শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রস্তুতিটা ভালই হলো বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে কাতার ও ভারত ম্যাচকে সামনে রেখে ভুটানের বিপক্ষে দুই প্রস্তুতি ম্যাচের শেষটিতেও জিতে জয়ের ধারায় থাকল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বৃহস্পতিবার রাতে বঙ্গবন্ধু জাতীয় ফিফা প্রীতি ম্যাচে বাংলাদেশ ২-০ গোলে হারায় ভুটানকে। বিজয়ী দলের হয়ে জোড়া গোল করেন ডিফেন্ডার ইয়াসিন খান। গত রোববার অনুষ্ঠিত প্রথম প্রীতি ম্যাচে বাংলাদেশ ৪-১ গোলে হারিয়েছিল ভুটানকে। এবার ব্যবধান কমলেও ম্যাচে দারুণ খেলেছে জামাল ভূঁইয়া বাহিনী।

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে শক্তিশালী কাতারের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এর পাঁচদিন পর কোলকাতার সল্টলেক স্টেডিয়ামে ভারতের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ খেলবে লাল-সবুজরা। শক্তিশালী দুই প্রতিপক্ষকে মোকাবেলার আগে ভুটান ম্যাচে নিজেদের কৌশল সাজিয়ে নেয়ার লক্ষ্য ছিল বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি ডে’র। ভুটানকে হারিয়ে কাতার ও ভারত ম্যাচের জন্য বাড়তি আত্মবিশ্বাস সঞ্চয় করা ছাড়াও ফিফা র‌্যাঙ্কিংয়ে নিজেদের অবস্থান একটু উপরে তুলতে চেয়েছিলেন তিনি। জেমি’র লক্ষ্যপুরণ হয়েছে। জামাল ভূঁইয়ার দারুণ ফুটবল খেলেই ভুটানকে দু’বার হারিয়েছেন।

বৃহস্পতিবার ভুটানের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামে লাল-সবুজরা। গোলরক্ষক আশরাফুল ইসলাম রানার পরিবর্তে শহিদুল আলম সোহেল, ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষের বদলে সুশান্ত ত্রিপুরা এবং মিডফিল্ডার মোহাম্মত ইব্রাহিমের জায়গায় খেলেন রবিউল হাসান। পরিবর্তনের ফলও পান কোচ জেমি ডে। ম্যাচের শুরু থেকেই আক্রমণাতœক ফুটবল উপহার দিয়ে ভুটানের রক্ষণদূর্গকে ব্যতিব্যস্ত করে তুলেন নাবীব নেওয়াজ জীবনরা। তবে ম্যাচের আট মিনিটেই আঘাত পেয়ে মাঠ ছাড়েন সুশান্ত ত্রিপুরা। তার পরিবর্তে মাঠে নামেন ডিফেন্ডার রায়হান হাসান। বৃষ্টিহীন মাঠ দেখে খুশিই মনে হয়েছিল ভুটান অধিনায়ক চেনচো। ধীরে ধীরে ছন্দে ফিরেন তারা। আক্রমণের শুরুটা বাংলাদেশ করলেও ম্যাচের প্রথম ১৫ মিনিট অপেক্ষাকৃত বেশি আক্রমণ শানায় ভুটানীরাই। আদায় করে নেয় দুটি কর্নার। এমনকি দুটি গোলেরও সম্ভাবনা জাগিয়েছিল দলটি। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় গোল পায়নি।

ধারাবহিক আক্রমণের মুখে ম্যাচের ২৩ মিনিটে প্রথম গোল আদায় করে নেয় বাংলাদেশ। এসময় রায়হানের নিখুত থ্রোয়িংয়ে লাফিয়ে ওঠে যে হেড নেন ডিফেন্ডার ইয়াসিন খান। তাতেই বল ভুটানের জালে জড়ায় (১-০)। অনেক দিন পরে জাতীয় দলের জার্সিতে গোল পেলেন ইয়াসিন। সাড়ে তিন বছর পর বাংলাদেশের জার্সিতে গোল পাওয়ার আনন্দ ইয়াসিনের। ৩০ মিনিটে চেষ্টা করেও গোল করতে ব্যর্থ হন আগের ম্যাচে দু’গোল করা নাবীব নেওয়াজ জীবন। এসময় বাঁ প্রান্ত দিয়ে রবিউলের ক্রসে উড়ে আসা বলে জীবনের হেড ক্রসবারে লেগে ফিরে আসে। ম্যাচের ৩৮ মিনিটে বিপলুর ক্রসে ভুটানের এক খেলোয়াড় ফেরালে বল পান জীবন। একজনকে কাটিয়ে তার বাঁ পায়ের শটের বল পোস্টের অনেক বাইরে দিয়ে চলে যায়। ৬৫ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় স্বাগতিকরা। এসময় বক্সের ডান প্রান্ত দিয়ে ইব্রাহিমের ক্রসে উড়ে আসা বলে হেড করে জালে পাঠান ইয়াসিন খান (২-০)। তবে ব্যবধান আরো বড় হতে পারতো। ভুটানের গোলরক্ষক নোয়াং জাম্ফেলের দক্ষতায় বড় জয় থেকে বঞ্চিত হয় বাংলাদেশ। তাই শেষ পর্যন্ত দুই গোলের জয় নিয়েই মাঠ ছাড়তে হয় ব্রিটিশ কোচ জেমি ডে’র শিষ্যদের

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md AL Amin ৪ অক্টোবর, ২০১৯, ২:১২ এএম says : 0
onek onek suvo kamona
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন