ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

মঠবাড়িয়ায় বুলবুলের আঘাতে বিশ হাজার পরিবার ক্ষতিগ্রস্থ

তিন শতাধিক জেলে পরিবার ৪ দিন ধরে অভুক্ত!

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ৩:৩৭ পিএম

উপকূলীয় পিরোজপুরের মঠবাড়িয়ায় বুলবুলের আঘাতে প্রায় বিশ হাজার পরিবার ক্ষতিগ্রস্থ। ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবে বলেশ্বর নদ তীরবর্তী কচুবাড়িয়া, খেতাছিরা ও ভাইজোড়া জেলে পাড়ার ৩ শতাধিক পরিবার গত ৪ দিন ধরে অভুক্ত অবস্থায় মানবেতর জীবন যাপন করছে। অরক্ষিত বেড়িবাঁধের কারণে বলেশ^র নদের তীব্র জোয়ারের পানির চাপে জেলেদের বাড়িঘরের সব কিছু ভাসিয়ে নিয়ে যায়। উপজেলা প্রসাশনের পক্ষ থেকে সোমবার বিকেলে বলেশ^র বাজার সংলগ্ন জেলে পল্লীর ২০ পরিবাররের মধ্যে কিছু খাদ্য সামগ্রী বিতরণ করা হলেও প্রয়োজনের তুলনায় তা ছিল অপ্রতুল।
এদিকে উপজেলায় বুরবুলের আঘাতে প্রায় ১৭ হাজার বসত ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে, ১৮ টি গবাদি পশু মারা গেছে, দেড় শত মৎস্য চাষের পুকুর ও ঘের ডুবে গেছে এবং ঝড় ও জলোচ্ছাসে আনুমানিক ৫০ কোটি টাকার ফসলহানী হয়েছে। ঝড়ে বিভিন্ন স্থানে গাছ পড়ে বিদ্যুতের খুটি হেলে পড়ায় সারা উপজেলা বিদ্যুৎ বিতরণে বিপর্যয় দেখা দিয়েছে। ঝড়ের তান্ডবে গ্রামীন সড়ক ও মহা সড়কের দুই পাশের কয়েক হাজার গাছ উপড়ে পড়ে।
উপজেলার কচুবাড়িয়া জেলে পল্লীর আছমা বেগম(২৫) জানান, বুলবুল তাদের সব কিছু ভাসিয়ে নেয়ায় গত ৪ দিন ধরে তারা অভূক্ত আছে। জেলেদের অভিযোগ বুলবুলের আঘাতে তারা সর্বশান্ত হলেও প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত তারা ত্রাণ সহয়তা পায়নি।
উপজেলার কচুবাড়িয়া ও খেতাছিরা গ্রামের জেলে আ: রাজ্জাক(৬৯), বাবুল আকন(৩৫), শংকর হাওলাদার(৩৫), সুধাংশ হাওলাদার(৭০) ও সোমেদ ফরাজী(৭৫) জানান, বুলবুলের আঘাতে তাদের নোঙ্গর করা মাছ ধরার ট্রলার ও নৌকা (জাল সহ) ডুবে গেছে।
কৃষি অফিস সূত্রে জানাগেছে, ঝড়ে উপজেলায় পাঁচ সহ¯্রাধিক কৃষক অপূরণীয় ক্ষতির শিকার হয়েছেন। ঝড় ও জলোচ্ছাসে আমন ধান ৭ হাজার হেক্টর, পান ৩০ হেক্টর, সরিষা ২ হেক্টর, ফল ও শাকসবজি ক্ষেতসহ ২০০ হেক্টর জমির ফসল সম্পূর্ণ ক্ষতি হয়েছে। এতে কৃষি দপ্তরের হিসাব অনুযায়ী সর্বমোট ৫০ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। তবে কৃষকের কাছে এর ক্ষতির পরিমান দ্বিগুনেরও বেশী।
উপজেলার মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ভারী বর্ষণ ও জোয়ারের তোড়ে উপজেলার ১৫০ মৎস্য খামার পুকুরের ঘের তলিয়ে ৩৫ লক্ষ টাকার মাছের ক্ষয় ক্ষতি হয়েছে বলে প্রাথমিক ধারণা করা হয়েছে।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ^াস জানান, ঘূর্ণিঝড় বুলবুলের ক্ষয়ক্ষতির পরমিান নিরুপন কারে উধর্¦তন কর্তৃপক্ষর কাছে পাঠানো হয়েছে। বরাদ্ধ পেলেই ক্ষতিগ্রস্থদের মাঝে বিতরন কনা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন