বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মোহামেডানের স্বপ্ন ভেঙ্গে ফাইনালে রহমতগঞ্জ!

নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে ফেডারেশন কাপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২০, ৮:১৩ পিএম

ঘরোয়া ফুটবলের মৌসুম সূচক টুর্নামেন্ট টিভিএস ফেডারেশন কাপ থেকে ছিটকে পড়লো ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব। তাদের স্বপ্ন ভেঙ্গে দিয়ে প্রথমবারের মতো ফাইনালে জায়গা করে নিল রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। বৃহস্পতিবার বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে জায়ান্ট কিলার খ্যাত রহমতগঞ্জ ১-০ গোলে মোহামেডানকে হারিয়ে সেরা দুইয়ে জায়গা পেয়ে সবাইকে চমকে দেয়। বিজয়ী দলের হয়ে একমাত্র জয় সূচক গোলটি করেন উজবেকিস্তানের ফরোয়ার্ড তুরায়েব আকবির। রহমতগঞ্জের জয়ে নিশ্চিত হলো এবার নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে ফেডারেশন কাপ। সেই দলটি হতে পারে রহমতগঞ্জ, বসুন্ধরা কিংস কিংবা বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব। এর আগে এই টুর্নামেন্টের ৩০ আসরের চ্যাম্পিয়ন ছয়টি ক্লাব। এদের মধ্যে ঢাকা আবাহনী লিমিটেড, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র, ব্রাদার্স ইউনিয়ন ক্লাব ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র সেমিফাইনালের আগেই বিদায় নিলে একমাত্র চ্যাম্পিয়ন দল হিসেবে টিকে ছিল মোহামেডানই। কিন্তু তারাও শেষ পর্যন্ত ব্যর্থ হওয়ায় নতুন দল হিসেবে ফাইনালে গেল রহমতগঞ্জ।

মোহামেডান ফুটবলারদের গায়ে ছিল সত্তুর দশকের সেই ঐতিহ্যবাহী সাদাকালো জার্সি। তাদের খেলায়ও ছিল ঐতিহ্যের ছাপ। আর গ্যালারীতে প্রায় হাজার খানেক সমর্থকের মুহুর্মুহু করতালি। সবকিছুই মিলিয়ে কাল ফেভারিট হিসেবেই মাঠে নামে সাদাকালোরা। জয়ের লক্ষ্যে তারা ছিল অবিচল। কারণ নবজাগরণের পর এবার ফেডারেশন কাপে শুরু থেকেই দূর্দান্ত খেলেছে বদলে যাওয়া মোহামেডান। গ্রুপ পর্ব থেকে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত তাদের খেলায় ছিল নবজাগরণের ছাপ স্পষ্ট। সমর্থকদের প্রত্যাশা ছিল, দীর্ঘ ১০ বছর পর হলেও এবার ফেডারেশন কাপের ফাইনালে খেলবে সত্তুর দশকে ফিরে যাওয়া মোহামেডান। কিন্তু সেই আশা ভেঙ্গে খান খান হয়ে গেল। মোহামেডানকে হারিয়ে সেই স্বপ্ন নিজেদের করে নিল রহমতগঞ্জ।

বৃহস্পতিবার ম্যাচের শুরু থেকেই মোহামেডানের সঙ্গে সমান তালে লড়াই করে পুরান ঢাকার ক্লাব রহমতগঞ্জ। তবে গোলের সুযোগ বেশি পেয়েছিল মোহামেডানই। তাদের একের পর এক আক্রমণ ব্যর্থ হয়ে ফিরেছে বার বার। মোহামেডান ফরোয়ার্ডদের একধিক শট গোলবারে লেগে, নয়তো রহমতগঞ্জ গোলরক্ষক রাসেল মাহমুদ লিটনের দৃঢ়তায় ফিরে আসে। গোল পেতে অলআউট ফুটবল খেলায় এক সময় নিজেদের রক্ষণভাগই নড়বড়ে হয়ে পড়ে মোহামেডানের। যার খেসারত তাদের দিতে হয় ম্যাচের ১৬ মিনিটে। এসময় ডানপ্রান্ত দিয়ে মিডফিল্ডার শাহেদুল আলমের দুর্দান্ত এক শটে উড়ে আসা বলে মাথা ছুঁইয়ে দেন উজবেকিস্তানের ফরোয়ার্ড তুরায়েব আকবির। তার হেডের বল জালে আশ্রয় নিলে উল্লাসে মেতে ওঠে রহমতগঞ্জ ডাগআউট (১-০)। ব্যাস, এই গোলেই সব শেষ। মোহামেডানের ললাটে লেখা হয়ে যায় হার। দ্বিতীয়ার্ধের বেশীরভাগ সময় সাদাকালোদের পায়ে বল থাকলেও গোলে দেখা পায়নি তারা। গোল শোধে মরিয়া হয়ে ম্যাচের শেষ দশ মিনিট সারাশি আক্রমণ চালিয়েও ব্যর্থ হয় মোহামেডান। যদিও ম্যাচের ৭৭ মিনিটে মিনিটে ফরোয়ার্ড আমিনুর রহমান সজিব জালে বল ফেললেও অফসাইটের কারণে গোলটি বাতিল করেন রেফারি জালাল উদ্দিন। ফলে শেষ পর্যন্ত ১-০ গোলের হারে হতাশা নিয়েই মাঠ ছাড়ে সাদাকালোরা। শুক্রবার দ্বিতীয় সেমিফাইনালে নবাগত পুলিশ খেলবে টুর্নামেন্টের বর্তমান রানার্সআপ বসুন্ধরার বিপক্ষে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচের জয়ী দল ৫ জানুয়ারি ফেডারেশন কাপের ফাইনালে রহমতগঞ্জের মুখোমুখি হবে। ফলে এবার নতুন চ্যাম্পিয়ন পাবে ফেডারেশন কাপ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন