শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বঙ্গবন্ধু স্টেডিয়ামেই ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ৮:৩৮ পিএম

একাধিক ভেন্যু নয়। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবে জাতির জনকের নামে টুর্নামেন্ট বঙ্গবন্ধু গোল্ডকাপের সবগুলো ম্যাচের খেলা। ২০১৮ সালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সর্বশেষ আসরের খেলা সিলেট-কক্সবাজার হয়ে ঢাকায় এসে শেষ হয়েছিল। কিন্তু এবার আর সেই পথে হাঁটছে না আয়োজন বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। অন্য কোনো স্টেডিয়াম নয়, ঢাকার বঙ্গবন্ধুতেই হবে পুরো টুর্নামেন্টের। রোববার তথ্যটি নিশ্চিত করেছেন বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন। এদিন টুর্নামেন্টের স্বত্বাধিকারি কে-স্পোর্টসের সঙ্গে চুক্তি সম্পন্ন করে তিনি মিডিয়াকে এ তথ্য জানান।

গত নভেম্ব মাসে মাঠে গড়ানোর কথা থাকলেও এই টুর্নামেন্টের খেলা শুরু হবে নতুন বছরের দ্বিতীয় সপ্তাহে। আগামী ১৫ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত চলবে বঙ্গবন্ধু গোল্ডকাপের ষষ্ঠ আসরের খেলা। মূলত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যেই এ টুর্নামেন্ট পিছিয়েছে। কারণ আগামী বছরের ১৭ মার্চ জাতির পিতার জন্ম শতবার্ষিকী। এই সময় থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে ইতোমধ্যে ‘মুজিববর্ষ’ হিসেবে ঘোষণা করেছেন ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রীয়ভাবে জাঁকজমকপূর্ণ নানা অনুষ্ঠানের মাধ্যমে পালিত হবে মুজিববর্ষমুজিববর্ষে ক্রীড়াঙ্গনেও থাকছে নানা আয়োজন। খেলাধুলার নানা আয়োজনে ভরপুর থাকবে বছরটি। বঙ্গবন্ধু গোল্ডকাপের মধ্যে দিয়েই মুজিববর্ষে খেলাধুলার কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাফুফে। এ ধারাবাহিকতায় জাতির পিতার নামের টুর্নামেন্ট দিয়ে নতুন বছরের আন্তর্জাতিক কার্যক্রম শুরু করবে দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি। ১০ জানুয়ারি শুরু হবে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর অফিসিয়াল কাউন্টডাউন। এর পাঁচদিন পরই শুরু হবে জাতির পিতার নামের এই আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট।

সর্বশেষ বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের মতো এবারের বঙ্গবন্ধু গোল্ডকাপের স্বত্বও কিনে নিয়েছে কে-স্পোর্টস। এই টুর্নামেন্ট আয়োজন করতে বাফুফের কোনো খরচ নেই। বরং তারা লাভবান হবে। কারণ, টুর্নামেন্টের ‘গেটমানি’ পাবে দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি।

এর আগে বঙ্গবন্ধু গোল্ডকাপ ঢাকার পাশপাশি সিলেটেও আয়োজনের কথা শোনা গিয়েছিল। কিন্তু বাফুফে সভাপতির সাফ কথা- এবারের বঙ্গবন্ধু গোল্ডকাপ আলাদা গুরুত্ব বহন করে। তাই বঙ্গবন্ধু স্টেডিয়াম ছাড়া অন্য কোনো নামের স্টেডিয়ামে এবারের বঙ্গবন্ধু গোল্ডকাপের খেলা আয়োজন করা হবে না। টুর্নামেন্টের এবারের আসরে স্বাগতিক বাংলাদেশ সহ ৬টি দেশ খেলবে। ৪ জানুয়ারি হবে ড্র অনুষ্ঠান। সেদিনই আনুষ্ঠানিকভাবে দলগুলোর নাম ঘোষণা করা হবে। তবে সব দলই চুড়ান্ত। বাফুফের বিস্বস্ত সুত্র জানায়, ষষ্ঠ বঙ্গবন্ধু গোল্ডকাপে খেলবে- বাংলাদেশ, শ্রীলঙ্কা, লাওস, মঙ্গোলিয়া, কম্বোডিয়া ও কিরগিজস্তান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন