমাদৃত সংযোজন হতে যাচ্ছেন।’

জাতীয় দলের সঙ্গে এটিই ক্যালেফাতোর প্রথম দায়িত্ব। তবে ফিজিও হিসেবে ইংলিশ কাউন্টিতে তিনি বেশ অভিজ্ঞ। এর আগে কাজ করেছেন গøস্টারশায়ার, ডার্বিশায়ার কাউন্ট ক্রিকেট ক্লাবে, দক্ষিণ আফ্রিকার ওয়েস্টার্ন প্রোভিন্স দলে। ইংল্যান্ড জাতীয় দলে না হলেও ফিজিওথেরাপিস্ট এবং স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ হিসেবে কাজ করেছেন ইসিবির সঙ্গে। ক্রিকেটের পাশাপাশি তিনি অন্যান্য স্পোর্টস ও সংস্থার সঙ্গেও কাজ করেছেন। সেগুলোর মধ্যে রয়েছে আমেরিকা কাপ সেইলিং, স্প্রিংবক রাগবি উইনিয়ন, স্পোর্টস সাইন্স ইন্সস্টিটিউট অব সাউথ আফ্রিকা, ভলভো ওশান রেস (টিম চায়না) ও সুইজারল্যান্ডের এলিট আইস হকি।

গত বিশ্বকাপে চন্দ্রমোহনের সঙ্গে চুক্তি শেষ হয় বিসিবির। বিশ্বকাপে বাংলাদেশ ইনজুরি সমস্যায় জর্জরিত থাকায় শ্রীলঙ্কান বংশোদ্ভূত ওই অস্ট্রেলিয়ানের উপর নাখোশ ছিল বোর্ড। সঙ্গত কারণেই চন্দ্রমোহনের চুক্তি নবায়ন করা হয়নি। ক্যালেফাতো যোগ দেওয়ায় সাপোর্ট স্টাফের পুরো ইউনিটই পেয়ে গেল বাংলাদেশ। যার সিংহভাগই দক্ষিণ আফ্রিকান। পঞ্চপাÐবের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে কাজ করবেন পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গেভেল্ট, সীমিত পরিসরের ক্রিকেটের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি, ফিল্ডিং কোচ রায়ান কুক এবং ক্যালেফাতোতো আছেনই। তাদের সঙ্গে স্পিন বোলিং কোচ হিসেবে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি আর ট্রেনার শ্রীলঙ্কান মারিও ভিল্লাভারায়ন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন