ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

বাংলাদেশের জালে জাপানের গোলউৎসব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৮:২৭ পিএম

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের জালে গোলউৎসবে মেতেছিল জাপান। বুধবার থাইল্যান্ডের চোনবুরিস্থ আইপিই স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচে জাপানীদের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ কিশোরী দল। জাপান ৯-০ গোলে উড়িয়ে দেয় লাল-সবুজদের। প্রথমার্ধে বিজয়ীরা ৫-০ গোলে এগিয়ে ছিল। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ভালো খেলে স্বাগতিক থাইল্যান্ডের কাছে ১-০ গোলে হারলেও জাপানের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর কোন সম্ভাবনাই ছিলনা বাংলাদেশের। কারণ নারী ফুটবলে জাপানীরা খুবই শক্তিশালী। তারা সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন। নারী ফুটবলের এই পর্যায়ে জাপানীদের বিপক্ষে লাল-সবুজদের ভালো কিছু করার সম্ভাবনা না থাকলেও বছরব্যাপী আবাসিক ক্যাম্প করার পর মেয়েরা লড়াই করবে এমন প্রত্যাশা ছিল বাংলাদেশের ফুটবলপ্রেমীদের। কিন্তু না, দেশবাসীর প্রত্যাশা পূরণ করতে পারেননি মারিয়া মান্ডারা। অসহায় আতœসমর্পণ করলেন তারা। এটা নিয়ে টুর্নামেন্টে জাপানের বিপক্ষে টানা দ্বিতীয়বার হারলো বাংলাদেশ। গতবার গ্রæপ পর্ব থেকে ছিটকে যাওয়া লাল-সবুজরা ৩-০ গোলে হেরেছিল জাপানের বিপক্ষে।

বুধবার ম্যাচের শুরু থেকেই আক্রমণাতœক ফুটবল খেলে বাংলাদেশের রক্ষণদূর্গকে তছনছ করে দেয় জাপানী ফরোয়ার্ডরা। তারা গোলউৎসব শুরু করে ম্যাচের ২ মিনিটে। এসময় মানাকা হায়াশি’র শট পোস্টের ভেতরের কানায় লেগে জাল খুঁজে নেয় (১-০)। চার মিনিট পর সতীর্থের ছোট পাস ধরে মাইকা হামানো নিচু শটে গোল করে ব্যবধান বাড়ান (২-০)। বাংলাদেশ ১৭ মিনিটে তৃতীয় গোলটি হজম করে ডিফেন্ডার আঁখি খাতুনের হাস্যকর ভুলে। দুর্বল পাসে মোয়ে ওটার পায়ে বল তুলে দেন আঁখি। বল ধরে মিডফিল্ডার ওটা বাঁ পায়ের শটে গোলরক্ষক রপনা চাকমার মাথার পর দিয়ে গোল করেন (৩-০)। ম্যাচের ২৩ মিনিটে মাইকা প্লেসিং শটে নিজের দ্বিতীয় ও দলের পক্ষে চতুর্থ গোল করেন (৪-০)।

৪৩ মিনিটে মোমোকো নেবু’র শট ঠেকাতে ঝাঁপিয়ে পড়েন বাংলাদেশ গোলরক্ষক রুপনা। কিন্তু বল তার হাতে লেগে জালে জড়ালে বড় হারের আভাস পায় বাংলাদেশ (৫-০)। বাংলাদেশ দলের প্রথমার্ধের অসহায়ত্ব বজায় থাকে বিরতির পরও। দ্বিতীয়ার্ধের শুরুতেই ষষ্ঠ গোল পায় জাপান। ম্যাচের ৪৯ মিনিটে কায়োনো হিরানাকা গোল করে ব্যবধান আরো বড় করেন (৬-০)। ৫১ মিনিটে মোমোকো নেবু নিজের দ্বিতীয় ও দলের সপ্তম গোল করেন (৭-০)। ম্যাচের ৬০ ও ৬১ মিনিটে পর দু’গোল করে রিরিকা তান্নো ৯-০ গোলে এগিয়ে নেন জাপানকে। শেষ পর্যন্ত এই ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে তারা। গতবার উত্তর কোরিয়ার বিপক্ষে গ্রæপ পর্বে ৯-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। এবার হারলো জাপানের কাছে। টুর্নামেন্টে বাংলাদেশ তৃতীয় ম্যাচ খেলবে ২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন