বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফেডারেশন কাপ দিয়ে নতুন ফুটবল মৌসুম

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান ওয়ালটন গ্রæপের পৃষ্ঠপোষকতায় ফেডারেশন কাপ টুর্নামেন্ট দিয়ে আজ শুরু হচ্ছে নতুন ফুটবল মৌসুম। ফেডারেশন কাপে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১২টি দলই অংশ নিচ্ছে। তারা চার গ্রæপে ভাগ হয়ে খেলবে। যদিও একদিন আগে শঙ্কা ছিলো সব ক্লাবের অংশগ্রহণে মৌসুম সূচক টুর্নামেন্ট মাঠে গড়াবে কী না? কারণ নিজেদের বকেয়া পাওনা নিয়ে প্রিমিয়ার লিগের ৭ ক্লাব বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) দারস্থ হয়েছিলো। যে কারণে অনেককেই বলতে শোনা গেছে, হয়তো পিছিয়েই যাবে ফেডারেশন কাপ। কিন্তু না তা হয়নি। ক্লাবগুলোর দাবী দাওয়া নিয়ে বৃহস্পতিবার জরুরী সভায় বসে বাফুফের পেশাদার ফুটবল লিগ কমিটি। আলোচনা ফলপ্রসু হয়। সভা শেষে মিডিয়াকে জানানো হয় ক্লাবগুলোর দাবি অনুযায়ী লিগ কমিটি ফেডারেশন কাপের প্রাইজমানি বাড়িয়েছে। আগে যেখানে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল পেত যথাক্রমে ৫ ও ৩ লাখ টাকা করে, এখন তারা পাবে ৬ ও ৪ লাখ টাকা। শুধু তাই নয়, টুর্নামেন্টে অংশগ্রহণ ফি’ও বেড়েছে। এক লাখের পরিবর্তে এবার তা করা হয়েছে দুই লাখ। তবে প্রিমিয়ার লিগের জট এখনো রয়ে গেছে। বাফুফের পরিকল্পনা ১২ জুন থেকে লিগ শুরু করার। কিন্তু ক্লাবগুলো গত লিগের অংশগ্রহণ বাবদ অর্থ চেয়ে এবং আসন্ন লিগে ভেন্যু কমানোর দাবি করছে। ফলে নির্ধারিত সময়ে লিগ শুরু হবে কিনা তা নিয়ে সংশয়  থেকেই যাচ্ছে। যা লিগ কমিটির পরবর্তী সভায় সুরাহা হবে।
ঘরোয়া  মৌসুমের প্রথম দিনেই মাঠে নামছে চার দল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ‘এ’ গ্রæপের ঢাকা আবাহনী লিমিটেড ও সাইফ স্পোর্টিং ক্লাব। ঢাকা আবাহনী গত মৌসুমের সফল দল। প্রিমিয়ার লিগ ও ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন তারা। আর স্বাধীনতা কাপের রানার্সআপ। অন্য দিকে নবাগত সাইফ স্পোর্টিং ক্লাবের দেশের শীর্ষ পর্যায়ের আসরে আজই অভিষেক ঘটবে। এবার চ্যাম্পিয়নশিপ লিগ রানার্সআপ হয়ে তারা  প্রিমিয়ারে খেলার সুযোগ পেয়েছে। দলও শক্তিশালী গড়েছে ক্লাবটি। লিগের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীর গেল মৌসুমের স্কোয়াড থেকে পাঁচ ফুটবলার নিজেদের তাবুতে টেনেছে সাইফ স্পোর্টিং। নতুন মৌসুমকে সামনে রেখে এক মাস অনুশীলন ক্যাম্প করেছে কোলকাতায়।
আজকের ম্যাচ নিয়ে দু’দলই আশাবাদী। আবাহনীর কোচ দ্রাগো মামিচ বলেন,‘সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে ম্যাচটি মোটেই সহজ হবে না। তারা আমাদের মতোই অনেক দিন থেকে অনুশীলনে রয়েছে। তবে আবাহনী নিজেদের সেরা খেলা খেলেই তিন পয়েন্ট নিয়ে মৌসুম শুরু করতে চায়।’ সাইফ স্পোর্টিং এবার আবাহনীর ঘর ভাঙলেও কাগজে-কলমে নতুন মৌসুমে আবাহনীই সেরা দল। এএফসি কাপের সর্বশেষ ম্যাচে ভারতের ব্যাঙ্গালুরু এফসিকে হারিয়ে মানসিকভাবে চাঙ্গা রয়েছে বাংলাদেশ চ্যাম্পিয়নরা।
দিনের দ্বিতীয় ম্যাচে ‘ডি’ গ্রæপের দল ব্রাদার্স ইউনিয়ন খেলবে টিম বিজেএমসি’র বিপক্ষে। দু’দলই সমমানের হলেও জয় পেতে আশাবাদী উভয়েই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন