ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

জাবিতে বর্ণিল আয়োজনে বিশ্ববিদ্যালয় দিবস পালিত

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ৫:৩৯ পিএম

দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৪৯ বছর পেরিয়ে ৫০ বছরে পদার্পণ করেছে। আর এ উপলক্ষে বর্ণিল আয়োজনে সেজেছে পুরো বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার ৪৯ বছরকে স্মরণীয় করে রাখতে নানা কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার বেলা সাড়ে ১০টায় র‌্যালির মধ্যে দিয়ে শুরু হয় দিনের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি। বিশ্ববিদ্যালয়ের ব্যাবসায়িক শিক্ষা অনুষদের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম।

বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধনকালে ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘স্বাধীনতার সমান বয়সী এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৪৯ বছরে শিক্ষা ও গবেষণায় বহুমূখী সাফল্য অর্জনের অধিকারী হয়েছে। দেশ-বিদেশে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীগণ মান সম্পন্ন গবেষণা এবং উচ্চপদে আসীন হয়ে বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করেছেন। উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের দেশ-জাতির কল্যাণে আত্মনিয়োগের আহবান জানান।’

উদ্বোধনী অনুষ্ঠানের পর ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের নেতৃত্বে এক বর্ণিল আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক সমূহ প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে এসে শেষ হয়।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্টার রহিমা কানিজ, ভারপ্রাপ্ত পপ্রর আ স ম ফিরোজ উল হাসানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদরে ডিন ও প্রাক্তন এবং বর্তমান শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্র কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে এক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়া বেলা আড়াইটায় বাংলাদেশের ঐতিহ্যবাহী পুতুলনাট্য প্রদর্শনী, বিকেল পাঁচটায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যা সাতটায় ‘নকশীকাঁথা ব্যান্ডের’ সঙ্গীতানুষ্ঠান পরিবেশন করা হয়।

প্রসঙ্গত, ২০০০ সাল থেকে ১২ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ দিনটিকে ‘বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন শুরু করে। ১৯৭০-১৯৭১ শিক্ষাবর্ষে ৪ জানুয়ারি অর্থনীতি, ভূগোল, গণিত ও পরিসংখ্যান-এই চারটি বিভাগে ভর্তিকৃত (প্রথম ব্যাচে) ১৫০জন ছাত্র নিয়ে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হলেও ১৯৭১ সালের ১২ জানুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল এস এম আহসান এ বিশ্ববিদ্যালয়ের শুভ উদ্বোধন করেন। এ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ছিলেন বিশিষ্ট রসায়নবিদ অধ্যাপক ড. মফিজ উদ্দিন আহমদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন