বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফেডারেশন কাপ শুরু বুধবার : উদ্বোধনী ম্যাচে পুলিশের মুখোমুখি আবাহনী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ৭:৫৬ পিএম

টিভিএস ফেডারেশন কাপ বুধবার মাঠে গড়াচ্ছে ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ থেকে উঠে আসা নবাগত বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব। বিকেল ৪ টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। উদ্বোধনী দিন একটি ম্যাচই অনুষ্ঠিত হবে।

ফেডারেশন কাপের এবারের আসরে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১৩টি ক্লাব অংশ নিচ্ছে। দলগুলো চার গ্রুপে ভাগ হয়ে খেলবে। ‘এ’ গ্রুপে আছে ঢাকা আবাহনী লিমিটেড,আরামবাগ ক্রীড়া সংঘ ও বিপিএলের নতুন দল বাংলাদেশ পুলিশ ক্লাব। ‘বি’ গ্রুপে জায়গা হয়েছে বসুন্ধরা কিংস, চট্টগ্রাম আবাহনী ও ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের। ‘সি’ গ্রুপে খেলবে সাইফ স্পোর্টিং ক্লাব, শেখ জামাল ধানমন্ডি ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। এবং ‘ডি’ গ্রুপের দলগুলো হলো- শেখ রাসেল ক্রীড়া চক্র, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, মোহামেডান স্পোর্টিং ও বিপিএলের আরেক নতুন দল উত্তর বারিধারা ক্লাব।

টিভিএস ফেডারেশন কাপ ঢাকা আবাহনীর জন্য শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ। গত বছর ঘটনাবহুল ফাইনালে বসুন্ধরা কিংসকে ৩-১ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো টুর্নামেন্টের হ্যাটট্রিক শিরোপা জিতেছিল আবাহনী। এর আগে ১৯৯৭, ’৯৯ ও ২০০ সালে টানা তিনবার শিরোপা জেতে আকাশী-হলুদরা। সেই সঙ্গে ফেডারেশন কাপের ট্রফি জয়ে দীর্ঘদিন শীর্ষে থাকা মোহামেডানকেও ছিটকে ফেলে তারা। এখন পর্যন্ত ঢাকা আবাহনী ১১বার ফেডারেশন কাপের শিরোপা জিতলেও মোহামেডান চ্যাম্পিয়ন হয়েছে ১০বার।

বুধবার থেকে শুরু হওয়া ফেডারেশন কাপের গ্রুপ পর্ব শেষে প্রত্যেক গ্রুপের শীর্ষ দুই দল খেলবে কোয়ার্টার ফাইনালে। ১ ও ২ জানুয়ারি টুর্নামেন্টের দু’টি সেমিফাইনাল এবং ৪ জানুয়ারি ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। ফেডারেশন কাপের চ্যাম্পিয়নরা পাবে পাঁচ লাখ ও রানার্সআপ দলকে দেয়া হবে তিন লাখ টাকা প্রাইজমানি। এছাড়া প্রত্যেকটি দল অংশগ্রহণ ফি বাবদ পাবে এক লাখ টাকা করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন